বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

অবারিত নেয়ামত আর অফুরন্ত ভালবাসার বিনিময়ে একটিই চাওয়া

  • আপডেট টাইম রবিবার, ২৮ মে, ২০১৭
  • ৭৬০ বা পড়া হয়েছে

॥ এবিএম আল-আমীন চৌধুরী
মানুষ আশরাফুল মাখলুকাত। মহান প্রভুর সর্বোৎকৃষ্ট সৃষ্টি। এদের জন্যই সৃষ্টি করেছেন বিশ্ব-জাহান, বিশ্ব-জাহানের সব কিছু। খুবই ভালবাসেন তিনি মানুষকে। এ অবারিত নেয়ামত, অফুরন্ত ভালবাসার বিনিময়ে তাঁর একটিই চাওয়া, মানুষ তাঁর গোলামী করবে। মেনে চলবে তাঁর আদেশ-নিষেধ। কৃতজ্ঞতা জানাবে তাঁর অবারিত নেয়ামতরাজির। ভুলেবে না তাঁকে। দূরে যাবে না তাঁর থেকে। মাথা নত করবে তাঁরই কাছে। এতেই তিনি খুশি। নেয়ামত বাড়িয়ে দিবেন। চিরশান্তির আবাস জান্নাত দিবেন।
আমরা ভুলে যাই তাঁকে। দূরে সরে যাই তাঁর থেকে। অমান্য করি তাঁর চিরন্তন বিধান। অসীম ক্ষমতার কথা জেনেও নাফরমানি করি তাঁর। ভুলে যাই মরণ নদীর ভয়াল খেয়ার কথা। ভুলে যাই সাথী ছাড়া বন্ধু ছাড়া বন্ধুর পথের কথা। ভুলে যাই চির অশান্তি ও দুঃখের আবাস জাহান্নামের কথা। যার জ্বালানী হবে মানুষ এবং পাথর।
মহান রাব্বুল আলামীন আমাদের ভুলেন না। শত অপরাধেও বন্ধ করেন না তাঁর অবারিত করুণাধারা। কাছে ফেরার জন্য ডাকেন বার বার। ক্ষমার ঘোষণা দেন। মুছে দেন গুনাহের কালিমা। বানিয়ে দেন নিষ্কলুষ পবিত্র জান্নাতী মানুষ। সত্য, সুন্দর ও সফলতার পথের বহুমূখী দ্বার খোলে দেন তিনি।
মহান প্রভুর কাছে যাওয়ার এমনি এক দরজা মাহে রামাদ্বান। প্রভুর করুণার সাগরে ভালবাসার জোয়ার। রহমতের সকল দরজা খোলা। ডাকতে থাকেন সবাইকে। কোন একটি ডাকে ডাক দিলেই হলো, মহাখুশি তিনি। শত অপরাধেও এতটুকু তিরস্কার নেই! এও বলেন না, এতবার ডাকলাম! তখন এলেনাতো, এখন কেন এলে? কিন্তু না! বান্দার প্রতি কোন অভিযোগ নেই তাঁর। ভালবাসার চাদরে জড়িয়ে নেন। বান্দার চাওয়া থেকেও বাড়িয়ে দেন। কখনো সাত গুণ, দশ গুণ, সাতশ গুণও দিয়ে দেন। এমনকি বান্দা যা কখনো চায়নি, চাইতেও জানেনা, তাও দিয়ে দেন।
যেমন, লাইলাতুল কদর। এক রাতের ইবাদতেই হাজার মাসের চেয়ে বেশী দেন। যাকে ইচ্ছা এভাবেই তিনি বাড়িয়ে বাড়িয়ে দেন। এ রামাদ্বান এমনই মহিমান্বিত ও গৌরবের মাস। জাহান্নামের সকল দরজা বন্ধ থাকে। শয়তান থাকে শৃংখলিত। অফুরন্ত নেয়ামতরাজি অবিরামধারায় বর্ষিত হয়। এ মহাদান গ্রহণে সবাই উদগ্রীব, সতর্ক। চরম দূর্ভাগারাই এ দান থেকে বঞ্চিত হয়। রাসূল (সাঃ) এরশাদ ফরমান, রামাদ্বান পেয়ে যে জীবনের গোনাহ মাফ করাতে পারে না, তার মত চরম দুর্ভাগা আর কেউ নেই!
আসুন এ রামদ্বাকে উপলক্ষ্য করেই আমরা সংশোধন হই। পাপ পংখিলতার পথ ছেড়ে দিয়ে জান্নাতের পথে চলি। ক্ষমা চাই বিগত জীবনের সকল অপরাধের। রামাদ্বান শব্দের মূলগত অর্থই হচ্ছে- জ্বালানো, পোড়ানো। রোজাদারের জঠর তীব্র ক্ষুৎপিপাসায় জ্বলনের মাধ্যমে আত্মশুদ্ধি ও পরিত্রাণের পথ সুগম হয়। প্রচুর পরিমাণ নেক আমলের কারণে সকল অপরাধ, সকল অবাধ্যতা, সকল গুনাহ খাতা জ্বলে পুড়ে ভষ্ম হয়ে যায়। এ মাসেও যদি গুনাহের প্রতি বিতৃষ্ণা না আসে। নেকের পথে দৌঁড়ে যাওয়ার মানসিকতা তৈরী না হয়, আর কখন হবে?
মুক্তির পয়গাম নিয়ে আসা এ রামাদ্বানই হোক আমাদের বদলে যাওয়ার চাবিকাঠি। এ রামাদ্বানই হোক ক্ষমা পাওয়ার হাতিয়ার। আল্লাহ আমাদের সকল অপরাধ ক্ষমা করুন। রহমত, বরকত, মাগফিরাত নসিব করুন।
আজকের সেহরিতে এ মাসনূন দোয়াটি অন্তত তিন বার পড়ি- “আল্লাহুম্মাজআল্ ছিয়ামী ফিহি ছিয়ামাছ্ ছায়িমীন্, ওয়া কিয়ামী ফিহি কিয়ামাল কায়িমীন, ওয়া নাব্বিহনী ফিহি আন্ নাওমাতিল গাফিলীন্, ওয়া হাবলী জুরমী ফিহি ইয়া ইলাহাল আলামীন, ওয়াফু আন্নী ইয়া আফিয়ান্ আনিল মুজরিমীন।”
-হে আল্লাহ! আমার আজকের রোযাকে তোমার মকবুল রোযাদারগণের রোযা হিসাবে কবুল করো। আমার নামাযকে তোমার খাছ নামায়ীদের নামায হিসাবে কবুল করো। আমাকে অলসতার ঘুম হতে জাগিয়ে দাও। হে সমস্ত জগতের মাবুদ। এ দিনে আমার গুনাহ মাফ করে দাও। হে গুনাহগারদের গুনাহ্ ক্ষমাকারী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com