শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

কুশিয়ারার ভাঙ্গন থেকে দীঘলবাককে রক্ষা করতে এলাকাবাসীর মানববন্ধন

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০১৬
  • ৪৪২ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি \ নবীগঞ্জ উপজেলার কুশিয়ারা নদীর ভাঙ্গনে বসতবাড়ি, বনজসম্পদ, চাষাবাদযোগ্য ভূমি, শিক্ষা প্রতিষ্ঠান, বাজার, মসজিদ. মন্দির বিলীন হয়ে গেছে। কিন্তু কুশিয়ারা নদীর করাল গ্রাস থেকে রক্ষায় কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি। কুশিয়ারা নদীর ভয়াবহ ভাঙ্গন থেকে ঐতিহ্যবাহী দীঘলবাক গ্রামবাসীকে রক্ষা করতে সরকারের জরুরী পদক্ষেপ কামনা করে নদীর বাঁধে বিশাল মানববন্ধন করেছে দীঘলবাকবাসী। ইংল্যান্ড প্রবাসী বিশিষ্ট সমাজ সেবক, দানবীর আবুল কালাম আজাদ ছোটনের সার্বিক সহযোগিতায় গতকাল সোমবার বিকেলে কুশিয়ারা নদীর তীরে হাতে হাত রেখে বিশাল মানববন্ধন কর্মসূচি পালনকালে বিভিন্ন লেখা সম্বলিত প্লেকার্ড হাতে নিয়ে মানববন্ধনে অংশ নেন বিভিন্ন স্কুল, মাদ্রাসার ছাত্র-শিক্ষকসহ এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ।
IMG_3210 copyমানববন্ধনকালে বক্তব্য রাখেন- প্রবাসী কমিউনিটি নেতা, বিশিষ্ট সমাজ সেবক আবুল কালাম আজাদ ছোটন, বিশিষ্ট ব্যবসায়ী সাজ্জাদুর রহমান আলা মিয়া, বিশিষ্ট লেখক সাংবাদিক শাহ মনসুর আলী নোমান, নবীগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি এম এ আহমদ আজাদ, কমিউনিটি নেতা শেখ শামীম আহমদ, লেখক শহিদুজ্জামান, কমিউনিটি নেতা এখলাছুর রহমান, শাহানশা লিমন প্রমুখ।
দীর্ঘদিন ধরে কুশিয়ারা নদীর ভাঙ্গনে সর্বস্ব হারিয়ে অনেকেই মানবেতর জীবন যাপন করছেন। হারিয়েছেন বিটে-মাটি। কুশিয়ারা নদী দীঘলবাকবাসীর জন্য দুঃখ। কুশিয়ারা নদী তীরবর্তী এলাকাবাসীর জন্য ধ্বংস ও ভয়ানক অভিশাপের প্রতীকরূপে বিরাজমান। তীরবর্তী এলাকাগুলোতে শুষ্ক মৌসুমে কুশিয়ারা নদীর নাব্যতা হ্রাস, ঘরবাড়ি, বনজসম্পদ, চাষাবাদযোগ্য ভূমি ও বসতবাড়ি ভাঙ্গন সমস্যা, বন্যার তান্ডবলীলায় ফসলহানি, নদীতে চর জাগা, নৌযান চলাচল বিপর্যস্ত, মৎস্য সম্পদের অভাব, কুশিয়ারার তীর সংরক্ষণে উদাসীনতা ও স্থানীয় জীবনযাত্রার নিæমান সেই ব্রিটিশ শাসন থেকে অব্যাহত আছে।
কুশিয়ারা নদীর হিংস্র থাবায় ক্ষতিগ্রস্থ ও গৃহহীন হয়েছেন বারবার উত্তর নবীগঞ্জের দীঘলবাক, আহমদপুর, কুমারকাদা, গালিমপুর, মাধবপুর, ফাদুল­া, মথুরাপুর, জগন্নাথপুর উপজেলার আটঘর, নোয়াগাঁও, রানীগঞ্জ ও বানিয়াচং উপজেলার এক বিশাল জনগোষ্ঠী।
জানা যায়, দেশের বিভিন্ন এলাকায় নদী ভাঙ্গনের তীব্রতা রোধ কল্পে সামান্যতম হলেও সরকারী নানা পদক্ষেপ, ক্ষতিগ্রস্থদের পুনর্বাসন ও সাহায্য সহযোগিতা করা হলেও হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার দীঘলবাক ইউপির জনগনকে কোন সরকারী সাহায্য, পুর্নবাসন করা হয়নি। এমনকি যুগ যুগ ধরে চলে আসা এই ভাঙ্গনের তীব্রতা রোধ কল্পে বাস্তব সম্মত কোন পদক্ষেপ নেওয়া হয়নি। যার ফলে উলে­খিত জনপদের বিভিন্ন পেশার লোকজন চাষাবাদযোগ্য জমি, বাসগৃহ, বনজসম্পদ বারবার হারানোর বেদনায় এলাকার বাতাসে দুঃখ ও হতাশার করুণ ধ্বনি শোনা যাচ্ছে। উলে­খিত ইউনিয়নে নদী ভাঙ্গনের ফলে মৌলিক অধিকারের নিশ্চয়তা চরমভাবে উপেক্ষিত হচ্ছে। যার ফলে দীঘলবাক ইউনিয়নে বেকারত্ব, অশিক্ষা, দারিদ্রতা আশংকাজনক ভাবে বৃদ্ধি পাচ্ছে। দীঘলবাক এলাকাবাসী নদী ভাঙ্গন সমস্যার সমাধান কল্পে পানি সম্পদ মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com