শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

আলোর নিচে অন্ধকার ॥ নবীগঞ্জের বিবিয়ানার গ্যাস ও বিদ্যুৎ জাতীয় গ্রিডে !

  • আপডেট টাইম সোমবার, ১৩ জুন, ২০১৬
  • ৩৯১ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জবাসী আলোর নিচে অন্ধকারে বাস করছে। হারিকেনের আলোয় চারিদিক আলোকিত হলেও এর নিচে থাকে অন্ধকার। নবীগঞ্জবাসীর অবস্থাও আলোর নিচে অন্ধকারের মতই।
দক্ষিণ এশিয়ার তৃতীয় বৃহত্তম গ্যাস ক্ষেত্র বিবিয়ানা। এটি বাংলাদেশের গ্যাস চাহিদার মোট ৮০ শতাংশ পূরণ করছে। উত্তোলনকৃত গ্যাস ও বিদ্যুৎ বাংলাদেশের প্রধান জ্বালানীকারক হিসাবে চাহিদা মিটাচ্ছে। বিবিয়ানা গ্যাস উত্তোলনের পাশাপাশি ৯০০ মেগওয়াট বিদ্যুত উৎপাদন চালু হলে গ্যাস ও বিদ্যুত জাতীয় গ্রিডে যাচ্ছে।
বিবিয়ানা আবিস্কৃত হয় ১৯৯২। মার্কিন গ্যাস উত্তোলনকারী প্রতিষ্ঠান অক্সিডেন্টোল গ্যাস কোম্পানী পরীক্ষা নিরীক্ষা করে ১৯৯৮ সালে নাইকোর কাছে বিক্রি করে দেয়। এরপর লাউয়াছড়া জাতীয় উদ্যানে আগুন লেগে কয়েক মিলিয়িন টিএসফ গ্যাস ও বণ্য প্রাণী মারাত্বক ক্ষয়ক্ষতরি সম্মুখীন হলে নাইকো কাজ বন্ধ করে দেশ ছেড়ে পালেিয় যায়। পরে আমেরিকান কোম্পানী শেভরন বাংলাদশে সরকাররে সাথে চুক্তি মোতাবেক কাজ শুরু করে ৪নং খনন কূপ থেেক ২০১২ সাল থেকে বাণিজ্যিকভাবে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ করা হচ্ছে। এখন পর্যন্ত— ১১টি খননকূপ থেকে গ্যাস উত্তোলন করে পর্যায়ক্রমে সংখ্যা আরও বাড়তে পারে বলে আভাস পাওয়া গছে। কথা ছিল বিবিয়ানার গ্যাস ও বিদ্যুত নবীগঞ্জ উপজেলাবাসীর ঘরে ঘরে পৌছে দেয়া হবে। কিন্তু বাস্তব চিত্র তার উল্টো। নবীগঞ্জের বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃৃবৃন্দের খাম খেয়ালী ও দাযিত্বহীনতার কারণে তাবস্তবায়িত হচ্ছেনা বলে স্থানীয়রা মনে করনে ।
২০০৪ সালে তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া বিবিয়ানার সাউথ প্যাডে ৭কূপ উদ্বোধন করেন এবং তিনি এক সংক্ষপ্তি বক্তব্যে নবীগঞ্জ উপজেলাবাসীকে গ্যাস দেয়ার ব্যাপারে জোরালো আশ্বাস দেন। তিনি এবং তার তৎকালীন সরকার নবীগঞ্জের ঘরে ঘরে গ্যাস দেয়ার জন্য জ্বালানী ও খনজি সম্পদ মন্ত্রণালয়ের উপর দায়িত্বভার ন্যস্ত করেন। কিন্তু অজ্ঞাত কারণে বেশী দূর এগোয়নি।
গতবছর ২৯ নভম্বের ২০১৪ সালে র্বতমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবীগঞ্জ আসলে উদ্বোধন করেন ববিয়িানা ১১ নং গ্যাস কূপ ও পারকুলে ৯০০ মেগোওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র কুইক রেন্টাল। স্বাগত বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকার সব সময় জনগণের অধিকার আদায়ের পক্ষে কথা বলে। আপনাদের গ্যাস দেয়ার ব্যাপারে আমি যথাযথ ব্যবস্থা নিতে পেট্রোবাংলা ও জ্বালানী মন্ত্রণালয়ের সচিবদের বলে দিব। কিন্তু অদ্যবধি বাস্তবায়ন হয়নি। কবে বাস্তবায়িত হবে কিংবা আদৌ বাস্তবায়ন হবে কি-না নানা প্রশ্ন জনমনে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com