বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

চুনারুঘাট হিসাবরক্ষণ কার্যালয়ে কার্যক্রম চলছে অডিটর দিয়ে

  • আপডেট টাইম শুক্রবার, ২ জুন, ২০১৭
  • ৩২৫ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাট উপজেলা হিসাব রক্ষণ কার্যালয় চলছে মাত্র একজন অডিটর দিয়ে। সরকারের আয় ব্যয়ের হিসাব রাখা এবং কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতাসহ নানাবিধ কর্মকান্ডের এ প্রতিষ্ঠানে হিসাবরক্ষণ কর্মকর্তাসহ ৭ জন কর্মকর্তা-কর্মচারী থাকার কথা থাকলেও ৬ জনই নেই। একমাত্র অডিটর আশরাফ হোসেনই পুরো কার্যালয় চালাচ্ছেন। প্রতি সপ্তাহের একদিন মাধবপুর উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা এসে গুরুত্বপুর্ণ ফাইলে স্বাক্ষর করেন। এতে উপজেলার ৩৭টি প্রতিষ্ঠানের প্রায় দেড় হাজার কর্মকর্তা-কর্মচারী বেতন ভাতা উত্তোলনসহ নানা কাজে এসে দুর্ভোগ পোহাচ্ছেন।
চুনারুঘাট উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয়ে হিসাব রক্ষন কর্মকর্তাসহ ৭টি পদের বিপরীতে আছেন একমাত্র অডিটর আশরাফ হোসেন। অডিটর ২ জনের মধ্যে ১ জন, জুনিয়র অডিটর ৩ জন, অফিস সহকারি, এমএলএসএস, পিয়ন কেউ নেই। অথচ সরকারের এ গুরুত্বপূর্ণ দপ্তরে প্রতিদিন হাজারো কাজ করতে হয়। উপজেলায় ৩৭টি বিভাগের ১০৯ প্রকার সেবা দেওয়া এ প্রতিষ্ঠানটি প্রায় ৯শ শিক্ষক, আড়াইশ একটি বাড়ি একটি খামার, শতাধিক কৃষি বিভাগের এবং উপজেলার স্বা¯’্য বিভাগ ও পরিবার পরিকল্পনাসহ দেড় হাজার কর্মকর্তা কর্মচারীর বেতন ভাতাসহ নানাবিধ কর্মকান্ড করে থাকে।  এ প্রতিষ্ঠানের প্রধান কাজ হচ্ছে সরকারের আয় ব্যয়ের হিসাব রাখা। উপজেরার পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা সরকারকে কি পরিমাণ টাকা দেন তার হিসাব রাখতে এবং কর্মচারীদের সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন।
উক্ত প্রতিষ্ঠানের একমাত্র দায়িত্বরত অডিট আশরাফ হোসেন জানান, সকাল থেকে রাত পর্যন্ত তাকেই সকল কাজ করতে হয়। বেতন ভাতা প্রদান ছাড়াও তাদের নানাবিধ বিল ভাউচার পরীক্ষা করা এবং ফাইল করা তার পক্ষে অসম্ভব হয়ে উঠেছে। তিনি জানান, গত এপ্রিল মাসে উক্ত প্রতিষ্ঠান এক কোটি ৪২ লাখ ৪ হাজার ৪শ ৮২ টাকা আয় করেছে। এ হিসেবে প্রতিষ্ঠানটিতে প্রতি বছর ১৭ থেকে ১৮ কোটি টাকা আয় হয়। তিনি জানান, ৩ মাস ধরে হিসাবরক্ষণ কর্মকর্তা নেই। এর পূর্বেও ৪/৫ বছর কোন কর্মকর্তা ছিলনা। নেই কোন অডিটর কিংবা অফিস সহকারি। মাধবপুর উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা জয়নাল আবেদিন সপ্তাহে একদিন চুনারুঘাটে কাজ করেন। তিনি আরো জানান, দীর্ঘদিন নিয়োগ না হওয়ায় হিসাবরক্ষণ কর্মকর্তা সারা দেশেই সংকট। হবিগঞ্জের ৮ উপজেলার মধ্যে মাত্র ৪ উপজেলায় হিসাবরক্ষণ কর্মকর্তা রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com