শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

আজ কৃষ্ণপুর গণ্যহত্যা দিবস

  • আপডেট টাইম বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৩
  • ৪৬৪ বা পড়া হয়েছে

১২৭ জন জনকে হত্যা করলেও হতাহতদের নাম আজো মুক্তিযোদ্ধার তালিকায় নেই
স্টাফ রিপোর্টার ॥ আজ লাখাইয়ের কৃষ্ণপুর গণহত্যা দিবস। ১৯৭১’র ১৮ সেপ্টেম্বর ওই গ্রামে কালো অধ্যায়ের সৃষ্টি করে পাকিস্তানী হায়েনারা। এদিনটিতে ১২৭ জনকে হত্যা করে পাক বাহিনী। যারা বেঁচে আছেন তার আজও সেদিনের কথা মনে করে আতকে উঠেন। গ্রামবাসীর রয়েছে নানা ক্ষোভ। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর স্বাধীনতা বিরোধী ও যুদ্ধপরাধীদের বিচার শুরু হলেও অবহেলিত নির্যাতিত মুক্তিযুদ্ধাদের উন্নয়নে কোন পদক্ষেপ গ্রহণ করছেন না বলে অভিযোগ করেছেন সাধারণ মানুষ। একদিনে প্রায় দেড়শ মানুষকে হত্যা করা হলেও তাদের বিচার না করে বরং পুর®কৃত করা হয়েছে। অভিযোগ আছে, লাখাই উপজেলা আওয়ামীলীগের সভাপতি লিয়াকত আলী একজন রাজাকার। ১৯৭১ সালের এ দিনে পাক হানাদার বাহিনী স্থানীয় রাজাকার প্রধান লিয়াকত আলীর সহায়তায় হত্যা করেছিল হিন্দু অধ্যুষিত গ্রামের ১২৭জন নারী-পুরুষকে। এছাড়া আশপাশের এলাকাগুলোতে হামলা চালিয়ে আরো শতাধিক লোককে হত্যা করে। পাক বাহিনীর সহায়তায় রাজাকারদের ভয়াবহ তাণ্ডবলীলার দুঃসহ স্মৃতি আজ ভুলতে পারছেনা স্থানীয়রা। স্বাধীনতা লাভের এতো বছরেও এলাকাটিকে বধ্যভূমি হিসেবে ঘোষণা করা হয়নি। বেঁচে যাওয়া মুক্তিযোদ্ধারা পায়নি কোন প্রকার সম্মান।
লাখাই উপজেলার কৃষ্ণপুর, চন্ডিপুর হিন্দু অধ্যুষিত। এসব গ্রামে অনেকটাই দূর্গম হওয়ায় এখনো কোন মানুষ সেখানে খুব একটা যায়না। ১৯৭১ সালের ১৮ সেপ্টেম্বর পাক হানাদার বাহিনী ও তার দোসররা কৃষ্ণপুর গ্রামে হামলা চালিয়ে জ্বালিয়ে দেয় হিন্দুদের সব ঘর-বাড়ি। এ ছাড়া ১২৭ জন নর-নারীকে লাইনে দাড় করিয়ে ব্রাশ ফায়ার করে হত্যা করে। গুলি খাওয়ার পর অলৌকিকভাবে ৩ জন বেঁচে যায়। এখনো তারা পঙ্গুত্ব বরণ করে মানবেতর জীবন-যাপন করছে। এ প্রতিনিধির কাছে তুলে ধরেন সেদিনের বিভৎসতম কাহিনী। ওই দিনের ঘটনার বর্ণণা দিতে গিয়ে কয়েকজন প্রত্যক্ষদর্শী বলেন, কৃষ্ণপুর গ্রামটি একেবারেই যোগাযোগ বিচ্ছিন্ন। যে কারনে হবিগঞ্জের বিভিন্ন স্থান থেকে বিপুল সংখ্যক হিন্দু কৃষ্ণপুর ও কৃষ্ণপুরের হাটি চন্ডিপুর, সিতারামপুর, গদাইনগর, গঙ্গানগর, গোকুলনগরে আশ্রয় নিয়েছিল। কিন্তু তাদের শেষ রক্ষা হয়নি। তারা বলেন, ১৮ সেপ্টেম্বর ভোর ৫টার দিকে কিশোরগঞ্জের অষ্টগ্রামে অবস্থিত পাক সেনা ক্যাম্প থেকে কয়েকটি স্পিডবোট যোগে ৫ জনের একদল