শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

বাহুবলে পোল্ট্রি বর্জ্যে পরিবেশ দূষণ

  • আপডেট টাইম শনিবার, ৩ জুন, ২০১৭
  • ৭৪৬ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ জেলার অন্যতম পোল্ট্রি শিল্প এলাকা হিসেবে পরিচিত বাহুবল উপজেলা। জেলার এক তৃতীয়াংশ মাংস ও ডিমের চাহিদার যোগান দেয়া হয় এই উপজেলা থেকেই। কিন্তু আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখা এই শিল্প বর্জ্য ব্যবস্থা থেকে শুরু করে কোনো কিছুতেই লাগেনি আধুনিকায়নের ছোঁয়া। আবাসিক এলাকায় গড়ে উঠা পোল্ট্রি খামারের বর্জ্য ফেলায় দেখা দিয়েছে মাত্রাতিরিক্ত পরিবেশ দূষণ। এ উপজেলাতে পোল্ট্রি শিল্পের সব উপকরণে প্রতিদিন অর্থপ্রবাহ প্রায় লক্ষাধিক টাকা। এর জন্য উপজেলার বিভিন্ন এলাকায় যেমন পোল্ট্রি খামার গড়ে উঠেছে। তেমনি পোল্ট্রি খামার গড়ে উঠার সঙ্গে সঙ্গে পরিবেশও দূষিত হচ্ছে। পোল্ট্রির বর্জ্য ফেলার মতো নেই কোনো নির্দিষ্ট জায়গা। খামারের পাশেই কোনো রকম গর্ত করে ওই স্থানেই ফেলা হচ্ছে পোল্ট্রির বর্জ্য। এর জন্য বেশি বিপাকে পড়েছে এলাকাবাসী। পরিবেশ দূষণ থেকে নানা রোগে আক্রান্ত হচ্ছেন তারা।
এলাকাবাসী জানায়, তাদের বাড়ি পাশেই পোল্ট্রির খামার কী পরিমাণ যে দুর্গন্ধ ছড়ায় তা বলার অপেক্ষা রাখে না। ঘরের ভেতর থাকলেও বাতাসে দুর্গন্ধ চলে আসে। ভাত খাবার সময় যদি এ দুর্গন্ধ ঘরে যায় তাহলে কী আর খাওয়া যায় এমন প্রশ্ন সবার?
হুরাইটেকা এলাকার ছাত্র রাকিব হোসেন বলেন, “প্রতিদিন সকালে স্কুলে যাই-আসি। রাস্তার পাশে এই পোল্ট্রি ফার্ম আর তার পাশেই ছোট্ট একটি পুকুরে ফার্মের সব বর্জ্য ফেলানো হচ্ছে। এতে করে বাতাসে দুর্গন্ধ ছড়ানোর পাশাপাশি পরিবেশও দূষণ হচ্ছে। এ দুর্গন্ধের কারণে আমরা এইদিক দিয়ে স্কুলে যাওয়া আসাও করতে পারি না।
পোল্ট্রি ব্যবসায়ী আফজাল হোসেন বলেন, “আমিও ভাই মানুষ, এই গন্ধ যেহেতু আমার নাকে আসে তাইলে এই দুর্গন্ধ অন্য মানুষের নাকেও লাগে। এই দুর্গন্ধ প্রতিরোধ করেতে প্রতি সপ্তাহে চুন-পটাশ ব্লিসিন পাউডার দিয়ে থাকি যাতে মানুষ ঠিকমতো চলাচল করতে পারে। কিন্তু কী কারণে যে এত দূর্গন্ধ আসে আমরা তা জানি না। এই দুর্গন্ধ আর যেন না হয় সে জন্য আমি বায়োগ্যাস প্লান্ট করার চিন্তা করেছি। যাতে করে মানুষ আর এই ভোগন্তিতে না পড়ে।
এদিকে উপজেলার মিরপুর বাজারে অবৈধভাবে গড়ে উঠেছে মোরগ এর দোকান। দোকানীরা মোরগ জবাই করে ক্রেতাদের কাছে বিক্রি করছে। জবাইয়ের রক্ত ও বর্জ্য গুলোও রাস্তার পাশেই ফেলে দিচ্ছে দোকানীরা। আর এতে করে দুষিত হচ্ছে পরিবেশ। উপজেলার মিরপুর বাজারে গড়ে উঠেছে প্রায় বিশটি মোরগ বিক্রির দোকান। ওই সব দোকোনিরা আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে তারা মোরগ জবাইয়ে ব্যবহার করছে মেশিন। আর বিদ্যুতের সাহায্যে পোকায় ধরা মোরগ গুলিও ছিলিয়ে কাস্টমারদের হাতে তুলে দিচ্ছেন তারা।
নোয়াগাও গ্রামের ষাটর্ধ্ব মনজুর হোসাইন জানান, মোরগের ফার্ম বা দোকানে বর্জ্য অপসারনে কোন মোবাইল কোর্ট চোঁখে পড়েনি আমার।
পশ্চিম জয়পুর গ্রামের মাসুম মিয়া বলেন, তিনি ২টি মোরগ রাহিন পোল্ট্রি দোকান থেকে কিনে নিয়ে বাড়িতে গিয়ে দেখেন মোরগ গুলির পেছনে পোকা ধরে গেছে। পচে গেছে মোরগের পুরো পিছনের অংশ।
সচেতন মহল উপজেলা প্রশাসনের নজরধারি কামনা করে তারা বলেন, জেলা বা উপজেলা প্রশাসন যদি মাঝে মধ্যে মোবাইল কোর্ট পরিচালনা করে তাহলে পোল্ট্রি কামারের বর্জ্যগুলো কামারীরা একটি নিদৃষ্টস্থানে রাখতো এবং মোবাইল কোর্ট পরিচালনার ভয়ে ব্যবসায়ীরা ওজনে কম দেওয়া ও পোকা ধরা রোগাক্রান্ত মোরগ বিক্রি থেকে বিরত থাকতো।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com