বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

চায়ের গুনগত মান দেখতে শ্রীমঙ্গলে উন্মুক্ত চা আস্বাদন

  • আপডেট টাইম রবিবার, ৩১ জুলাই, ২০১৬
  • ৪৫৩ বা পড়া হয়েছে

কাউসার আহমেদ রিয়ন, শ্রীমঙ্গল থেকে ॥ চায়ের গুনগত মান অক্ষুন্ন রাখতে মৌলভীবাজারের শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ চা গবেষনা কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে বার্ষিক উন্মুক্ত চা আস্বাদনী অধিবেশন। শনিবার বিকাল সাড়ে ৩টায় প্রধান অতিথি থেকে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল সাফিনুল ইসলাম এনডিসি পিএসসি।
এ সময় আরো উপস্থিত ছিলেন চা গবেষনা কেন্দ্রের পরিচালক ড. মাঈন উদ্দিন, ন্যাশলাল ব্রোকার্স এর ব্যবস্থাপনা পরিচালক চা আস্বাদক মোঃ সাইফুল ইসলাম, চা বিজ্ঞানী মোঃ ইসমাইল হোসেন, বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ আব্দুল আজিজ, বৈজ্ঞানিক কর্মকর্তা শেফালী বুনার্জী, বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ রিয়াদ আফরিন, উর্ধ্বতন খামার সহকারী মোঃ মুজিবুর রহমান, সিনিয়র প্লান্টার মোঃ শাহজাহান আকন্দ। অনুষ্ঠানে চা আস্বাদক হিসেবে যোগ দেন এনবিএল এর মহা ব্যাবস্থাপক মোঃ সাইফুল ইসলাম। এবারের টি আস্বাধনে দেশের প্রায় ৭২টি চা বাগান তাদের চায়ের গুনগত মান নির্ধারণের জন্য অংশগ্রহন করে। অনুষ্ঠানে দেশের বিভিন্ন চা বাগান থেকে প্রায় শতাধিক লোকের অংশ গ্রহন ছাড়াও দেশের ৭টি ব্রোকার্স হাউজের মধ্যে ৫ টি ব্রোকার্স হাউজ অংশ নেয়।
অনুষ্ঠানে চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল সাফিনুল ইসলাম এনডিসি পিএসসি বলেন, বাংলাদেশের চায়ের গুনগতমান বিশ্বের অনেক দেশের ছেয়ে ভালো। বাংলাদেশে চা উৎপাদনের সাথে যারা জড়িত তাদের কৃতিত্ব। একই সাথে তিনি আরও বলেন, যে হারে দেশে চায়ের চাহিদা বৃদ্ধি পাচ্ছে সে হারে উৎপাদন বাড়ানো দুস্কর। কারণ আজকে চা গাছ রূপন করলেই কালকে প্রডাকশন আসে না এর জন্য প্রয়োজন কয়েক বছর। তার উপর বাংলাদেশে অধিকাংশ চা বাগানে শতবর্ষী চা গাছ বৃদ্ধমান। এ রকম নানান জটিলতা মোকাবেলা করে দেশের চায়ের চাহিদা পুরণ করে কিছু কিছু চা রপ্তানী হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com