রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৪:৪৮ পূর্বাহ্ন

উৎসব মূখর পরিবেশে আজ হবিগঞ্জ পৌরসভা নির্বাচন ॥ লড়াই হবে ত্রি-মুখি

উৎসব মূখর পরিবেশে আজ হবিগঞ্জ পৌরসভা নির্বাচন ॥ লড়াই হবে ত্রি-মুখি

মো. কাউছার আহমেদ ॥ বিপুল উৎসাহ উদ্দীপনায় আজ অনুষ্ঠিত হচ্ছে হবিগঞ্জ পৌরসভার নির্বাচন। নির্বাচনে ৬ জন মেয়র প্রার্থী ও ৯টি সাধারণ ওয়ার্ডে ৩৯ এবং ৩টি সংরক্ষিত ওয়ার্ডে ১৪ জনসহ ৫৩ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটাধিকার প্রয়োগ করবেন ৫০ হাজার ৯০৩ জন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ২৫ হাজার ২৮৩ জন এবং নারী ২৫ হাজার ৬২০ জন। নির্বাচন সুষ্টু ও নিরপেক্ষ করতে ইতিমধ্যেই সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। নিশ্চিদ্র নিরাপত্তার জন্য প্রস্তুত রয়েছে র‌্যাব-পুলিশ, বিজিবি ও আনসার বাহিনীর সমন্বয়ে গঠিত আইন শৃংখলা বাহিনী। শুক্রবার দিবাগত রাত ১২ টার পর থেকেই বন্ধ হয়ে গেছে সব ধরনের প্রচার-প্রচারণা। জেলা নির্বাচন কর্মকর্তা সাদেকুল ইসলাম জানান, সকল কেন্দ্রে নির্বাচনী সরঞ্জামাদি পৌছে গেছে। সকাল ৮ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) একটানা চলবে ভোট গ্রহণ। নিরাপত্তার দায়িত্বে থাকবে ১২০ সদস্যের ৬ প্লাটুন ‘বর্ডার গার্ড বাংলাদেশ’ (বিজিবি), র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব)-এর ৪টি টিমসহ বিপুল সংখ্যক পুলিশ ও আনসার সদস্য। এছাড়াও একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও ১৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট সার্বক্ষনিক দায়িত্ব পালন করবেন। জেলা পুলিশ সূত্র জানায়, পৌর এলাকার ২৪টি ভোট কেন্দ্রে ৬৬০ জন পুলিশ সদস্য সার্বক্ষনিক নিরাপত্তার দায়িত্ব পালন করবে। এছাড়াও প্রতি কেন্দ্রে থাকবে বাংলাদেশ আনসার ও ভিডিপি’র মহিলাসহ ৯ জন সদস্য। সূত্রমতে পৌর এলাকায় ঝুঁকিপূর্ণ কোন কেন্দ্র নেই। তবে প্রত্যেক প্রার্থীর নিজ কেন্দ্রকে অতি গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে বিবেচনা করা হবে। নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬ জন প্রার্থী। তারা হলেন-বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত জেলা যুবলীগ সভাপতি আতাউর রহমান সেলিম (নৌকা), বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) মনোনীত জেলা বিএনপি’র যুগ্ম-আহবায়ক এডভোকেট এনামুল হক সেলিম (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী হবিগঞ্জ পৌরসভার বর্তমান মেয়র মিজানুর রহমান মিজান (নারিকেল গাছ), ইসলামী আন্দোলন বাংলাদেশ (পীর সাহেব চরমোনাই) মনোনীত হবিগঞ্জ ব্যবসায়ী কল্যাণ সমিতি (ব্যক্স) সভাপতি আলহাজ্ব মোঃ শামছুল হুদা (হাত পাঁখা), স্বতন্ত্র প্রার্থী মোঃ বশিরুল আলম কাওছার (মোবাইল ফোন) ও স্বতন্ত্র প্রার্থী বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবি গাজী পারভেজ হাসান (জগ)।
নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী আতাউর রহমান সেলিম, বিএনপি এডভোকেট এনামুল হক সেলিম ও স্বতন্ত্র প্রার্থী মিজানুর রহমান মিজান এর মাঝে ত্রি-মুখী প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা হচ্ছে।
প্রকাশ, ১৮৮১ সালে প্রতিষ্ঠিত সাড়ে ৯ বর্গ কিলোমিটার আয়াতনের প্রথম শ্রেণীর এ পৌরসভায় বসবাস করেন প্রায় লক্ষাধিক মানুষ।
এখানে সর্বশেষ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৫ সালের ৩০ ডিসেম্বর। ওই নির্বাচনে বিজয়ী মেয়র বিএনপি মনোনীত আলহাজ্ব জিকে গউছ বিগত সংসদ নির্বাচনে অংশগ্রহন করায় মেয়র পদ থেকে পদত্যাগ করেন। ফলে উপ-নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী মিজানুর রহমান মিজান বিজয়ী হন। ১৯৪৭ সাল থেকে সংরক্ষিত পৌরসভার দাপ্তরিক তথ্যানুযায়ী এবার নির্বাচিত হবেন ৩২তম নগর পিতা।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com