মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১২:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

নবীগঞ্জের মামা হুজুরের মিশন ছিল ‘ভন্ড পীর হত্যা’ ॥ পরবর্তী টার্গেট ছিল হবিগঞ্জের আরেক ‘পীর’

  • আপডেট টাইম শনিবার, ১৮ মার্চ, ২০১৭
  • ৫০৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ ব্রাহ্মণবাড়িয়ার কসবায় পুলিশের সঙ্গে ‘কথিত’ বন্দুকযুদ্ধে নিহত নবীগঞ্জের তাজুল ইসলাম মাহমুদ ওরফে মামা হুজুর (৪৬) নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নানের সহযোগী ছিলেন বলে জানিয়েছে পুলিশ। মামা হুজুরের মূল মিশন ছিল যেসব ভণ্ড পীর ও কবিরাজ নারীদের সঙ্গে অসামাজিক কর্মকাণ্ডে লিপ্ত তাদেরকে গলাকেটে হত্যা করা। গতকাল শুক্রবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসাইন এসব তথ্য জানিয়েছেন।
ইকবাল হোসাইন জানান, খোঁজ নিয়ে জানা গেছে-মামা হুজুর কয়েক বছর আগে রাঙামাটিতে হরকাতুল জিহাদের (হুজি) প্রশিক্ষণ নিয়েছেন। তিনি আধুনিক সব অস্ত্রও চালাতে পারতেন। হুজি নেতা মুফতি আবদুল হান্নান কারাগারে যাওয়ার পর মামা হুজুর হুজি সংগঠন ছেড়ে একাই তার মিশন অনুযায়ী কাজ করার জন্য মনস্থ করেন। মামা হুজুর প্রায়ই কসবায় এসে পীর সেজে মানুষের সঙ্গে মিশে গোপনে জঙ্গি কর্মকাণ্ডের ব্যাপারে উষ্কানি দিয়ে তাদেরকে সম্পৃক্ত করার চেষ্টা করতেন। জহির মিয়া নামে এক ব্যক্তিকে নিজের কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত করতে সফলও হয়েছিলেন মামা হুজুর। তিনি জানান, নারীদের সঙ্গে সম্পর্ক থাকার কারণেই কসবা উপজেলার কাইয়ূমপুর ইউনিয়নের জগন্নাথপুর গ্রামের কবিরাজ ফরিদ মিয়াকে মামা হুজুর প্রথম টার্গেট করেন। মামা হুজুর বেহেশতে যাওয়ার কথা বলে ফরিদ মিয়াকে গলাকেটে হত্যার জন্য জহির মিয়াকে নির্দেশ দেন। হত্যাকাণ্ড ঘটানোর দিন মামা হুজুর বাড়ির বাইরে দাঁড়িয়ে পাহারা দিচ্ছিলেন এবং জহির ফরিদকে গলাকেটে হত্যা করেন। মামা হুজুরের পরবর্তী টার্গেট ছিল জহির মিয়াকে নিয়ে তার নিজ জেলা হবিগঞ্জের আরেক পীরকে গলাকেটে হত্যা করা। তবে ফরিদ মিয়া হত্যার কয়েকদিনের মধ্যেই পুলিশ জহিরকে গ্রেফতার করায় মামা হুজুরের সেই টার্গেট আর সফল হয়নি। তিনি আরও জানান, সিলেটে বিভিন্ন জঙ্গি হামলা এবং বৃটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর উপর হামলার সঙ্গেও মামা হুজুরের সম্পৃক্ততা ছিল। এছাড়া ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার খড়মপুড়ে কেল্লা শাহ্’র মাজারে বোমা হামলার ঘটনাতেও সম্পৃক্ত ছিল মামা হুজুর। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় অন্তত ৫টি মামলা রয়েছে। পুলিশ মামা হুজুরকে গ্রেফতার করলেও পরবর্তীতে তিনি জামিনে কারাগার থেকে বেরিয়ে আসেন।
