মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

হবিগঞ্জে বাপার উদ্যোগে ॥ “বঙ্গীয় বদ্বীপের অতীত ও ভবিষ্যৎ” শীর্ষক একক বক্তৃতা অনুষ্ঠান

  • আপডেট টাইম রবিবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৪৩২ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ বঙ্গীয় বদ্বীপের অতীত ও ভবিষ্যৎ’ শীর্ষক একক বক্তৃতার আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ এবং খোয়াই রিভার ওয়াটারকিপার। গত শুক্রবার সন্ধ্যায় হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে এই অনুষ্ঠানে একক বক্তা ছিলেন প্রখ্যাত জ্যোতির্বিজ্ঞানী ড: দীপেন ভট্টাচার্য। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নাসার গডার্ড স্পেস ফাইট ইনস্টিটিউটে সাবেক গবেষক। বর্তমানে ইউনির্ভাসিটি অফ ক্যালিফোর্নিয়ার রিভারসাইড ক্যাম্পাসে (ইউসিআর) গামা রশ্মি জ্যোতির্বিদ হিসেবে যোগ দেন। মহাশূন্য থেকে আসা গামা রশ্মি পর্যবেক্ষণের জন্য পৃথিবীর বিভিন্ন স্থান থেকে বায়ুমন্ডলের ওপরে বেলুনবাহিত দূরবীন ওঠানোর অভিযানসমূহেও তিনি যুক্ত ছিলেন। বর্তমানে ক্যালিফোর্নিয়ায় রিভারসাইড কলেজে পদার্থবিদ্যার অধ্যাপক। তিনি বলেন, পৃথিবীর সমস্ত বদ্বীপের মধ্যে বাংলাদেশের বদ্বীপ সবচেয়ে ডাইনামিক, সদা পরিবর্তনশীল। এর ইতিহাস মানুষের ইতিহাস থেকে অতিপ্রাচীন, তাকে বর্ণনা করতে হবে ভূবিদ্যা ও জ্যোতির্বিদ্যার স্কেলে কোটি বছরের হিসাবে। এর উত্তরাংশের মাটির অল্প নিচেই পাওয়া যাবে প্রাচীন মহাদেশীয় ভিত্তিশিলা যা সৃষ্টি হয়েছিল প্রাক-ক্যাম্বিয়ান যুগে, ৫৫ কোটি বছরেরও পূর্বে। ভারতীয় প্লেটের দীর্ঘ উত্তরমুখী যাত্রার সময় সিলেট ও রংপুর অঞ্চলে বহুদিন সমুদ্রতটের অবস্থান ছিল। তারপর সেই প্লেটের এশিয়া মহাদেশের সঙ্গে সংঘর্ষের পরে হিমালয়ের উত্থান শুরু হয়। হিমালয়ের ক্ষয়িত পাথরই কোটি কোটি বছর ধরে এই বদ্বীপ গড়ে তুলেছে। সেই পলি অবক্ষেপের পরিমাণ কোনো কোনো জায়গায় প্রায় ২০ কিলোমিটার পুরু। প্রতি দু-ল বছর শৈত্যসময়ে (হিমবাহের সময়) বঙ্গীয় বদ্বীপের স্থলভাগের বিস্তার হয় দক্ষিণে, আর শৈত্যসময়ের শেষে আন্তঃহিম সময়ে বদ্বীপের উচ্চতা বাড়ে। গত ১৮,০০০ বছর ধরে বর্তমানের আন্তঃহিম সময়ে কোনো ১০০ মিটারের ওপর পলি পড়েছে। অন্যদিকে সমুদ্রপৃষ্ঠের উচ্চতাও বাড়ছে। মানুষ-সৃষ্ট বিভিন্ন প্রভাব ও প্রাকৃতিক পরিবর্তন চক্র মিলিয়ে আগামী কয়েক হাজার বছরে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ক্রমান্বয়ে আরো বৃদ্ধি পেতে পারে। তার ফলে ভবিষ্যতের বাংলাদেশ কেমন হবে সেই চিত্রটি আলোচনায় উঠে আসে।
ড: দীপেন ভট্টাচার্য এর একক বক্তব্য অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাপা হবিগঞ্জের সহ-সভাপতি এডভোকেট মনসুর উদ্দিন ইকবাল। ড: দীপেন ভট্টাচার্য এর সম্পর্কে অবহিত করেন বাপা সিলেট এর সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম। অনুষ্ঠান সঞ্চালনা করেন খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল। শুরুতে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয় ড: দীপেন ভট্টাচার্যকে। পরে তিনি জেলা প্রশাসক এর কার্যালয় সম্মুখস্থ নিমতলায় টেলিস্কোপের সাহায্যে ‘আকাশ দেখা’ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। এসময়  উপস্থিত দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ড: দীপেন ভট্টাচার্য।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com