বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

বানিয়াচংয়ে জলমহাল নিয়ে রণক্ষেত্র আহত শতাধিক ॥ আটক ১৫

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০১৭
  • ৬০৯ বা পড়া হয়েছে

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ বানিয়াচংয়ে জলমহালের দখলকে কেন্দ্র করে দু’গ্রামবাসীর সংঘর্ষে পুলিশসহ শতাধিক আহত হয়েছে। এসময় কাগাপাশা বাজারের বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর করা হয়েছে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে ১৫ রাউন্ড রাবার বুলেট ও ১৫ রাউন্ড টিয়ারশেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এঘটনায় জড়িত থাকার অভিযোগে ১৫জনকে আটক করেছে পুলিশ। কাগাপাশা বাজারের সন্নিকটে অবস্থিত কুশিয়ারা নদীর সাবলীজ দাবিদার দুই পক্ষ কাগাপাশা ও হায়দরপুর গ্রামবাসীর মধ্যে গতকাল বুধবার দুপুরের দিকে সংঘর্ষের ঘটনাটি ঘটে। এক পক্ষে হলেন, কাগাপাশা গ্রামের মসাই এবং অপরপক্ষে হলেন, হায়দরপুর গ্রামের মাজু মিয়া।
  পুলিশ ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বানিয়াচং সদরের গণি মিয়া এবং আলতাবুর রহমান আলতু সিলেট বিভাগীয় কমিশনার এর কাছ থেকে থেকে কুশিয়ারা নদীর ৩টি প্লট এবং বানিয়াচং রাজবাড়ির উত্তরাধীকারী আহমদ জুলকার নাইন এর কাছ থেকে কুশিয়ারা নদীর ১টি প্লটসহ মোট ৪টি প্লট লীজ নেন। তাদের কাছ থেকে সাব লীজ নেন কাগাপাশা গ্রামের মশাই উল্বাসহ আরো কয়েকজন। অপর দিকে শাবাজ এবং ইদ্রিস উল্বা গংদের কাছ থেকে একই জায়গা সাব লীজ নেন হায়দরপুর গ্রামের মাজু মিয়া এবং আবু বক্করসহ আরো কয়েকজন। গতকাল সকালে মশাই উল্বাসহ তার লোকজন নদীতে কাটা ফেলতে যান। এসময় প্রতিপক্ষের মাজুসহ তার লোকজন বাধা দেয়। এনিয়ে উভয় পক্ষের লোকজন দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে নদীর তীরেই সংঘর্ষে জড়িয়ে পড়ে। পরে কাগাপাশা বাজার পর্যন্ত সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এসময় বাজারের বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর হয়। প্রায় দু’ঘন্টা ব্যাপী সংঘর্ষে ওই এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। সংঘর্ষে উভয় পক্ষের শতাধিক লোক আহত হয়। খবর পেয়ে বানিয়াচং থানা পুলিশ ঘটনাস্থলে ১৫ রাউন্ড রাবার বুলেট ও ১৫ রাউন্ড কাদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এসময় সংঘর্ষে জড়িত থাকার দায়ে বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে কাগাপাশা গ্রামের সৈয়দ রেজাউল (২৫), জাকারিয়া চৌধুরী (২৬), তোফাজ্জ্বল হোসেন (১৮), শাহ আফরোজ চৌধুরী (৪০),  উমরপুর গ্রামের জাকারিয়া (২৪), হায়দরপুর গ্রামের আব্দুল হাই (৩২), হিফজুর রহমান (২৮), তোফাজ্জ্বল হক (২০), রিপন মিয়া (২৬), আক্কাছ আলী (৩০), হারিছ মিয়া (২০), সাজিদুল ইসলাম (১৮), হোসেন মিয়া (২৮), হামদু মিয়া (৫০) সহ ১৫জনকে আটক করে থানায় নিয়ে আসে।
এ বিষয়ে বানিয়াচং সদরের মোঃ গণি মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সিলেট বিভাগীয় কমিশনার এর কাছ থেকে তিনি  এবং আলতাবুর রহমান আলতু দু’জন মিলে ৩টি পার্ট এবং বানিয়াচং রাজবাড়ির উত্তরাধীকারী আহমদ জুলকার নাইন’র কাছ থেকে ১টি পার্টসহ মোট ৪টি পার্ট লীজ আনেন। যার বৈধ কাগজপত্র তার কাছে রয়েছে বলে তিনি জানান। অপর পক্ষের মাজু মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, শাবাজ এবং ইদ্রিস গংদের কাছ থেকে তারা বৈধ কাগজপত্র দেখে সাব লীজ নিয়েছেন। ঘটনার দিন ইছাক মেম্বার এবং মাহমুদ গংরা আমাদের লীজ নেয়া জায়গায় কাটা ফেললে আমরা তাদের নিষেধ করি। তারা আমাদের নিষেধ না মানায় আমরা এতে বাঁধা প্রদান করি। তিনি আরো জানান বিষয়টি সুষ্টু সমাধানের জন্য মশাই উল্বা গংদের কয়েকবার স্থানীয় কাগাপাশা বাজারে সালিশের জন্য ডাকা হলেও তারা এতে সাড়া দেয় নি। এ বিষয়ে বানিয়াচং থানা পুলিশ জানান, ইতিমধ্যে এ ঘটনায় পুলিশ এসল্ট মামলার প্রস্তুতি নেয়া হচ্ছে। পরবর্তী সহিংসতা এড়াতে এলাকায় পুলিশ টহল জোরদার করা হয়েছে বলেও পুলিশ জানিয়েছে।
কাগাপাশা ইউপি চেয়ারম্যান এরশাদ আলী জানান, সংঘর্ষে বাজারের বেশ কিছু দোকান ও পল্লী চিকিৎসক বাবুল মিয়ার বাড়ি ভাংচুর হয়।
গুরুতর আহত নাজমুল, বদর উদ্দিন, ফরহাদ, শামীম, মধু মিয়াসহ প্রায় ১০জনকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। সংঘর্ষের সময় দায়িত্বপালনকালে আহত পুলিশ সদস্যরা হলেন, এসআই  ওমর ফারুক মোড়ল, ফিরোজ আহমেদ, এএসআই প্রদীপ কুমার ও বিশ্বজিৎ।
এছাড়া মাজু মিয়া (৩৯), মোঃ আলী(৩৯), তজম্মুল মিয়া (৪৩), ফুল মিয়া (৫০), সামছু উদ্দিন (৪৫), খোকন মিয়া (২০), রিয়াজুল (২৫), ছাদিক মিয়া (২৫), ছনর আলী (৫২), মনির মিয়া (২২), মিঠু মিয়া (৩৫), মোস্তাকিন (১৮), জাহিদ (৪৫), ফরহাদ (১৮), সুমন মিয়া (২০), জাহাঙ্গীর আলম (২০), তুহিন মিয়া (১৮), মামুন মিয়া (১৮), কয়েস মিয়া (১৫), কালাম মিয়া (২০), শাহিন মিয়া (১৮), হেলাল মিয়া (১৫), জামাল মিয়া (২৫), মধু মিয়া (২৫), মোজাহিদ  (১৯), জমির উদ্দিন (৪৫), মাসুক মিয়া (২৬), সুফা মিয়া (২৮), আকিকুর (২৫), রিজন মিয়া (২৫), আবুল খায়ের (২০) সাজিজুল (১৮), ফরহাদ মিয়া (২৫), রফি উদ্দিন (৩০), সুফায়েল (২৫), তাহির মিয়া (৪৫), নাজমুল মিয়া (৪০), আবিদা বেগম (৪৫)কে নবীগঞ্জ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com