শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

সবুজ পাহাড়ের তাঁত শিল্পকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে সরকার-এমপি কেয়া চৌধুরী

  • আপডেট টাইম শনিবার, ১২ ডিসেম্বর, ২০১৫
  • ৪৩৬ বা পড়া হয়েছে
OLYMPUS DIGITAL CAMERA

স্টাফ রিপোর্টার \ এমপি কেয়া চৌধুরী বলেছেন, সবুজ পাহাড়ের তাঁত শিল্পকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার।  কালিগজিয়ার সবুজ পাহাড়ে এসেছিলাম তাঁত শিল্প দেখার জন্য। এরপর দেশীয় এ শিল্পকে এগিয়ে নিতে এখানের নারীদের জন্য প্রশিক্ষণ ব্যবস্থা করি। তারা প্রশিক্ষণ দিয়ে আরো দক্ষ হয়েছে। পরে তাদের মাঝে ঋণ ও সেলাই মেশিন বিতরণ করেছি।
তিনি বলেন, এখানের আদিবাসী নারী কল্যাণ সমিতি ও যুব সংঘকেও সমৃদ্ধ করতে আমার সার্বিক সহযোগীতা রয়েছে। তাঁত শিল্প বাংলার আদি ঐতিহ্য। তাই এ শিল্পের প্রসার ঘটাতে এখানে তাঁত প্রশিক্ষণ কেন্দ্র ও কালচারাল ইনষ্টিটিউট গড়ে তুলতে চাই। তিনি বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ শিল্পটিকে আরো এগিয়ে নিতে নির্দেশ দিয়েছেন। এ পাহাড়ের ত্রিপুরা আদিবাসী নারীরা পরিশ্রমী। তাদের হাতের ছোঁয়ায় তাঁতের তৈরী কাপড় বিক্রির জন্য বাহুবল উপজেলা শহরে একটি বিপনী বিতান গড়ে তোলা হবে। সবুজ পাহাড়ে তৈরী নানা ধরণের কাপড় বিক্রি হবে এ বিপনী বিতানে। তিনি বলেন, বিপনী বিতান করেই শেষ নয়। এখানে তৈরী কাপড় দেশের নানাস্থানে সরবরাহ করার ব্যবস্থা করা হবে। শুক্রবার হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার কালিগজিয়া স্কুল প্রাঙ্গণে আদিবাসী নারী কল্যাণ ও ত্রিপুরা যুব সংঘের আয়োজনে “ কালিগজিয়া ত্রিপুরা ট্রেডিশনাল ২০১৫ উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেছেন।
কালিগজিয়া ত্রিপুরা যুব সংঘের সভাপতি সাজন দেব বর্মা’র সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা হোসেন শাহ, সমাজসেবা কর্মকর্তা মমতাজুল রহমান, হবিগঞ্জ প্রেসকাব সাধারণ সম্পাদক জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, এটিএন বাংলার সাংবাদিক নিরঞ্জন দেব বর্মা, মোহনা টিভি’র জেলা প্রতিনিধি মোঃ ছানু মিয়া, সাংবাদিক আজিজুল হক শানু, আওয়ামীলীগ নেতা সামীউল ইসলাম, শামীম আহমেদ, মধু দেব বর্মা, মুকন্দ দেববর্মা, শিল্পী দেব বর্মা প্রমুখ।
আলোচনা সভা শেষে দেশীয় ও আদিবাসী নৃত্য পরিবেশন করা হয়। এতে কালিগজিয়া ত্রিপুরা পল­ীর নারী ও পুরুষরা অংশগ্রহণ করে। এসব নৃত্য দেখে অতিথিরা মুগ্ধ হয়েছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com