বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

জুমার খুৎবায় মুফতি শাকিউল ইসলাম একজন মুমিনের মধ্যে শুকরিয়া আদায় ধৈর্য্য ধারণ ও ত্বাকওয়া থাকতেই হবে

  • আপডেট টাইম শনিবার, ৬ আগস্ট, ২০২২
  • ১৫৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোটার্র ॥ হবিগঞ্জ সদর উপজেলার ২নং রিচি ইউনিয়নের ছোট বহুলা দারুল জান্নাহ জামে মসজিদে ৫ আগষ্ট শুক্রবার জুমার খুৎবায় মুফতি শাকিউল ইসলাম বলেছেন, একজন মুমিনের মধ্যে শুকরিয়া আদায় যে কোনো পরিস্থিতিতে সবুর করা ধৈর্য্য ধারন করা এবং আল্লাহ ভীতি বা ত্বাকওয়ার মতো ৩টি গুন থাকতেই হবে। এই ৩টি গুন ছাড়া কেউ পুরোপুরি মুমিন হতে পারবে না।
আল্লাহর অগনিত নেয়ামত আমরা ভোগ করছি, সেগুলোর জন্য প্রতিনিয়ত শুকরিয়া আদায় করতে হবে, আল্লাহর নেয়ামতের কথা স্মরণ হলেই আলহামদুল্লিাহ বলতে হবে। বেশি বেশি আলহামদুলিল্লাহ বললে আল্লাহ আরও ৩টি নেয়ামত বাড়িয়ে দেন। যে ব্যক্তি বেশি বেশি আলহামদুলিল্লাহ বলবে, তার জন্য আল্লাহ হালাল রুজির ব্যবস্থা করে দেবেন, তার জন্য একজন সৎ স্ত্রীর/সৎ স্বামীর ব্যবস্থা করে দেবেন, তৃতীয়ত সেই ব্যক্তি যে খাবার খাবে তা সহজেই হজম হয়ে যাবে। আলহামদুল্লিহ পড়নেওয়ালা ব্যক্তির রাতে দ্রুত ঘুম চলে আসবে। তিনি বলেন- ধৈর্য্যধারণ আমাদের কাছ থেকে এক ধরনের উঠেই যাচ্ছে। অথচ আল্লাহ পবিত্র কোরআনে অসংখ্যবার বলেছেন, ইন্নাল্লাহা মাআচ্ছাবিরিন ইছবিরু, ইত্যাদি। যেখানে আল্লাহ নিজেই বলেছেন- নিশ্চয়ই আমি ধৈর্য্যশীলদের সাথে আছি, সেখানে আমরা অধৈর্য্য হয়ে যাই প্রতিনিয়ত। খারাপ অবস্থায় ধৈর্য্য ধারণ করতে হবে। বিপদে আপদে ধৈর্য্যধারণ করতে হবে। রাসুল (সাঃ) বলেছেন- তোমরা যদি কোনো মুসিবতে পতিত হও, তাৎক্ষনিক নামাজে দাড়িয়ে যাও, নামাজের মাধ্যমে আল্লাহর সাহায্য চাও, রাসুল (সাঃ) জীবনী, সাহাবায়ে কেরামগনের আমল, পূর্বেকার নবী রাসুল (সাঃ) জীবনী থেকে এটা স্পষ্ট যে, যখনই কোনো বিপদ এসেছে তখনই তারা নামাজে দাড়িয়ে আল্লাহর সাহায্য কামনা করেছেন, আল্লাহর সাহায্য এসেছেও। এক সাহাবী সফরে গিয়েছেন, ইতিমধ্যে তার কাছে সংবাদ আসল তার সন্তান মৃত্যুবরণ করেছেন, সঙ্গে সঙ্গে তিনি সওয়ার থেকে নেমে ২ রাকায়াত নামাজ আদায় করলেন। সংবাদদাতা জানতে চেয়েছেন, আপনার সন্তান মারা গেছেন, আপনি তো দ্রুত বাড়ির দিকে যাওয়ার কথা, তা না করে আপনি নামাজ পড়লেন। সাহাবী জবাব দিলেন- আল্লাহ ভালবেসে আমার সন্তানকে নিয়ে গেছেন, তার জন্য কি আপনি শুকরিয়া আদায় করব না। ধৈর্য্যধারণ করব না? সর্বাব¯’ায় ধৈর্য্যশীলদের জন্য বেহেশতের সুসংবাদ রয়েছে। মুফতি শাকিউল ইসলাম বলেন-সর্বাবস্থায় আল্লাহভীতি থাকতে হবে। আল্লাহকে ভয় করলাম, কিন্তু নামাজ পড়লাম না, রোজা রাখলাম না, তাকে ত্বাকওয়া বলে না। আল্লাহর বিধি বিধানকে বিনা বাক্যে মেনে নেয়া ও আমলের মাধ্যমে তা পালন করার নামই ত্বাকওয়া। কেয়ামতের দিন ত্বাকওয়ার ওজন হবে অনেক বেশি। আল্লাহর রঙ্গে অর্থাৎ ইসলামের রঙ্গে নিজেকে রাঙ্গিয়ে নিতে হবে। আল্লাহর বিধান ছেড়ে আমরা নিজেরা হতাশা ডেকে নিয়ে এসেছি। তা থেকে নিজেকে রক্ষা করতে হবে।
লেখকঃ
আইনজীবী ও সংবাদকর্মী
হবিগঞ্জ ৫ আগষ্ট ২০২২
০১৭১১-৭৮২২৩২

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com