শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

বাহুবলের সুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত ॥ ডি.এন.আই হাইস্কুলে সিলেকশন

  • আপডেট টাইম মঙ্গলবার, ২২ মার্চ, ২০১৬
  • ৩৬৯ বা পড়া হয়েছে

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবল সদরস্থ ডি.এন.আই মডেল হাইস্কুলে ভোট উৎসব হলো না। বিনাভোটে সম্পন্ন করা হলো স্টুডেটস কেবিনেট নির্বাচন। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সামছুন্নাহার পারভীন বললেন- ‘ভোট হয়নি, তারা আগেই কমিটি তৈরি করে রেখেছিল।’ প্রধান শিক্ষক ইসহাক মিয়া বললেন- ‘নির্বাচন লাগছে; না কমিটি হইছে’। গতকাল সোমবার সারা দেশের ন্যায় বাহুবল উপজেলার ডি.এন.আই মডেল হাইস্কুল ছাড়া সবকটি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনের মাধ্যমে ছাত্রছাত্রীরা গণতন্ত্র চর্চা ও উৎসব আমেজ উপভোগ করলেও ডি.এন.আই মডেল হাইস্কুলের ছাত্রছাত্রীরা তা থেকে বঞ্চিত হয়েছে। বিষয়টি স্কুলের ছাত্রছাত্রী ও অভিভাবক মহলে ক্ষোভ সৃষ্টি করেছে।
গত ১৪ ফেব্র“য়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-এর মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন স্বাক্ষরিত পত্রে দেশের সকল মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট গঠন ও নির্বাচন করার নির্দেশ প্রদান করা হয়। পত্রের সাথে কর্মপরিকল্পনা ও তফসিলও প্রেরণ করা হয়। এ আলোকে বাহুবল উপজেলার সবকটি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসা কর্তৃপক্ষ ছাত্রছাত্রীদের ভোট উৎসবের আয়োজন করে। কিন্তু ডি.এন.আই মডেল হাইস্কুল এ নির্বাচনের উদ্যোগ না নেয়ায় ক্ষুব্ধ হয় শিক্ষার্থীরা। তারা নির্বাচন আয়োজনের দাবিতে গত বুধবার মিছিল-সমাবেশ করে। এতে কোন কাজ হয়নি, উল্টো মিছিলকারীদের শাসানো হয়েছে। নির্ধারিত ভোট উৎসবের দিন গতকাল সোমবার বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে ছাত্র-শিক্ষকরা শ্রেণীকক্ষে ব্যস্ত। ভোট উৎসবের বাতাস সেখানে লাগেনি। অন্যান্য মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসার চিত্র ছিল ঠিক ভিন্ন। সেখানে ছাত্রছাত্রীরা কেউ ভোট দিচ্ছে আর কেউ নির্বাচন কর্মকর্তার দায়িত্ব পালন করছে। আবার কেউ কেউ পোলিং এজেন্ট কিংবা ভোট কাস্টিং বাড়ানোর কাজে তৎপর। পুরো প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ব্যস্ত ছিলেন প্রতিষ্ঠান সমূহের শিক্ষক-কর্মচারীরাও। কিন্তু ডি.এন.আই. হাই স্কুলে মধ্যাহ্ন বিরতির সময় সিলেশনে স্টুডেন্টস কেবিনেট গঠন করে তা উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। এ বিষয়ে যোগাযোগ করা হলে বিদ্যালয়ের অভিভাবক প্রতিনিধি অলিউর রহমান অলি বলেন, ডি.এন.আই মডেল হাইস্কুলটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। আমি জেনেছি, সবপ্রতিষ্ঠানেই সোমবার ভোটগ্রহণ হয়েছে। কিন্তু ডি.এন.আই মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক সম্পূর্ণ একক সিদ্ধান্তে আইয়ূব খানের মৌলিক গণতন্ত্রের ফর্মুলা অনুসরণ করে সিলেকশন কমিটি গঠন করছেন। যা সরকারি সিদ্ধান্তের সম্পূর্ণ পরিপন্থি। এতে আমাদের সন্তানরা গণতন্ত্র চর্চার সুযোগ থেকে বঞ্চিত হয়েছে। তিনি আরো বলেন, প্রায় ১৭শ’ শিক্ষার্থীর স্কুলে মাত্র ৩৪ জন নির্ধারিত ছাত্রকে ভোটার বানিয়ে এ নির্বাচন সম্পন্ন করা হয়েছে বলে জেনেছি। এটা কিসের ভিত্তিতে করা হয়েছে তা আমার বোধগম্য নয়। অথচ সরকারি সিদ্ধান্ত হলো- নির্বাচন কমিশন গঠন, তফসিল ঘোষণা, ভোটার তালিকা প্রণয়ন, মনোনয়ন ফরম বিতরণ ও গ্রহণ সহ সম্পূর্ণ নির্বাচন প্রক্রিয়া অনুসরণ করা।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সামছুন্নাহার পারভীন বলেন, ডি.এন.আই মডেল হাইস্কুলে সিলেশনে কমিটি গঠন করা হয়েছে। তিনি বলেন, স্কুলের প্রধান শিক্ষকের সাথে গতকাল সোমবার সকালে যোগাযোগ করলে আগেই কমিটি করে রাখা হয়েছে বলে প্রধান শিক্ষক তাকে জানিয়েছেন। তবে নির্বাচন বাদ দিয়ে সিলেকশনে কমিটি গঠনের প্রক্রিয়া সম্পর্কে তাকে পূর্বে অবহিত করা হয়নি বলে তিনি জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com