শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

সাতছড়ি জাতীয় উদ্যানের বন্যপ্রাণী ও উদ্ভিদ রক্ষায় বিশেষ উদ্যোগ

  • আপডেট টাইম বুধবার, ২৫ অক্টোবর, ২০১৭
  • ৪০১ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানের বিলুপ্ত প্রায় ও বিপদাপন্ন নানা প্রজাতির প্রাণী ও উদ্ভিদ রক্ষায় বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছে সহ-ব্যবস্থাপনা কমিটি। ক্রেল প্রকল্পের আওতায় বন বিভাগ ও ব্যবস্থাপনা কমিটি এ উদ্যোগ বাস্তবায়ন করবে। গতকাল মঙ্গলবার উদ্যানে এক সভায় এসব বিষয়ে সিদ্ধান্ত হয়। সভায় উপস্থিত ছিলেন সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি ইউপি চেয়ারম্যান আলহাজ্ব শামছুন্নাহার চৌধুরী, সহ-সভাপতি আবুল কালাম আজাদ, সদস্য সচিব মাহমুদ হোসেন, কোষাধ্যক্ষ প্রধান শিক্ষক সত্যেন্দ্র দেব, পিপলস ফোরাম সভাপতি শফিকুল ইসলাম আবুল,সহ-সভাপতি রাবেয়া খাতুন, শিক্ষক বশির আহমেদ, বিট কর্মকর্তা আনিসুজ্জামান, ক্রেল কর্মকর্তা আব্দুল্লা আল মামুন, সিপিজি সদস্যসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।
সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে জাতীয় উদ্যানের নানা প্রজাতির বিলুপ্ত প্রায় ও বিপদাপন্ন উদ্ভিদ, বন্যাপ্রাণী পাখি, স্বরীসৃপ, উভচর প্রাণী রক্ষায় বনের উপর অত্যাচার বন্ধে মানুষকে সচেতন করা, তাদেরকে বনের উপর নির্ভশীলতা কমিয়ে আনা, বিকল্প কর্মসংস্থান, পাখি ও বন্যপ্রাণীর খাবার এবং পানি সংকট দূর করাসহ নানা উদ্যোগ নেওয়া হয়। এছাড়া প্রজাপ্রতি রক্ষায় পরিকল্পনা গ্রহণ করা  হয়েছে।
সাতছড়ি জাতীয় উদ্যানেই রয়েছে ২শ প্রজাতির নানা ধরনের পাখি। এসব পাখির খাবারের জন্য ফলজ গাছ লাগানো, বসবাসের জন্য উচ গাছ সংরক্ষণ করা হবে। বন্যপ্রাণী যেমন সজারু, বনরুই, চশমাপড়া হনুমান, মুখপুড়া হনুমান, উল্লুক, লজ্জাবতী বানর, কালো ভল্লুক, সিংহ বানরের জন্য খাবার বাড়ানো এবং পানি সংকট দূর করা। এছাড়া বনের অভ্যন্তরে মানুষের অবাধ যাতায়াত বন্ধ, দলবেধে ট্রেইল হাইকিং এবং জ্বালানী সংগ্রহকারীদের বনের অভ্যন্তরে প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com