পাঞ্জাবি আসে। সাথে আসে আরো প্রায় ১০০ জনের একদল স্থানীয় রাজাকার। তারা জানায়, বর্তমান লাখাই উপজেলা আওয়ামীলীগ সভাপতি মোড়াকরি গ্রামের লিয়াকত আলী, বাদশা মিয়া, ফান্দাউকের আহাদ মিয়া, বল্টু মিয়া, কিশোরগঞ্জের লাল খাঁ, রজব আলী, সন্তোষপুরের মোর্শেদ কামাল ওরফে শিশু মিয়ার নেতৃত্বে ওই রাজাকারদের পরমর্শক্রমেই পাকবাহিনী এ এলাকাগুলোতে তাণ্ডবলীলা চালায়। তবে উল্লেখিত রাজাকারদের কয়েকজন এখন জীবিত নেই। এ ব্যাপারে যুদ্ধাহত প্রমোদ রায় (৭৫) বলেন, যুদ্ধের সময় ও এর আগে তিনি ব্যবসা করতেন। কিন্তু গুলি খেয়ে আহত হওয়ার পর থেকে তিনি পঙ্গুত্ব নিয়ে চলাফেরা করছেন। দৈনন্দিন কোন কাজ করতে পারেন না। ওই দিনের পর থেকে এলাকার লোকজনের সাহায্যেই তিনি চলাফেরা করছেন। এ ব্যাপারে ঘটনার প্রত্যক্ষদর্শী নৃপেন কৃষ্ণ রায় (৬৫) বলেন, যুদ্ধের পর নিহত ও আহতদের তালিকা কেন্দ্রীয় মুক্তিযুদ্ধা সংসদসহ সকল স্থানে লিখিতভাবে দেয়া হয়েছে। মুক্তিযুদ্ধা নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিরা বারবার এসব ব্যাপারে আশ্বাসও দিয়েছেন। কিন্তু এতো বছরেও এগুলোর কোন কার্যকারিতা না হওয়ায় এখন শুধু ক্ষোভ প্রকাশ করছেন সরকার ও সংশিষ্ট বিভাগের উপর। এ ঘটনায় গুলিবিদ্ধ মন্টু রঞ্জন রায় (৮০) বলেন, ১৮ সেপ্টেম্বর পাক বাহিনীর গুলিতে আমার বাম হাত কনুই পর্যন্ত উড়ে যায়। কিন্তু স্বাধীনতার এতো বছরেও তিনি সরকারি কিংবা মুক্তিযোদ্ধাদের জন্য বরাদ্দকৃত ভাতা পাননি। এমনকি চিকিৎসার খরচ যোগাতে সহায়-সম্বল সব হারিয়েছেন। এখন খেয়ে না খেয়ে দিন কাটাচ্ছে এবং এখন মৃত্যুর প্রহর গুনছেন। তিনি দুঃখ করে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৌকাকে আজও ভোট দিয়ে আসছি। এখন আওয়ামীলীগ ক্ষমতায়। কিন্তু কোন ধরনের সহযোগিতা পাইনি।
৭১ এর ১৮ সেপ্টেম্বর পাক বাহিনীর ব্রাশ ফায়ার থেকে অলৌকিকভাবে বেচে যান নবদ্বিপ রায়। তিনি নিজেও বুঝতে পারেননি কিভাবে পূনর্জীবন পেলেন। নবদ্বিপ রায় ওই দিনের বিভিষিকার বিভিন্ন ঘটনা বর্ণণা করে। এদিন বেঁচে যাওয়া হরিদাস রায় বলেন, স্বাধীনতার এতো বছর পরও ওই স্থানটিকে ঘোষনা করা হয়নি বধ্যভূমি হিসেবে বলে জানান স্থানীয় মুক্তিযোদ্ধারা। পাক বাহিনীর হামলার সময় প্রাঁণ বাঁচাতে কয়েকশ নারী-পুরুষ গ্রামের কয়েকটি পুকুরের কচুরিপানার নিচে ডুবে থেকে আত্মরক্ষা করেছিল। তাদের মধ্যে অনেকেই মারা গেলেও যারা বেঁচে আছেন তারা জানান সেদিনকার সেই কাহিনী। হরিদাস জানান, যুদ্ধাপরাধীদের বিচার ও মুক্তিযোদ্ধাদের যথাযথ সম্মান পেলেই ওই ১২৭ জনের আত্মা শান্তি পাবে। স্বাধীনতা যুদ্ধের এতো বছরেও এসব স্থানগুলোকে বধ্যভূমি