বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

বানিয়াচঙ্গের মুক্তিযোদ্ধা অনিল দাসের মানবেতর জীবন যাপন

  • আপডেট টাইম মঙ্গলবার, ৪ নভেম্বর, ২০১৪
  • ৪০২ বা পড়া হয়েছে

বানিয়াচং প্রতিনিধি ॥ বানিয়াচঙ্গ এর বিদ্যাভূষন পাড়ার বীর মুক্তিযোদ্ধা অনীল দাস জীবনের শেষ প্রান্তে এসে মানবেতর জীবন যাপন করছেন। একমাত্র বসত ভিটার ঘরটি অত্যন্ত ঝরাজীর্ণ। যেকোন সময় ঘরটি পরে যেতে পারে। পুত্র সন্তানহীন অনীল দাস ৪ কণ্যা, স্ত্রী, নাতী-নাতনীসহ ৯ জন সদস্যের জন্য একটি নিরাপদ ঘর তৈরী করতে পারছেন না। মুক্তিযোদ্ধা ভাতা ছাড়া পাচ্ছেন না সরকারী কোন সুযোগ সুবিধা। বৃদ্ধ বয়সে তিনি সারাদিন কেচু কুড়িয়ে রাতে হাওরে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন।
baniachong pic mukti judda anil das 03.11.2014এলাকাবাসী জানান, বানিয়াচঙ্গ ২নং উত্তর পশ্চিম ইউনিয়নের বিদ্যাভূষন পাড়ার বিধোর চন্দ্র দাসের পুত্র মুক্তিযোদ্ধা অনীল চন্দ্র দাস। শিশুকালে তার পিতা মারা যান। ১৯৭১ সালের ২৮ মার্চ সাবেক এমপি গোপাল কৃষ্ণ মহারতেœর বড়িতে আগুন দেয় পাকিস্তানী হানাদাররা। পাশের বাড়িতে পাকিস্তানীদের হামলায় প্রতিবাদী হয়ে উঠেন অনীল দাস। স্বাধীনতা যুদ্ধে অংশ নিতে তিনি চলে যান নবীগঞ্জ উপজেলার দিনারপুর খাগাউড়া গ্রামে। ১৯৭১ সালের মে মাসে অনেক চেষ্টার পর সাবেক বিমান বাহিনীর কমান্ডার ও তখনকার মুক্তিযোদ্ধা কমান্ডার এম এ গণির সাথে সাক্ষাৎ করতে সক্ষম হন অনীল দাস। অনীল দাস যোগ দেন মুক্তিযুদ্ধে। কলকাতার ইকুওয়ান নামক ক্যাম্পে ২১ দিনের ট্রেনিং শেষ করে তিনি বাংলাদেশে ফিরে আসেন। দেশে এসে কমান্ডার গণি মিয়ার অধীনে সুনামগঞ্জ টেকার ঘাটে হানাদার বাহীনির সাথে সরাসরি যুদ্ধে অংশ গ্রহন করেন। সুনামগঞ্জসহ বিভিন্ন এলাকায় জীবন বাজি রেখে যুদ্ধ করে বাংলাদেশের লাল সবুজের পতাকা ছিনিয়ে এনে অনীল দাস ১৯৭১ সালের ১৮ ডিসেম্বর বাড়ি ফিরে আসেন। অনীল দাস ৪ কণ্যা সন্তানের জনক। ২ কণ্যাকে বিয়ে দিলেও তাদের স্বামীর বাড়ি-ঘর না থাকায় তাদেরকেও থাকতে হয় পিতার ভিটে। ২ কণ্যা সন্তান ৫ম শ্রেণী পর্যন্ত লেখা পড়া করে পিতার সহায়তায় সিলাইয়ের কাজ করছে তারা। সরজমিনে অনীল দাসের খোজ নিতে গিয়ে দেখা যায়, তিনি তার বাড়ির সামনে কেঁচু কুড়াচ্ছেন। ৬১ বছর বয়সে অনীল দাস সারাদিন মাছ ধরার জন্য কেঁচু কুড়িয়ে রাতে হাওরে চলে যেতে হয়। অনীল দাস জানান, মায়ের রেখে যাওয়া টিন সেটের ঘরটি চার দিকে ভেঙ্গে যাচ্ছে। তিনি জানান, টাকার অভাবে মেয়েদের পড়াশুনা করাতে পারি নাই। মরে যাওয়ার পূর্বে স্ত্রী সন্তানদের জন্য একটি নিরাপদ ঘর তৈরী করে যেতে পারলে নিশ্চিন্তে মরতে পারতাম।
অনীল দাসের স্ত্রী জানান, সরকারী মুক্তিযোদ্ধা ভাতা ছাড়া তাদেরকে ইউনিয়ন অফিস থেকে সরকারী কোন সাহায্য সহযোগীতা দেওয়া হয়না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com