বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

চুনারুঘাটে লিগ্যাল এইড কমিটির আলোচনা ও মতবিনিময় সভা

  • আপডেট টাইম বুধবার, ১১ জুন, ২০১৪
  • ৫৪৫ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ প্রত্যয় উন্নয়ন সংস্থার আয়োজনে, মানুষের জন্য ফাউন্ডেশন ও জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার সহযোগিতায় হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলা লিগ্যাল এইড কমিটির সম্মানিত সদস্যদের নিয়ে আলোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে। হবিগঞ্জ জেলার কমিউনিটি ফ্যাসিলেটর মো. মঈন উদ্দিন স্বাগত বক্তব্যে বলেন, চুনারুঘাট উপজেলা লিগ্যাল এইড কমিটি, একটি নতুন কমিটি। এই কমিটির কার্যক্রম আগামী দিনে গণমূখী ও ফলপ্র“সু ভূমিকা পালন করবে। যার মাধ্যমে উপজেলার অসহায়, দরিদ্র মানুষ তার আইনগত অধিকার আদায় করতে সক্ষম হবে। উপজেলা লিগ্যাল এইড কমিটিতে যে সকল সম্মানিত ব্যক্তিবর্গের দ্বারা গঠিত সে সকল ব্যক্তিবর্গ সমাজে স্ব-স্ব অবস্থানে প্রতিষ্ঠিত। উনাদের ইচ্ছায় ও প্রচেষ্ঠায় উপজেলা লিগ্যাল এইড কমিটি সফলভাবে কাজ করবে বলে আমি আশা করি। সহকারি প্রাথমিক শিক্ষক মোছা. তৈয়বা খাতুন বলেন, আমাদের স্কুলে মা সমাবেশ ও অভিভাবক সমাবেশ নিয়মিত হচ্ছে, এই সমাবেশে উপস্থিত সকল অভিভাবকদের লিগ্যাল এইড কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়, তাহলে অভিভাবকরা লিগ্যাল এইড কার্যক্রমটি জানার মাধ্যমে তাদের মাঝে সচেতনতা বৃদ্ধি পাবে। ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির কর্মকর্তা অল্লিকা দাশ বলেন, আমরা তৃণমূল পর্যায়ে কাজ করি। তৃণমূল মানুষ কোন কোনভাবে কোন না কোন সমস্যায় জর্জরিত এর মধ্যে আইনগত বা আইনি সমস্যা অন্যতম। আমি এই সকল তৃণমূল সাধারণ জনগনকে আইনি সহায়তা পেতে সহায়তা করবে এবং এদের লিগ্যাল এইড প্রাপ্তিতে সাহায্য করব। মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিনা পারভীন বলেন, ভিজিডি কার্ডধারী মহিলা কার্ড প্রদানকালে বা তারা যেকোন সেবা আমাদের কাছ থেকে নিতে আসলে তাদেরকে লিগ্যাল এইড কার্যক্রম সর্ম্পকে বলব। কেননা এই সকল কার্ডধারী মনে হয় জানেও না তাদের জন্য সরকারের পক্ষ হতে আইনগত সহায়তা প্রদান করা হয় তা আবার বিনামূল্যে। উপজেলা সমাজসেবা অফিসার মো. নুরুল ইসলাম পাটওয়ারী বলেন, আমরা দুঃস্থ ও সমস্যাগ্রস্থ একজন ব্যক্তিকে চিহ্নিত করে আইনগত সহায়তা প্রাপ্তির উদ্দেশ্যে জেলা লিগ্যাল অফিসে প্রেরণের মাধ্যমে লিগ্যাল এইড সম্পর্কে ধারণা লাভ করা সম্ভব। আমাদের নিকট বিভিন্ন সময় জনগণ বিভিন্ন সমস্যা নিয়ে আসে এরূপ সমস্যা পেলে আমরা নিজ তাগিদে উক্ত ব্যক্তিকে লিগ্যাল এইড প্রাপ্তিতে সহায়তা করব। উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কাজী সাফিয়া আক্তার বলেন, লিগ্যাল এইডের কার্যক্রমকে যদি আমরা আর বড় ফোরামের উপস্থাপন করা যায় তাহলে জনসচেতনতা বৃদ্ধি পাবে।
উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব মোহাম্মদ মাশহুদুল কবীর বক্তব্য বলেন, আমি জেলখানা পরিদর্শনে গিয়ে এমন ব্যক্তির সন্ধান পেয়েছি, সে ব্যক্তি ঘটনার দিন বিদেশ হতে দেশে আসে এবং ঘটনায় তিনি সম্পৃক্ত না থেকেও তার বিরুদ্ধে মামলা হয়। এ সকল মিথ্যা মামলা ঠেকাতে এবং যে সকল মানুষের আইনি লড়াইয়ের জন্য আর্থিক সামর্থ নেই সেই সকল মানুষকে সরকারি খরচে উকিল নিয়োগের মাধ্যমে তার মামলা পরিচালনার ব্যয় ভার বহন করবে সরকার। সহায়-সম্বলহীন এই সকল মানুষদের পাশে দাড়িয়ে তাদের আইনগত সহায়তা প্রদান করা আমাদের সকলের দায়িত্ব। এছাড়াও তিনি উপজেলা লিগ্যাল এইড কমিটির উপস্থিত সদস্যদের তাদের দায়িত্ব কর্তব্য সম্পর্কে অবহিত করেন।
উপজেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি ও চুনারুঘাট উপজেলার চেয়ারম্যান বলেন, শুধু লিগ্যাল এইড কমিটির মিটিং সমূহে নয়, উপজেলা সমন্বয় সভায় যদি লিগ্যাল এইড কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়। তাহলে এখানে উপস্থিত সমাজের সর্বস্তরের ব্যক্তিবর্গের মাধ্যমে সকল স্তরের জনগনকে এই বিষয়ে আরও সচেতন করা সম্ভব হবে।
এছাড়াও উক্ত সভায় উপস্থিত ছিলেন, চুনারুঘাট থানার এস.আই মো. আব্দুল মালিক, ইউপি সদস্য রঞ্জু কানু, অফিস সহকারি মোল্লা মহিউদ্দীন আহাম্মদ, সি.এ মো. ওয়াহিদুল ইসলাম, ইউপি চেয়ারম্যান আবেদ হাসনাত চৌধুরী, সাটিং সহকারি মো. আঃ ছাত্তার, অফিস সহকারি সাবিত্রা দেব, নাজির কৃষ্ণ কুমার, উপজেলা পরিবার কল্যান কর্মকর্তা ডা. এ এইচ এম আই মাসুম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com