বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

নবীগঞ্জে নদীর ভেতরে চলছে খাল পুনঃখনন প্রকল্প ! ব্যয় সাড়ে ৪ কোটি টাকা ॥ বিস্মিত এলাকাবাসী

  • আপডেট টাইম সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ৬০৩ বা পড়া হয়েছে

ছনি চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে এরাবরাক নদীর ভেতরে চলছে ‘খাল পুনঃখনন প্রকল্প’! সাড়ে ৪ কোটি টাকা ব্যয়ের এমন প্রকল্পে বিস্মিত এলাকাবাসী। নদীকে খালে পরিণত হওয়া থেকে রার দাবি জানিয়েছেন স্থানীয়রা। ইতিমধ্যে মানববন্ধনের মাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন তারা। অন্যদিকে প্রকল্প বাস্তবায়নে এলজিএস কমিটি নিয়েও রয়েছে স্বজনপ্রীতির অভিযোগ! এমন কা-ে হতবাক পুরো এলাকাবাসী। স্থানীয় সূত্রে জানা যায়- হবিগঞ্জের আউশকান্দি ও  মৌলভীবাজারের খলিলপুরের মধ্য দিয়ে বয়ে চলেছে এরাবরাক নদী। শুকনো মৌসুমে শ্রীহীন থাকলেও বর্ষায় ফিরে আসে পূর্ণ যৌবন। স্থানীয়দের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে সম্প্রতি ৭ কোটি টাকা ব্যয়ে নদীর উপর নির্মিত হচ্ছে ৯৬ মিটার দীর্ঘ সেতু। কিন্তু সে নদীকেই খাল দেখিয়ে ১০০ ফুট প্রস্থে প্রায় ৬ কিলোমিটার পুনঃখনন প্রকল্প বাস্তবায়ন করছে ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প (জাইকা-২)। প্রকল্প বাস্তবায়নে কাজ করছে এলজিএস কমিটি এরাবরাক খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেড। গত ২২ ফেব্রুয়ারি ৩১টি চুক্তিবদ্ধ শ্রমিক দল বা এলজিএসকে কার্যাদেশ দেয় এলজিইডি। স্থানীয়দের অভিযোগ, অসাধু কর্মকর্তাদের যোগসাজশে নিজেদের স্বার্থসিদ্ধির জন্য এমন কাজ করছে একটি কুচক্রী মহল। যে কোন মূল্যে নদীকে খালে পরিণত হওয়া থেকে রক্ষা করতে চান তারা। এ ঘটনাকে কেন্দ্র করে নদীর তীরবর্তী মানুষের মাঝে দেখা দিয়েছে উত্তেজনা। অভিযোগ রয়েছে, স্থানীয় চেয়ারম্যান নিজের আত্মীয়স্বজনকে দিয়ে এলজিএস কমিটি তৈরি করে ভূয়া প্রকল্পের মাধ্যমে সরকারের সাথে প্রতারণা করছেন। এ ব্যাপারে হবিগঞ্জ পরিবেশ আন্দোলন (বাপা) সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন-একটি নদীকে খালে রূপান্তরিত করে ভূয়া নাম দিয়ে প্রকল্প বাস্তবায়নের চেষ্টা সত্যিই নেক্কারজনক। ব্যক্তিস্বার্থের জন্য পুরো নদীর এমন ক্ষতি মেনে নেয়া যায়না। এটা রীতিমত নদীর প্রতি জুলুম ও নির্যাতন করা হচ্ছে। এঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এ প্রসঙ্গে এরাবরাক খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডের সভাপতি কাজী সাহেদ বিন জাফর বলেন, সরকার প্রকল্পটি খাল হিসেবে দিয়েছে। আমরা শুধু সরকারি আদেশ বাস্তবায়ন করছি। আউশকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহিবুর রহমান হারুন বলেন- নদীর প্রশস্ততা বেশি থাকায় পুরো অংশ প্রকল্পের আওতায় আনা সম্ভব ছিল না। তাই প্রকল্পের আওতায় আনতেই এটিকে খাল উল্লেখ করা হয়েছে। নদীর মাঝখানে ১০০ ফুট খননের পর নির্দেশনা অনুযায়ী পাশেই রাখা হবে উত্তোলিত মাটি। কমিটিতে নিজের স্বজনদের রাখার বিষয়টি স্বীকার করেন তিনি বলেন- পুরো ইউনিয়নেই আমার আত্মীয়স্বজন রয়েছে। আমরা সবাই একে অপরের আত্মীয়।
সাড়ে ৩ বছর যাচাই-বাছাই করেও নদীকে কেন খাল দেখিয়ে প্রকল্প নেয়া হল এমন প্রশ্নের উত্তরে হবিগঞ্জ ুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের সহকারী প্রকৌশলী মো. মাজহার ইবনে মোবারক বলেন- এবিষয়ে আমি কিছু বলতে পারবো না, প্রধান কার্যালয় এ বিষয়ে বিস্তারিত বলতে পারবে।
এ ব্যাপারে হবিগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুল বাছির সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন- প্রকল্পটি জনবান্ধব না হলে বা ডিজাইনে ভুল থাকলে সেটি সংশোধনে প্রতিবেদন পাঠানো হবে। বিষয়টি জরুরী ভিত্তিতে খতিয়ে দেখা হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com