শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

নবীগঞ্জে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায় ॥ উর্বরতা হারাচ্ছে জমি, হুমকির মুখে পরিবেশ

  • আপডেট টাইম শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০১৭
  • ৪৮২ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে ফসলি জমির মাটি অবাধে ইটভাটায় যাচ্ছে। এতে একদিকে জমির উর্বরতা শক্তি নষ্ট হচ্ছে, অপরদিকে হুমকির মুখে পড়ছে পরিবেশ। এক্ষেত্রে নিয়মনীতির কোন তোয়াক্কাই করা হচ্ছেনা। এসব দেখভাল করার দায়িত্বে সংশ্লিষ্ট সরকারী কর্তৃপক্ষেরও কোন ভূমিকা নেই।
অনুসন্ধানে জানা গেছে, নবীগঞ্জের বিভিন্ন এলাকায় বেশ কিছু ইটভাটা রয়েছে। এসব ইটভাটার মালিকরা গ্রামের সহজ সরল মনা জমি মালিকদের টাকার লোভ দেখিয়ে জমির উপরিভাগের মাটি কিনে নিচ্ছে। জমি থেকে মাটি বেচা-কেনা করার জন্য সৃষ্টি হয়েছে মধ্যস্বত্তভোগী এক শ্রেণির দালাল। দালালরা কম দামে জমির মাটি কিনে ইটভাটায় উচ্চ দামে বিক্রি করে থাকে। উপজেলার বিভিন্ন এলাকা ঘরে সাধারণ মানুষের সাথে আলাপ করে জানা গেছে, প্রতি বছরের শীতের শুরুতে জমে উঠে এই ফসলি জমির মাটির বেচা-কেনার ব্যবসা। কৃষকরা জানান, জমির উপরিভাবে মটির উর্বরতা থাকে। এই উপরিভাগ থেকে মাটি নেয়ার ফলে উর্বরতা শক্তি নষ্ট হয়ে যায় এবং ওই জমিতে কোন ফসলই হয়না।
বিশেষজ্ঞদের মতে, জমির উর্বরা শক্তি উপরের ১২ থেকে ২০ ইঞ্চির মধ্যে থাকে। তাই উপরের মাটি বিক্রি করায় জমির উর্বরা শক্তি পুরোপুরি নষ্ট হয়ে যায়। এলাকার সমাজ সচেতন মহল দাবি করছেন, প্রতি বছর যে হারে ফসলি জমির মাটি বিক্রি হচ্ছে তা ভাল লক্ষণ নয়। এতে একদিকে যেমন ফসলি জমির উর্বরতা নষ্ট হচ্ছে আর অন্য দিকে পরিবেশের ভারসাম্য ও বিনষ্ট হচ্ছে। তাছাড়া ভবিষতে দেশে খাদ্য ঘাটতি ও দেখা দিতে পারে। পরিবেশের ভারসাম্য ও খাদ্য ঘাটতি মোকাবেলায় ফসলী জমির মাটি বিক্রি বন্ধ করা অতি জরুরী বলে তারা মতামত প্রকাশ করেন। গতকাল নবীগঞ্জ উপজেলার কুর্শি ইউনিয়নের সমরগাঁও এলাকায় এমনই এক জমি থেকে মাটি কেটে গাড়ীতে লোড করার দৃশ্য নজরে আসে এই প্রতিবেদকের। এসময় স্থানীয়দের সাথে আলাপকালে জানান, এই মাটি স্থানীয় ওয়ার্ড মেম্বার নিজেই বিক্রি করছেন গোল্ড নামের একটি ইট ভাটায়। এ  ব্যাপারে নবীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ দুলাল উদ্দিন বলেন, ফসলী জমি থেকে মাটি কাটার ফলে জমির জৈব পদার্থ কমে যায়। এতে ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়। এই জমিগুলোতে কয়েক বছর ভালো ফসল উৎপাদন হবে না। তাছাড়া পরিবেশের ও ভারসাম্যতা ক্ষতির সম্মুখিন হবে। দেশে চাহিদা মতো খাদ্য উৎপাদনের সার্থে ফসলী জমি থেকে মাটি কাটা বন্ধ করা জরুরী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com