শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

একই স্থানে বার বার ভূমিকম্পের উৎপত্তি, ঝুঁকির মধ্যে বাংলাদেশ

  • আপডেট টাইম শনিবার, ২৪ মে, ২০১৪
  • ৩২৪ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ তিন দশকে বঙ্গোপসাগরের একই জায়গায় বার বার ভূমিকম্পের উৎপত্তি হওয়ায় নিকটবর্তী বাংলাদেশ ভয়াবহ ঝুঁকির মধ্যে রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অদূর ভবিষ্যতে এটি সুনামির মতো ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ বয়ে আনতে পারে বলেও আশংকা তাদের। এ অবস্থায় বিপর্যয় মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি ও সচেতনতা সৃষ্টির তাগিদ দিলেন তারা। ভূমিকম্পের ফলে সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগ যখন ধেয়ে আসে, মানুষ তখন এমনই অসহায়। নেমে আসে ভয়াবহ মানবিক বিপর্যয়।
ভৌগোলিকভাবেই বাংলাদেশ ভূমিকম্পপ্রবণ এলাকা হিসেবে চিহ্নিত। বুধবার রাতে ঢাকা থেকে সাড়ে ৬শ’ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে বঙ্গোপসাগরের ভারতীয় উপকূলে সৃষ্ট ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় দেশের বিভিন্ন স্থানে। বিশেষজ্ঞরা বলছেন, গত তিন দশকে একই স্থান থেকে এর আগেও পাঁচবার ভূমিকম্পনের সৃষ্টি হয়েছে। এরমধ্যে, ১৯৮২ সালে ৫.৫, ১৯৮৫ সালে ৫.৫, ১৯৯২ সালে ৪.৫, ১৯৯৬ সালে ৪.৭, ২০১২ সালে ৪.৭, ২০১৪ সালে ৬ মাত্রার ভূমিকম্প অনুভুত হয়। এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অবজারভেটরি সেন্টারের তত্ত্বাবধায়ক সৈয়দ হুমায়ুন আখতার বলেন, আমাদের বাংলাদেশে ভূমিকম্পের যে উৎস, পূর্বের দিকে একটি বড় উৎস, আরেকটি হচ্ছে উত্তরের দিকে। দুটোই হচ্ছে দেড়শ’ থেকে চারশ’ কিলোমিটার পরিধির মধ্যে। আমাদের ঢাকা শহরের মধ্যেই আরেকটি উৎস রয়েছে, সেটি হচ্ছে মধুপুর ফল্ট। বঙ্গোপসাগরের এই ভূ-কম্পন উৎপত্তিস্থলটি দেশের নিকটবর্তী হওয়ায় চিন্তিত বিশেষজ্ঞরা। তারা আশংকা করছেন, এখান থেকে সৃষ্টি হতে পারে সুনামির। সৈয়দ হুমায়ুন আখতার বলেন, যেহেতু এখানে দেখা যাচ্ছে যে, ভুমিকম্পের একটি উৎপত্তি রয়েছে এখানে এবং সেটা আমাদের খুবই নিকটে। অতএব এখানে ভবিষ্যতে সুনামি হওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা ইনস্টিটিউটের পরিচালক মাহবুবা নাসরীন বলেন, মাঝে মাঝেই কিন্তু আমরা অনুভব করি বড় আকারের ভুমিকম্প হতে পারে। ভূমিকম্প-সৃষ্ট দুর্যোগ মোকাবেলায় সরকারের প্রস্তুতি পর্যাপ্ত নয় বলে মন্তব্য করে, এখনই এ ব্যাপারে উদ্যোগী হওয়ার তাগিদ দিচ্ছেন তারা। মাহবুবা নাসরীন বলেন, যে ধরনের আবাসনে আমরা অভ্যস্ত, সেখানেও কিন্তু ভূমিকম্প হলে যে আমরা বের হয়ে রক্ষা পাবো সহজে সেই প্রস্তুতিটাও নেই। যদি ভলান্টিয়ারদের তৈরিও করা হয়, যদি আমাদের ভালো ভালো প্রযুক্তি থাকলেও উদ্ধারকাজে গিয়ে সেটা ব্যবহার করার মতো যে রাস্তা বা সুযোগ-সুবিধা, সেটা কিন্তু নেই। বিশেজ্ঞারা বলছেন, পর্যাপ্ত প্রস্তুতি ও সচেতনতা কমাতে পারে প্রাণহানি ও ক্ষয়ক্ষতির পরিমাণ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com