এর আগেই বুধবার দিবাগত রাত দুইটার দিকে কসবা উপজেলার কুটি চৌমুহনী এলাকায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হন তাজুল ইসলাম মাহমুদ ওরফে মামা হুজুর (৪৬)।
পুলিশের ভাষ্য, মামা হুজুরসহ তার সহযোগী ৫/৬জন জঙ্গি কুটি চৌমুহনী এলাকায় জঙ্গি কর্মকাণ্ড পরিচালনার জন্য জড়ো হওয়ার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে তারা পুলিশের উপর ককটেল হামলা ও গুলি চালায়। পরে পুলিশ ঘটনাস্থল থেকে জঙ্গি মামা হুজুরের মরদেহ উদ্ধার করে।
তবে বাকি জঙ্গিরা ঘটনাস্থল থেকে পালিয়ে যাওয়ায় তাদেরকে আটক করা সম্ভব হয়নি। এ ঘটনায় কসবা থানা পুলিশের তিন সদস্য আহত হয়েছেন। এছাড়া পুলিশ ঘটনাস্থল থেকে ৩৫টি ককটেল, ৫টি ধারালো চাপাতি ও ১টি পাইপগান এবং ৯ রাউন্ড কার্তুজ উদ্ধার করে।
উল্লেখ্য, গত ১৮ ফেব্র“য়ারি সকালে কসবা উপজেলার কাইয়ূমপুর ইউনিয়নের জগন্নাথপুর গ্রামের নিজ বাড়ি থেকে কবিরাজ ফরিদ মিয়ার (৪৭) গলাকাটা মরদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় গত ২৪ ফেব্র“য়ারি ব্রাহ্মণবাড়িয়ার আদালতে দেয়া ১৬৪ ধারার স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে জহির মিয়া নামে এক ব্যক্তি জানান, ধর্ষণ, প্রতারণা ঠেকিয়ে বেহেস্তে যেতে কথিত মামা হুজুরের নির্দেশে ফরিদ মিয়াকে হত্যা করেন তিনি।
এদিকে নবীগঞ্জের সাদুল্লাপুর গ্রামে মামা হুজুরের পারিবারিক সূত্রে জানা গেছে, তার স্বজনদেরকে লাশ গ্রহণ করার জন্য কসবা থানা থেকে ফোন করা হলে তারা লাশ গ্রহণ করেননি। ফলে সেখানেই বেওয়ারিশ হিসেবে লাশ দাফন করা হয়েছে।
সূত্রে জানা গেছে, ২০০১ সালে অপারেশন ক্লিন হার্ট চলাকালে যৌথবাহিনীর সদস্যরা নবীগঞ্জ দিনারপুর পাহাড়ী এলাকা থেকে জঙ্গী প্রশিক্ষণ দেয়ার সময় একদল মাদ্রাসা ছাত্রসহ তাজুলকে গ্রেফতার করা হয়। পরে সে জেল থেকে মুক্ত হয়ে আবারো জঙ্গী তৎপরতায় লিপ্ত হলে ১/১১ এর সময়ে র‌্যাব তাকে আবারো আটক করে। দীর্ঘদিন জেল হাজতে থাকার পরে সে আবার মুক্ত হয়ে হঠাৎ নিখোঁজ হয়। তাজুলের বড় ভাই আব্দুল্লাহ আল মামুন জানান তিনি দীর্ঘ দুই বছর ধরে নিখোঁজ ছিল। শুক্রবার সে মারা গেছে বলে কসবা থানা পুলিশ ফোনে জানায়। তারা লাশ আনতে যাননি। তাই সেখানে দাফন করা হয়েছে। তার ভাগনা আবু বকর সিদ্দীকি জানায় তাজুলের সাথে আত্মীয় স্বজন কারো কোন যোগাযোগ ছিল না। সবাই তাকে এড়িয়ে চলতেন।
তাজুলের সাদুল্লাপুর গ্রামের অনেকেই জঙ্গী তৎপরতার জন্য তার সাথে কথা বলতেন না। রহিম আলী নামে একজন বলেন আমরা জঙ্গীদের সঠিক বিচার চাই। এদিকে নবীগঞ্জ থানার ওসি এস,এম আতাউর রহমান বলেন আমরা ঘটনাটি শোনেছি। নবীগঞ্জে জঙ্গী বিরোধী অভিযান অব্যাহত আছে। ইতিমধ্যে সাত জনকে গ্রেফতার করা হয়েছে। তাজুলের কোন সঙ্গী এখানে লুকিয়ে আছে কি না তদন্ত করে দেখা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com