শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

এমপি আবু জাহিরের ঐকান্তিক প্রচেষ্টায় হবিগঞ্জ পৌরসভার উন্নয়নে ছাড় পেল ১৪ কোটি টাকা

  • আপডেট টাইম বুধবার, ৮ নভেম্বর, ২০১৭
  • ৫২২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ এমপি আবু জাহিরের প্রচেষ্টায় ১৪ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের ছাড় পেলো হবিগঞ্জ পৌরসভা। গতকাল মঙ্গলবার আবু জাহির এমপি পৌরসভার কাউন্সিলদের সাথে নিয়ে এলজিইডি ভবনে গিয়ে পৌরসভার ৮ কোটি টাকার একটি প্রকল্পের ছাড়পত্র নিয়ে আসেন। এছাড়া আরো ৬ কোটি টাকার একটি প্রকল্প শীঘ্রই ছাড়পত্র পাবে বলে আশ্বস্থ করেন প্রকল্প পরিচালক। এই প্রকল্পটি সরকারি নীতিমালা মোতাবেক চলমান থাকলে আগামী ৫ বছরে হবিগঞ্জ পৌর এলাকায় প্রায় শতাধিক কোটি টাকার উন্নয়ন কর্মকান্ড সম্পাদন হবে বলেও জানা গেছে।
এর আগে গত ২৪ মে ও ১২ অক্টোবর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ইউজিপ-৩ প্রকল্পের পরিচালক একেএম রেজাউল ইসলাম স্বাক্ষরিত পরপর দু’টি পত্র ও টেলিফোনে সরকারি নীতিমালা মান্য করে উন্নয়ন কর্মকান্ড তরান্বিত করার নির্দেশ দেন হবিগঞ্জ পৌরসভার মেয়রকে।
পিডি পৌরসভাকে জানান, সরকারের উন্নয়ন কর্মকান্ড মন্ত্রী, এমপি, সচিব অথবা চিফ ইঞ্জিনিয়ারে মাধ্যমে উদ্বোধন করানোর জন্য। এছাড়া প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডয়ার মাধ্যমে জনগণের সামনে সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরার নির্দেশ দেন। প্রকল্প পরিচালকের উক্ত নির্দেশ অমান্য করে ও সরকারি আইন বহির্ভুতভাবে রাতের অন্ধকারে পৌর কাউন্সিলর ও জনগণের অগোচরে পৌর মেয়র জিকে গউছ ইউজিপ-৩ প্রকল্পের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে নিজের নামে নামফলক লাগিয়ে আসছিলেন।
শুধু তাই না, গত অক্টোবরের ১ম সপ্তাহে এই সকল পাথর স্থাপন করলেও সুকৌশলে আগস্ট মাসের তারিখ দেওয়া হয়। এমনকি কোনো ফলক উদ্বোধনের ছবি কিংবা নিউজ পত্রপত্রিকায় কিংবা পৌরসভার ওয়েবসাইটেও প্রকাশ করা হয়নি।
এদিকে গত ৬ অক্টোবর স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ে সচিব এবং মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক পিএস আব্দুল মালেক সাহেব হবিগঞ্জে এক সংক্ষিপ্ত সফরে এসে সরকারের বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন। এ সময় আইন অমান্য করে হবিগঞ্জ পৌরসভার মেয়রের নিজ নামে নামফলক লাগানোর বিষয়গুলো দৃষ্টিগোচরে আসে। এর পরপরই প্রকল্প পরিচালক নজরুল ইসলাম একাধিকবার হবিগঞ্জ পৌরসভাকে মৌখিক ও লিখিত নির্দেশ দেওয়ার পরও যখন পৌর মেয়র সরকারি আইন কার্যকর করেননি তখনই হবিগঞ্জ পৌরসভার চলমান উন্নয়ন কর্মকান্ড পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত দেন। পরবর্তীতে মেয়রের এই অপরাধমূলক কর্মকান্ডে সহায়তা করার অভিযোগে পৌরসভার ৩ কর্মকর্তাকে শাস্তিমূলক বদলীও করা হয় মন্ত্রণালয় থেকে।
