মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ১১:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
পবিত্র আশুরা আজ বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর রাজনৈতিক সহযোদ্ধা-এমপি আবু জাহির বানিয়াচঙ্গে বন্যায় ক্ষতিগ্রস্থদের তথ্য প্রেরণে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ ॥ তালিকায় রয়েছে একই পরিবারের ৪ জন আছে মিঠামইন ও অষ্টগ্রাম উপজেলার লোক ক্যান্সারসহ বিভিন্ন রোগে আক্রান্ত ৯ জনের মাঝে অনুদানের চেক বিতরণ দুর্দিনে বঙ্গবন্ধুকে অনুপ্রেরণা দিয়েছেন বঙ্গমাতা-মিজানুর রহমান শামীম জালালাবাদ এসোসিয়েশনের পুনর্বাসন কার্যক্রমে ১০ লাখ টাকা অনুদান দিয়েছেন সায়হাম গ্রুপের পরিচালক সৈয়দ ইশতিয়াক ও সৈয়দ শাফকাত হবিগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী দুলাল আহমদ তালুকদার নিজামপুর ইউনিয়ন জাতীয় পার্টির আহ্বায়ক কমিটি অনুমোদন ॥ আহ্বায়ক আসগর আলী, যুগ্ম আহ্বায়ক ফরিদ মিয়া থানা পুলিশের নাম ভাঙ্গিয়ে সোর্স ও দালালদের অপকর্ম জ্বালানি তেল ও সারের দাম কমানোর দাবিতে হবিগঞ্জে বাসদের বিক্ষোভ

জুমার খুৎবায় মুফতি শাকিউল ইসলাম একজন মুমিনের মধ্যে শুকরিয়া আদায় ধৈর্য্য ধারণ ও ত্বাকওয়া থাকতেই হবে

  • আপডেট টাইম শনিবার, ৬ আগস্ট, ২০২২
  • ৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোটার্র ॥ হবিগঞ্জ সদর উপজেলার ২নং রিচি ইউনিয়নের ছোট বহুলা দারুল জান্নাহ জামে মসজিদে ৫ আগষ্ট শুক্রবার জুমার খুৎবায় মুফতি শাকিউল ইসলাম বলেছেন, একজন মুমিনের মধ্যে শুকরিয়া আদায় যে কোনো পরিস্থিতিতে সবুর করা ধৈর্য্য ধারন করা এবং আল্লাহ ভীতি বা ত্বাকওয়ার মতো ৩টি গুন থাকতেই হবে। এই ৩টি গুন ছাড়া কেউ পুরোপুরি মুমিন হতে পারবে না।
আল্লাহর অগনিত নেয়ামত আমরা ভোগ করছি, সেগুলোর জন্য প্রতিনিয়ত শুকরিয়া আদায় করতে হবে, আল্লাহর নেয়ামতের কথা স্মরণ হলেই আলহামদুল্লিাহ বলতে হবে। বেশি বেশি আলহামদুলিল্লাহ বললে আল্লাহ আরও ৩টি নেয়ামত বাড়িয়ে দেন। যে ব্যক্তি বেশি বেশি আলহামদুলিল্লাহ বলবে, তার জন্য আল্লাহ হালাল রুজির ব্যবস্থা করে দেবেন, তার জন্য একজন সৎ স্ত্রীর/সৎ স্বামীর ব্যবস্থা করে দেবেন, তৃতীয়ত সেই ব্যক্তি যে খাবার খাবে তা সহজেই হজম হয়ে যাবে। আলহামদুল্লিহ পড়নেওয়ালা ব্যক্তির রাতে দ্রুত ঘুম চলে আসবে। তিনি বলেন- ধৈর্য্যধারণ আমাদের কাছ থেকে এক ধরনের উঠেই যাচ্ছে। অথচ আল্লাহ পবিত্র কোরআনে অসংখ্যবার বলেছেন, ইন্নাল্লাহা মাআচ্ছাবিরিন ইছবিরু, ইত্যাদি। যেখানে আল্লাহ নিজেই বলেছেন- নিশ্চয়ই আমি ধৈর্য্যশীলদের সাথে আছি, সেখানে আমরা অধৈর্য্য হয়ে যাই প্রতিনিয়ত। খারাপ অবস্থায় ধৈর্য্য ধারণ করতে হবে। বিপদে আপদে ধৈর্য্যধারণ করতে হবে। রাসুল (সাঃ) বলেছেন- তোমরা যদি কোনো মুসিবতে পতিত হও, তাৎক্ষনিক নামাজে দাড়িয়ে যাও, নামাজের মাধ্যমে আল্লাহর সাহায্য চাও, রাসুল (সাঃ) জীবনী, সাহাবায়ে কেরামগনের আমল, পূর্বেকার নবী রাসুল (সাঃ) জীবনী থেকে এটা স্পষ্ট যে, যখনই কোনো বিপদ এসেছে তখনই তারা নামাজে দাড়িয়ে আল্লাহর সাহায্য কামনা করেছেন, আল্লাহর সাহায্য এসেছেও। এক সাহাবী সফরে গিয়েছেন, ইতিমধ্যে তার কাছে সংবাদ আসল তার সন্তান মৃত্যুবরণ করেছেন, সঙ্গে সঙ্গে তিনি সওয়ার থেকে নেমে ২ রাকায়াত নামাজ আদায় করলেন। সংবাদদাতা জানতে চেয়েছেন, আপনার সন্তান মারা গেছেন, আপনি তো দ্রুত বাড়ির দিকে যাওয়ার কথা, তা না করে আপনি নামাজ পড়লেন। সাহাবী জবাব দিলেন- আল্লাহ ভালবেসে আমার সন্তানকে নিয়ে গেছেন, তার জন্য কি আপনি শুকরিয়া আদায় করব না। ধৈর্য্যধারণ করব না? সর্বাব¯’ায় ধৈর্য্যশীলদের জন্য বেহেশতের সুসংবাদ রয়েছে। মুফতি শাকিউল ইসলাম বলেন-সর্বাবস্থায় আল্লাহভীতি থাকতে হবে। আল্লাহকে ভয় করলাম, কিন্তু নামাজ পড়লাম না, রোজা রাখলাম না, তাকে ত্বাকওয়া বলে না। আল্লাহর বিধি বিধানকে বিনা বাক্যে মেনে নেয়া ও আমলের মাধ্যমে তা পালন করার নামই ত্বাকওয়া। কেয়ামতের দিন ত্বাকওয়ার ওজন হবে অনেক বেশি। আল্লাহর রঙ্গে অর্থাৎ ইসলামের রঙ্গে নিজেকে রাঙ্গিয়ে নিতে হবে। আল্লাহর বিধান ছেড়ে আমরা নিজেরা হতাশা ডেকে নিয়ে এসেছি। তা থেকে নিজেকে রক্ষা করতে হবে।
লেখকঃ
আইনজীবী ও সংবাদকর্মী
হবিগঞ্জ ৫ আগষ্ট ২০২২
০১৭১১-৭৮২২৩২

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com