বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

৯০টি ক্ষুদ্রনৃজাতী গোষ্টির উন্নয়নে কাজ করছে সরকার-উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি

  • আপডেট টাইম বুধবার, ১০ আগস্ট, ২০১৬
  • ৩৪৩ বা পড়া হয়েছে

কাউছার আহমদ রিয়ন, শ্রীমঙ্গল থেকে ॥ সরকার আদিবাসীদের জন্য বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করছে। সর্বশেষ বাজেটেও ক্ষুদ্রজাতিগোষ্টী অর্থাৎ যারা নিজেদের আদিবাসী বলেন তাদের জন্য বিশেষ বরাদ্ধ রাখা হয়েছে। তাদের জীবনমান উন্নয়নে বর্তমান সরকার কাজ করছে। বিশ্ব আদিবাসী দিবসে মৌলভীবাজার জেলার ৯০টি ক্ষুদ্রজাতী গোষ্টীর উদ্দেশ্যে এ কথা বলেন, জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি। উপাধ্যক্ষ আব্দুস শহীদের বাসবভনে আদিবাসীদের শুভেচ্ছা জানাতে গিয়ে তিনি আরো বলেন, ইতিমধ্যে এসব আদিবাসীদের ক্ষুদ্রনৃজাতী গোষ্টি হিসেবে মুল্যায়ন করে তাদের জন্য প্রত্যন্ত এলাকায় বিদ্যালয় প্রতিষ্টা, সাংস্কৃতিক কর্মকান্ডের জন্য ললিতকলা একাডেমী স্থাপন, দূর্গম পাহারে বিদুৎ, পানির ব্যবস্থা করা ও পাকা রাস্তার করে দেয়া হয়েছে। কিছু এলাকা বাকী রয়েছে যা প্রক্রিয়াধিন। এই জাতী গোষ্টির সংস্কৃতি ও ঐতিহ্য আমাদের দেশকে সমৃদ্ধ করেছে। বিশেষ করে তাদের বসবাসের এলাকাগুলোর পরিবেশ খুবই সুন্দর। যা পর্যটকদের আকৃষ্ট করেছে। তিনি জানান, সরকারীভাবে এখন পর্যন্ত ২৭টি নৃ-গোষ্টিকে সংরক্ষন করা হলেও শুধু মৌলভীবাজারেই পাওয়া গেছে ৯০টি ক্ষুদ্র নৃ-গোষ্টি। এদিকে দিবসটিকে সামনে রেখে মঙ্গলবার দুপুরে জেলার শ্রীমঙ্গল টি আইবি অডিটরিয়ামে নানা কর্মসূচীর আয়োজন করে সিলেট বিভাগ আদিবাসী ফোরাম ও সচেতন নাগরিক কমিটি (সনাক)। সনাক আহ্বায়ক সৈয়দ নেসার আহমদ এর সভাপতিত্বে আদিবাসীদের শিক্ষার উপর গুরুত্ব দিয়ে সভায় বক্তব্য রাখেন, আদিবাসী ফোরামের কেন্দ্রীয় নেতা জিডিসন প্রধান সুচিয়াং, মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিংহ, সাংবাদিক বিকুল চক্রবর্ত্তী, পরিমল সিং বারাইক, শিক্ষক ধিরেন সিংহ, সুনিল মৃধা, বীর বল সিংহা, জয়া শর্ম্মা ও আশিক আহমদসহ বিভিন্ন জাতী গোষ্টীর অর্ধশতাধিক নেতা।
আদিবাসী নেতা ডিজিসন প্রধান সুচিয়াং বলেন, বর্তমান সরকার দেশের নৃতাত্তিক জনগোষ্টির উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিলেও মৌলভীবাজারের পাহাড়ে বসবাসকারী অর্ধশতাধিক খাসি পুঞ্জি ও গাঢ় অধিবাসীরা রয়েছেন এখনও নানা সমস্যায় জড়জড়িত। আমাদের উৎপাদিত পণ্য রপ্তানী হচ্ছে ইউরোপ ও মধ্যপ্রাচ্যে। যা ভুমিকা রাখছে দেশের অর্থনৈতিক উন্নয়নে।
গাঢ়, মনিপুরী, সাঁওতাল, উড়াং, হাজরা ও খাসিয়াসহ মৌলভীবাজারে প্রায় ৯০টিরও অধিক জাতি প্রথার লক্ষাধিক নৃতাত্তিক জনগোষ্টির বসবাস। ইতিমধ্যে মনিপুরী সম্প্রদায়ের সংস্কৃতি লালনের লক্ষ্যে কিছু কাজ হলেও উপেক্ষিত এ এলাকার পাহাড়ে বসবাসকারী পান চাষি খাসিয়া ও গাঢ় অধিবাসীরা। জঙ্গলে বসবাসকারী খাসিয়া একদিকে যেমন আছেন ভুমি উচ্ছেদ আতংকে অন্যদিকে রয়েছেন রাস্তাঘাট, শিক্ষা চিকিৎসাসহ নিজেদের সংস্কৃতি হারানোর দুশ্চিন্তায়।
আর নিজেদের অধিকার প্রতিষ্টায় নিজ উদ্যোগেই প্রতিবছর বিশ্ব আদিবাসী দিবস পালন করে যাচ্ছেন বলে জানালেন, বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের সভাপতি পিডিসন প্রধান সুচিয়াং। এ আদিবাসী দিবসে শিক্ষার উন্নয়নের পাশাপাশি আদিবাসী হিসেবে স্বীকৃতিসহ তাদের জন্য নিজস্ব ভুমিকমিশন চালুর দাবী জেলার আদিবাসী সম্প্রদায়ের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com