ঘোষনা না করায় স্থানীয় মুক্তিযোদ্ধাদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। এ ব্যাপারে মন্টু রঞ্জন রায়ের স্ত্রী নিয়তি রায় (৬২) ও গণহত্যাকালে নিহত গোপাল রায়ের স্ত্রী সুপ্রীতি রায় (৭৫) বলেন, পাক বাহিনী ওই দিন ১২/১৩ ঘন্টা অবস্থান করে লুটপাট, অগ্নিসংযোগ, ধর্ষণসহ নানা ধরণের নির্যাতন শেষে লাইনে দাড় করিয়ে ব্রাশ ফায়ার করে ১২৭ জনকে হত্যা করে। এ ব্যাপারে হবিগঞ্জ জেলা জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জানান, ইতোমধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের একটি পরিদর্শক দল ঘটনাস্থল পরিদর্শন করেছে। সরকার এসব স্থানগুলোকে বধ্যভূমি হিসেবে চিহ্নিত করার ব্যবস্থা নিয়েছে এবং বেঁচে যাওয়া মানুষদের পূনর্বাসনের উদ্যোগ নিয়েছে। তিনি বলেন, বর্তমান সরকার এলজিইডি’র তত্ত্বাবধানে ১৮ লাখ টাকা ব্যয়ে একটি স্মৃতিসৌধ নির্মানের কাজ শুরু করেছে। এ জন্য হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এডভোকেট মোঃ আবু জাহির ওই স্মৃতিসৌধের মাটি ভরাটের জন্য ১ লাখ টাকা অনুদান দিয়েছেন।
এদিকে ১৮ সেপ্টেম্বরের গণহত্যার ঘটনায় বেঁচে যাওয়া হরিদাস বাদি হয়ে উপজেলা আওয়ামীলীগ সভাপতি লিয়াকত আলীসহ কয়েকজনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। মামলাটি আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে রয়েছে। সম্প্রতি আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের একটি তদন্তদল কৃষ্ণপুর পরিদর্শন করেছেন। তবে মামলা দায়েরের পর তারা মামলা প্রত্যাহারে অব্যাহত হুমকিতে ভীত সন্ত্রস্থ হয়ে পড়েছেন হরিদাস। যে কারনে হরিদাস আবারো জীবনের নিরাপত্তা চেয়ে লাখাই থানায় একটি সাধারণ ডায়েরী করেছেন। মামলার বাদি বলেন, দেশে যখন যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয়েছে, সেখানে যুদ্ধাপরাধী ও রাজাকারদের সরকার কিভাবে পুর®কৃত করছে তা আমাদের বোধগম্য নয়।
স্বাধীনতার ৪২ বছর পার হলেও সেইসব শহীদদের স্মরণে গড়ে উঠেনি কোন স্মৃতিসৌধ। হত্যাযজ্ঞের হাত থেকে যারা বেঁচে গেছেন তারাও পাননি নূন্যতম সম্মান ও বেঁচে থাকার কোন সুযোগ-সুবিধা। তাদের দাবি অবিলম্বে এ স্থানগুলোকে বধ্যভূমি ঘোষনা করা হউক।
এদের অনেকেই অর্ধাহারে-অনাহারে দিন যাপন করছে। সরকারি বা বেসরকারি পর্যায়ে এদের সাহায্যে কেউ এগিয়ে না আসলেও তাদের একটাই দাবি, যুদ্ধাপরাধীদের বিচার হউক। এদিকে কষ্ণপুর গণহত্যা দিবস উপলক্ষ্যে কৃষ্ণপুর গ্রামে উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভাসহ নানা কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com