শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

আউশকান্দিতে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৭ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৪৯৭ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ ॥ ঢাকা-সিলেট মহাসড়কের আউশকান্দি শহীদ কিরবিয়া চত্ত্বরের দুই পাশের প্রায় শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ। গতকাল বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত চলা অভিযানে বুলডোজার দিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। জানা যায়, ঢাকা-সিলেট মহাসড়কের চারলেন কাজ চলতি বছর থেকে শুরু হয়েছে। একারণে মহা-সড়কের দু’পাশে বিভিন্ন পয়েন্টে ভেঙ্গেঁর ছাতার মতো টিনসেট-ঘর, টং, যাত্রী ছাউনি দখল করে ব্যবসা, রাস্তা বন্ধ করে প্রতিবন্ধকতা সহ অসংখ্য অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। তাছাড়া ফুটপাতে জনসাধারন চলাচলের পথে বিভিন্ন মালামাল রেখে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে। এসব দখলদারিত্বের কারণে সৃষ্ট যানজটে দুর্ভোগ পোহাতে হয় দূরপাল্লার পরিবহনসহ সাধারণ যাত্রীদের। প্রায় সময় ঘটছে ছোট-বড় নানান দুর্ঘটনা। র্দীর্ঘদিন ধরে মহাসড়কের পাশে গড়ে উঠা এসব অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবি করে আসছেন স্থানীয় বাসিন্ধাসহ পথচারিরা।
হবিগঞ্জের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদুল হাসান চৌধুরীর ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এ অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলে। এ সময় সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ জহিরুল ইসলাম, নবীগঞ্জ থানা পুলিশ ও গোপলার বাজার ফাড়িঁর অসংখ্য পুলিশ, সাংবাদিক, জনপ্রতিনিধি সহ বিভিন্ন শ্রেনী পেশার লোকজন উপস্থিত ছিলেন।
এ ব্যাপারে হবিগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ জহিরুল ইসলাম বলেন, উচ্ছেদ অভিযানের পূর্বে অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য নোটিশ ও মাইকিং করা হয়েছে। কিন্তু আমাদের নোটিশ ও মাইকিং করার পরও দখলদাররা কোন কর্ণপাত করেনি। তাই এগুলো ভেঙে ফেলা হচ্ছে। সেই সাথে আবারও যাতে করে এসব অবৈধ স্থাপনা বসানো না হয় সেজন্য হুশিয়ারিও দেয়া হয়েছে। তিনি আরো বলেন, এ অভিযান আমাদের নিয়মিত চলবে। মহাড়কের উন্নয়নের লক্ষ্যে সড়কের দু’পাশের অবৈধ দোকানপাটও অন্যান্য স্থাপনার ময়লা আবর্জনাগুলো মহাসড়কের পাশে ফেলে আবর্জনার স্তুপ সৃষ্টি হচ্ছে। এতে মহাসড়কের পরিবেশ নষ্ট হচ্ছে। এছাড়াও অবৈধ দখলদাররা সড়কের দু’পাশ দখলে নেয়ার কারণে সড়কের দু’পাশের খোলা জায়গা কমে যাচ্ছে। এর ফলে মহসড়কের বিভিন্ন রাস্তার পাশে পরিবহনগুলো দাঁড় করাতে পারছেন না। দিন দিন দখলদারদের সংখ্যা বেড়েই চলেছে। এ অবস্থায় আমরা নিয়মিত উচ্ছেদ অভিযান করে যাচ্ছি। উচ্ছেদ চলাকালিন সময়ে শাকিল রেষ্টুরেন্টের সামন ভাঙ্গার সময় নবীগঞ্জ উপজেলার ১০নং দেবপাড়া ইউনিয়নের ফরিদপুর গ্রামের কাঠ মেস্তুরী জুয়েল মিয়া ও পল্লী বিদ্যুৎতের এক কর্মকর্তা সহ ৩ জন গুরুত্বর আহত হয়েছেন।
ভ্রাম্যমান নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদুল হাসান চৌধুরী ও সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহি প্রকৌশলী মোঃ জহিরুল ইসলাম এর কাছে গিয়ে স্থানীয় ব্যবসায়ী, ডাক্তার, শিক্ষার্থী সহ আরো অনেকেই দাবী করে বলেন, আউশকান্দি হীরাগঞ্জ বাজার ভূমিখেকোরা দখল করে ভেঙ্গের ছাতার মতো টং দোকান ও ঘর নির্মান করে অবৈধভাবে হাতিয়ে নিচ্ছে সপ্তাহিক ও মাসুহারা। আবার অনেকেই ঘর নির্মান করে নিজেই ফায়দা হাসিল করছে। নবীগঞ্জের প্রাণ কেন্দ্র মহাসড়কের আউশকান্দি। এখানে রয়েছে, এশিয়ার বৃহত্তম বিবিয়ানা গ্যাস ফিল্ড, সিলেট বিভাগের মধ্যে একমাত্র গার্মেন্টস শিল্প জে.আই.সি স্যুট লিমিটেড, স্কুল, কলেজ, মাদ্রাসা, এতিমখানা সহ সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্টান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com