বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

হবিগঞ্জ শহরতলীতে অর্ধশত বিঘা জমির ফসল বিনষ্ট ॥ ব্যাপক ক্ষতি

  • আপডেট টাইম মঙ্গলবার, ৭ জুন, ২০১৬
  • ৪২৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ ভেজাল কীটনাশক প্রয়োগের ফলে ১৮ কৃষকের অর্ধশত বিঘা জমির ফসল বিনষ্ট হওয়ার অভিযোগ পাওয়া গেছে। সম্প্রতি ঘটনাটি ঘটেছে হবিগঞ্জ শহরতলীর যশেরআব্দা এলাকায়। এ ব্যাপারে গতকাল (৬ জুন) ক্ষতিগ্রস্থ কৃষকরা কীটনাশক ঔষধ বিক্রেতার বিরুদ্ধে শাস্তির ব্যবস্থাসহ ক্ষতিপূরণ আদায়ে থানায় মামলা দায়ের করেছেন।
অভিযোগে জানা যায়, ওই এলাকায় কৃষকরা তাদের জমিতে হাইব্রিড, ইরাটন, ২৮, ২৯ ও জাগরণ ধানের চাষাবাদ করেন। ধাণ রোপনের প্রায় দুই মাস পর ধান গাছকে পোকা-মাকড়ের কবল থেকে রক্ষা করতে শহরের খাদ্য গুদাম রোড নৌঘাট এলাকায় মেসার্স এস.আলী এন্টারপ্রাইজ-এর স্বত্ত্বাধিকারী মোঃ মানিক মিয়ার দোকান থেকে ‘এমকোজিম ৫০ ডব্লিউ পি’ নামক ঔষধ ক্রয় করে তাদের জমিতে প্রয়োগ করেন। কীটনাশক প্রয়োগের ১০ দিন পর প্রায় ৪৫ বিঘা জমিতে রোপনকৃত সকল ধান গাছ নষ্ট হয়ে যায়।
এ বিষয়ে ঔষধ বিক্রেতা যশেরআব্দা এলাকার খাদ্য গুদাম রোডের মের্সাস এস.আলী এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী মোঃ মানিক মিয়া বলেন, ‘এর দায়িত্ব আমি নেব না। এটা কোম্পানীর বিষয়’। কৃষক মোঃ জনাব আলী মেম্বার বলেন, ‘আমার ৪ বিঘা জমিতে হাইব্রিড ধান চাষ করে অনেক টাকা আয়ের স্বপ্ন দেখেছিলাম। কিন্তু সব ফসল নষ্ট হওয়ায় আর্থিক ভাবে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছি। চোখের পানিতে আহাজারি করছে পরিবার পরিজন’।
একই অবস্থা কৃষক মোঃ বাবুল মিয়া, মোঃ এখলাছ মিয়া, শাহ মুরাদ আহমেদ, মোঃ নাজিম উদ্দিন, আব্দুল করিম চৌধুরী, ইলিয়াস তালুকদার, মোঃ সাইফুল ইসলাম, গোলাম মোস্তফাসহ ১৮ কৃষকের। ভুক্তভোগী এসব কৃষকরা বলেন, ‘সব মিলে ৪৫ বিঘা জমির ধান গাছ মরে নষ্ট হয়ে গেছে’।
হবিগঞ্জ সদর থানায় যোগাযোগ করলে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বলেন, ‘কৃষক মোঃ জনাব আলী মেম্বার কয়েকজন কৃষককে সঙ্গে নিয়ে কীটনাশক ব্যবসায়ী মোঃ মানিক মিয়া ও এম.এ আজিজের বিরুদ্ধে ক্ষতিপূরণ ও শাস্তি মূলক ব্যবস্থা গ্রহন করার জন্য মামলা করেছেন’। তিনি আরও বলেন, ‘আসামীদের গ্রেপ্তারে জোর চেষ্টা চালানো হচ্ছে’।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com