মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

২৪০ বছরের ইতিহাসে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে ‘অরাজনৈতিক প্রেসিডেন্ট’!

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০১৬
  • ৪৫৪ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের ২৪০ বছরের ইতিহাসে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড জন ট্রাম্প, সিনিয়র দেশটির ‘প্রথম অরাজনৈতিক প্রেসিডেন্ট’ নির্বাচিত হয়েছেন। এতে এই সর্বোচ্চ পদটিতে নেতৃত্বদানের ক্ষেত্রে কোনো সরকারি কিংবা সামরিক পদবিবিহীন এক ‘অরাজনৈতিক ও ব্যবসায়ী’ ব্যক্তির ভূমিকা নিয়ে সৃষ্ট জল্পনা-কল্পনা সাম্প্রতিক যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন থেকে ‘ব্রেক্সিট’র মতো বিচ্যুতির ক্ষতে উদ্ভাসিত।
এই বিজয় অর্জনে দেশময় গণমানুষের আস্থা অর্জনে যেমন ট্রাম্পকে কানডার ‘টরন্টো স্টার’ পত্রিকার অনুসন্ধান মতে ৫৬০টি মিথ্যাচারে একাগ্র ও একনিষ্ঠ হতে হয়েছে; তেমনি উত্তেজনা, ক্রোধ, বর্ণবিদ্বেষ, অভিবাসনবিরোধী অবস্থান, নারীবিদ্বেষ ও নারীর অশ্র“সিক্ত অপমানের আকুতিও অবজ্ঞা করতে হয়েছে। যারা ‘অক্টোজেনারিয়ান’ বা অশীতিপর হয়ে হিলারি ক্লিনটনের মতো নারী প্রার্থীকে ভোট দিয়েছেন, তারাও হতবাক হয়ে দেখেছেন মাত্র ১৯২০ সালে নারীর ভোটাধিকার অর্জনের এক শতাব্দী পরিপূরণের চার বছর আগে হিলারির মতো সুযোগ্যা নারী প্রার্থীর পরাজয়ে একজন অরাজনৈতিক রিয়েল এস্টেট ব্যবসায়ী বাজিমাতে প্রেসিডেন্ট হতে সক্ষম হয়েছেন। এতে যুক্তরাষ্ট্রে ১৮৭২ সালে নারী অধিকারে সোচ্চার ‘ইকুয়্যাল রাইটস পার্টি’ থেকে প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী ভিক্টোরিয়া ক্লাফলিন উডহালের মতো ডেমোক্রেট দলীয় হিলারি ক্লিনটনও ‘ম্যাডাম প্রেসিডেন্ট’ হওয়ার স্বপ্ন থেকে অধরাই থাকলেন।
তাই ইতিহাসে এক নবতর অধ্যায় সূচিত হয়েছে এবং মুক্তমনের আমেরিকার জনগোষ্ঠির পাশাপাশি বিশ্বময় মানুষের ‘হৃদয় স্পন্দন’- কে বাক-বিমূঢ় করেছে। কেননা এই নির্বাচনে রিপাবলিকান দলীয় ডোনাল্ড ট্রাম্পের উত্থানের কারণে নির্বাচনটি হয়েছিল গুরুত্ববহ, তীক্ততাপূর্ণ এবং এক প্রকার মগ্নচৈতণ্যের রূপায়ণস্বরূপ। ডেমোক্রেট দলীয় হিলারি ও রিপাবলিকান ট্রাম্প, তারা উভয়েই মাসের পর মাস দেশটির এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ভোটপ্রাপ্তির প্রত্যাশায় ছুটে গিয়ে আমেরিকার জনগোষ্ঠির ‘হৃদয় স্পন্দন’ জাগরণে প্রয়াসী হয়েছেন এবং শেষটায় এই ‘অপ্রত্যাশিত’ রায়টি অর্জন করেছেন।
