শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

বাহুবলে কর্মশালায় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ বিভাগের তথ্য প্রকাশ ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে স্বাভাবিক সন্তান প্রসবের ক্ষেত্রে বিভাগ সেরা হবিগঞ্জ জেলা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০১৯
  • ৪৬৬ বা পড়া হয়েছে

বাহুবল প্রতিনিধি ॥ ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে স্বাভাবিক সন্তান প্রসবের ক্ষেত্রে সিলেট বিভাগে হবিগঞ্জ জেলা শীর্ষস্থান অর্জন করেছে। গত এক বছরে (চলতি বছরের ফেব্র“য়ারি পর্যন্ত) এ বিভাগের ৫৫ শতাংশ স্বাভাবিক প্রসব সম্পন্ন হয়েছে হবিগঞ্জ জেলার বিভিন্ন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে। গতকাল দুপুরে বাহুবল অফিসার্স ক্লাবে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক নরমাল ডেলিভারী সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালায় এ তথ্য জানান সংশ্লিষ্টরা।
হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ এর সভাপতিত্বে ও জেলা পরিবার কল্যাণ দপ্তরের সহকারী পরিচালক মীর সাজেদুর রহমানের পরিচালনায় কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ।
বিশেষ অতিথি ছিলেন সিলেট বিভাগ স্থানীয় সরকারের পরিচালক মোঃ মতিউর রহমান, হবিগঞ্জের সিভিল সার্জন ডা. সুচিন্ত চৌধুরী, হবিগঞ্জ স্থানীয় সরকারের উপ-পরিচালক মোঃ শফিউল আলম, হবিগঞ্জ পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. নাসিমা খানম ইভা, এমসিএইচ-সার্বিসেস ইউনিটের উপ-পরিচালক (মা ও শিশু স্বাস্থ্য) ডাঃ ফাহমিদা সুলতানা ও বাহুবল উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) রফিকুল ইসলাম। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান শাহ আবদাল মিয়া, চেয়ারম্যান সাইফুদ্দিন, চেয়ারম্যান হাবিবুর রহমান চৌধুরী টেনু, চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আলকাছ মিয়া, বাহুবল মডেল প্রেসক্লাব সভাপতি নূরুল ইসলাম নূর, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা হোসেন শাহ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আসাদুজ্জামান, সাংবাদিক নূরুল ইসলাম মনি প্রমুখ। কর্মশালার শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন নূরুল হক, গীতা পাঠ করেন চন্দনা রানী দাশ।
কর্মশালায় বক্তাগণ বলেন, দেশে অকারণে গর্ভবর্তী মা-দের সিজারের মাধ্যমে সন্তান গ্রহণের প্রবণা বেড়ে যাচ্ছে, যা প্রত্যাশিত নয়। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সরকার দেশের প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক নরমাল ডেলিভারী সেবা জোরদারকরণের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে হবিগঞ্জ জেলার বিভিন্ন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলো এ ক্ষেত্রে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে। ফলে সিলেট বিভাগে হবিগঞ্জ জেলা প্রথম স্থান অর্জন করেছে।
এছাড়া হবিগঞ্জ জেলায় মাধবপুর উপজেলা শীর্ষ রয়েছে। বক্তারা আরো বলেন, বাহুবল উপজেলায় পুটিজুরী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র শীর্ষ স্থান অর্জন করেছে। গত এক বছরে এ কেন্দ্রে ২৮০টি নরমাল ডেলিভারী সম্পন্ন হয়েছে। মিরপুর ও স্নানঘাট কেন্দ্রে যথাক্রমে ১৩০ ও ২১টি নরমান ডেলিভারী সম্পন্ন হয়েছে। অন্য ৩টি কেন্দ্রে কোন নরমাল ডেলিভারী সম্পন্ন হয়নি। বক্তারা নরমাল ডেলিভারীর জন্য স্থানীয় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে যার জন্য গর্ভবতী নারীদের উদ্বুদ্ধ করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com