স্থানীয় ও জাতীয় পত্রিকায় এ বিষয়াদি প্রচার হওয়ার পরে হবিগঞ্জ পৌরবাসীর মধ্যে ক্ষোভ সৃষ্টি হয় এবং আওয়ামী লীগ সমর্থিত পৌর কাউন্সিলররা তাদের এলাকা পৌর মেয়রের কারণে উন্নয়ন কর্মকান্ড থেকে বঞ্চিত হওয়ায় তারাও নড়েচড়ে বসেন। পৌরসভার নিয়মিত বৈঠকে কাউন্সিলরবৃন্দ মেয়র ও পৌরসভার কর্মকর্তাদের নিকট এ বিষয়ে জানতে চাইলে পৌর কর্তৃপক্ষ কোন সদুত্তর দিতে পারেননি। পরবর্তীতে পৌর মেয়র তার ভুল বুঝতে পেরে কাউন্সিলরদেরকে হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য এডভোকেট মোঃ আবু জাহির এর সাথে সাথে আলাপ-আলোচনা করে এবং উনার সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়ন করার জন্য অনুরোধ করেন। এরপরই পৌরসভার আওয়ামী লীগ সমর্থিত সকল কাউন্সিলরবৃন্দ নিজেদের মধ্যে একাধিকবার পরামর্শ বৈঠক করেন এবং হবিগঞ্জস্থ সংসদ সদস্যের বাসভবনে গিয়ে হবিগঞ্জ পৌরসভার উন্নয়ন প্রকল্পকে কিভাবে বাস্তবায়ন করা যায় তার জন্য অব্যাহতভাবে চেষ্টা করে যান। চলমান প্রকল্পটি যখন গতকাল মঙ্গলবারের মধ্যে চুক্তি সম্পাদিত না হলে বাতিল হয়ে যাচ্ছিল ঠিক তখনই গত রবিবার হবিগঞ্জ পৌরসভার বিএনপি সমর্থিত একজন কাউন্সিলর বাদে আওয়ামী লীগ সমর্থিত সকল কাউন্সিলর নিজেদের মধ্যে একাধিকবার কথা বলে গত সোমবার রাতেই সকল কাউন্সিলরদের পক্ষ থেকে ৫ জন কাউন্সিলর যথাক্রমে মোঃ জাহির উদ্দিন, গৌতম কুমার রায়, জুনায়েদ মিয়া, উম্মেদ আলী শামীম ও মোঃ আলমগীর মিয়া ঢাকায় সংসদ সদস্যের এমপি হোস্টেলে অনেক প্রতিকুলতার মধ্যে রাত ৯টায় গিয়ে উপস্থিত হন ও প্রকল্পটি বাস্তবায়নের স্বার্থে বাস্তব প্রোপটটি সংসদ সদস্যের সামনে তুলে ধরেন এবং হবিগঞ্জ পৌরবাসীর উন্নয়নের স্বার্থে প্রকল্পটি রক্ষার জন্য সংসদ সদস্যকে অনুরোধ করেন। গতকাল মঙ্গলবার পৌরসভার জনগণের বৃহত্তর উন্নয়নের স্বার্থে এমপি আবু জাহির হবিগঞ্জ পৌরসভার ৫ জন কাউন্সিলরকে নিজেই সাথে নিয়ে সকাল ১০টায় এলজিইডি আগারগাঁও ভবনে যান এবং সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনাক্রমে প্রকল্প পরিচালক রেজাউল করিমের নিকট থেকে হবিগঞ্জ পৌরসভার ৮ কোটি টাকার প্রকল্প কাজের ছাড়পত্রটি গ্রহণ করেন এবং পরবর্তীতে ৬ কোটি টাকার ছাড়পত্র প্রদান করবেন মর্মে প্রকল্প পরিচালক আশ্বস্থ করেন। উক্ত প্রকল্পটি ছাড়পত্র পাওয়ার পরপরই গতকাল মঙ্গলবার দুপুরে হবিগঞ্জ পৌর কার্যালয়ে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে চুক্তিনামা সম্পাদন করা হয়। এই সংবাদে হবিগঞ্জ পৌরবাসীর মধ্যে স্বস্তির নিঃশ্বাস ফিরে এসেছে। তাছাড়া এমপি আবু জাহিরের ঐকান্তিক প্রচেষ্টার কারণে হবিগঞ্জ পৌরবাসী বিরাট অংকের টাকার উন্নয়ন কর্মকান্ড বঞ্চিত হওয়ার হাত থেকে রক্ষা পেলো।
উল্লেখ্য, গত ১৯ অক্টোবর বাংলাদেশ আওয়ামী লীগ হবিগঞ্জ পৌর শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক জেলা প্রশাসক হবিগঞ্জের বরাবরে স্মারকলিপি প্রদান করেন এবং মেয়রের এরূপ কর্মকান্ডের বিচারসহ পৌরবাসীর যাতে উন্নয়ন কর্মকান্ড থেকে বঞ্চিত না হয় এজন্য স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিব বরাবরে স্মারকলিপি প্রদান করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com