শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

সৌদি আরবে ৭০ হাজার অবৈধ অভিবাসী আটক

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩ জুলাই, ২০১৪
  • ৪৪৩ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ সৌদি আরবে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান অব্যাহত রয়েছে। গত ৮ মাসে অন্তত ৭০ হাজার অবৈধ অভিবাসী আটক করেছে পুলিশ। এদের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান, ভারত, ইয়েমেন ও আফ্রিকার নাগরিক রয়েছে যাদের কাছে কোনো বৈধ কাগজপত্র নেই। আটক ব্যক্তিরা আতঙ্কে রয়েছে জেলের ভয়ে। বৈধ কাগজপত্র না থাকায় এদের কমপক্ষে ২ বছর পর্যন্ত জেল হতে পারে অথবা তাদের নিজ নিজ দেশে পাঠিয়ে দেয়া হতে পারে। আটক ৭০ হাজার অবৈধ অভিবাসীর মধ্যে কোনো দেশের নাগরিক কতজন তার কোনো হিসেব দেয়নি সৌদি কর্তৃপক্ষ। তবে বৈধ কাগজপত্র না থাকা ও শ্রম আইন ভঙ্গের অভিযোগ আনা হয়েছে আটক ব্যক্তিদের বিরুদ্ধে।
সৌদি আরবের নিরাপত্তা বাহিনী ও শ্রমমন্ত্রণালয়ের যৌথ অভিযান চলছে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে। দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশের পুলিশের মুখপাত্র কর্নেল জিয়াদ আল-রাকিতি জানান, শুধু গত এক মাসেই ৯ হাজার ১৮৩ জন অবৈধ অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে। এবছর আরবি মাসের প্রথম থেকে এ পর্যন্ত ৭০ হাজার ৩৫৭ জনকে আটক করা হয়েছে। তিনি আরো জানান, এ ধরনের অভিযান সারা বছর ধরে অব্যাহত থাকবে। একই সঙ্গে সৌদি আরবের নাগরিকদের কোনো দেশের অবৈধ অভিবাসীদের আশ্রয় না দেয়ার জন্যে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।
এএলজেড কম্যুনিটি ইনেশিয়েটিভের ব্যবস্থাপনা পরিচালক ইব্রাহিম বাদাউড জানান, অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযানের লক্ষ্য হচ্ছে সৌদি আরবকে এধরনের লোকবল মুক্ত করা। তবে একই সঙ্গে বিভিন্ন প্রতিষ্ঠানকে তাদের কাছে অবৈধ লোকবল থাকলে তাদের বৈধ কাগজপত্র সংগ্রহ করতে সুযোগ দেয়ারও আহবান জানান। কিভাবে দ্রুত অবৈধ অভিবাসীরা বৈধ কাগজপত্র সংগ্রহ করতে পারে সে ব্যাপারে বিস্তারিত দিক নির্দেশনা দেয়া হচ্ছে এবং যারা তা অনুসরণ করছেন না তাদের আটক করা হচ্ছে।
এদিকে গত একমাসে রিয়াদ থেকে ৬ হাজার ৫৭৫ জনকে আটক করা হয়েছে যাদের কাছে কোনো বৈধ কাগজপত্র নেই। একই সময় আসির অঞ্চল থেকে আটক করা হয়েছে আরো ৩ হাজার ৯২৩ জনকে। রিয়াদ পুলিশের মুখপত্র কর্নেল ফাওয়াজ আল-মাইমান বলেন, রমজানে সরকারের তরফ থেকে এধরনের অভিযান অব্যাহত রাখার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের তরফ থেকে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানকে নারী অভিবাসিদের ক্ষেত্রে পৃথক বিভাগ স্থাপন করে এধরনের সমস্যা নিরসনের নির্দেশ দিয়েছে। দেশটির শ্রম মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এব্যাপারে বিস্তারিত তথ্য দেয়া রয়েছে এ নিয়ে আলোচনার জন্যে।
এদিকে সৌদি আরবের সুপ্রিম জুডিশিয়ারি কাউন্সিলের সদস্য মুহাম্মদ আমিন মিরদাদ বলেছেন, আগামি আরবি বছর থেকে শ্রম আদালত কাজ শুরু করতে যাচ্ছে। এজন্যে বিচারক ও লোকবলকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। একই সঙ্গে আগামি ডিসেম্বর থেকে বাণিজ্য আদালত কাজ শুরু করবে বিপনি বিতান ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর অনিয়ম দেখভাল করতে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com