যদিও তুলনামূলক বিবেচনায় হিলারি পরিচ্ছন্ন দৃষ্টিকোণে ভোটারদের আস্থা অর্জনে নিবেদিতপ্রাণ ছিলেন। তার প্রচারণার শেষ দিনে ফিলাডেলফিয়া অঙ্গরাজ্যের পিটস্বার্গের এক র‌্যালিতে বলেছেন, ‘উই ডোন্ট হ্যাভ টু একসেপ্ট এ ডার্ক অ্যান্ড ডিভাইসিভ ভিশন ফর আমেরিকা। টমোরো ইউ ক্যান ভোট ফর এ হোপফুল, ইনক্লুসিভ, বিগ-হার্টেড আমেরিকা। আওয়ার কোর ভ্যালূজ আর বিয়িং টেস্টেড’। অর্থাৎ আমেরিকার জন্য আমাদের অন্ধকার ও বিভক্তির দৃষ্টিভঙ্গী গ্রহণের প্রয়োজন নেই। আগামীকাল আপনারা আশাপ্রদ, একান্নবর্তী ও বিশাল হৃদয়ের আমেরিকার জন্য ভোট দিতে পারেন। সেটিই আমাদের প্রাণসম মূল্যবোধের পরীক্ষণ।
পক্ষান্তরে ডোনাল্ড ট্রাম্পের ছিল ক্রোধান্ধ আহবান। তার সমাপণী প্রচারণায় নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যের র‌্যালিতে বলেছেন, ‘ইউ হ্যাভ ওয়ান ম্যাগনিফিসেন্ট চান্স টু চেঞ্জ এ করাপ্ট সিস্টেম অ্যান্ড টু ডেলিভার জাস্টিস ফর এভ্রি ফরগোটেন ম্যান, ওম্যান অ্যান্ড চাইল্ড ইন দিস নেশন’। অর্থাৎ এটাই দুর্নীতির প্রশাসনকে পরিবর্তনের এক চমকপ্রদ এবং এই জাতির স্মৃতিবিস্মৃত পুরুষ, নারী ও শিশুর প্রতি সুবিচার নিশ্চিতের সুযোগ।
এতে প্রকারান্তরে হিলারি আমেরিকার জন্য ‘মোর লাভ অ্যান্ড কাইন্ডনেস’ বা অধিক ভালবাসা ও মহানুভবতার প্রয়োজন বোধ করলেও ট্রাম্প ‘রিগড্ সিস্টেম’ বা জালিয়াতির প্রশাসন বিদূরীকরণের প্রয়োজনটিকেই উচ্চকিত করতে সক্ষম হয়েছেন। আর শেষটায় পরিপূর্ণ ফলাফল ঘোষণার আগেই ঠিক পূর্বাঞ্চলীয় সময় বুধবার সকাল ২টা ৫০ মিনিটে রাজধানী ওয়াশিংটন ডিসিসহ ৫০টি অঙ্গরাজ্যের মোট ৫৩৮টি ইলেকটোরালের ভোটের মাঝে জনপ্রিয়তার মানদন্ডে প্রয়োজনীয় ২৭০টি ইলেকটোরাল ভোটের ক্ষেত্রে ট্রাম্পের ৫ কোটি ৭৭ লাখ ২২ হাজার ৯৯৩ জনপ্রিয় ভোটের বিনিময়ে অর্জন ২৭৬টি ইলেকটোরাল ভোট এবং হিলারির ৫ কোটি ৭০ লাখ ১৬ হাজার ৬৯৭ জনপ্রিয় ভোটের বিনিময়ে অর্জন ২১৮টি ইলেকটোরাল ভোট। বোঝা গেল, হিলারির ‘আশাপ্রদ, একান্নবর্তী ও বিশাল হৃদয়ের আমেরিকা’র পরিবর্তে ট্রাম্পের ‘দুর্নীতির প্রশাসন বিদূরীকরণের’ আহবানটিই জনগণ মেনে নিয়েছে।
তাই ‘একমাত্র নিজের বিজয় রায় মেনে নেবার’ নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড জন ট্রাম্প, সিনিয়রকে অভিনন্দন এ কারণে যে তিনি তার বিজয় ভাষনের শুরুতেই সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে তার সুদীর্ঘ রাষ্ট্রীয় সেবার জন্য ‘আন্তরিক অভিনন্দন’ এবং দ্বিধাবিভক্ত জাতিকে ‘ঐক্যবদ্ধ’ হবার আহবান জানিয়েছেন। তাতে প্রত্যাশা থাকবে- তিনি হিলারির ‘আশাপ্রদ, একান্নবর্তী ও বিশাল হৃদয়ের আমেরিকা’র স্বপ্নটিকেই পরিপূরণ করবেন। কেননা ট্রাম্পের পক্ষে প্রচারণায় নেমে তার পতœী মেলিনিয়া ট্রাম্প ও নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট মাইকেল রিচার্ড পেন্স তেমন আস্থাটিই জাতির কাছে ব্যক্ত করেছেন! আফ্টার অল, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন অগণতান্ত্রিক হলেও গণতন্ত্রের ঐতিহ্যবাহী যুক্তরাষ্ট্রে তিনি হচ্ছেন নির্বাচিত প্রেসিডেন্ট!

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com