সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৯:২২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
প্রেমিকার সাথে বিশ্বাসঘাতকতা করায় তেঘরিয়ার খোকনকে গলা টিপে হত্যা ॥ প্রেমিকা ও তার বন্ধু ও বান্ধবী গ্রেফতার হবিগঞ্জ জেলাকে মডেল হিসেবে গড়ে তুলতে চান জেলা প্রশাসক ইশরাত জাহান খোশ আমদেদ মাহে রমজান সার-বীজ বিতরণ অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ স্বাস্থ্যবিধি অনুসরণ না করে রাস্তায় বের হওয়া মানেই জীবনের ঝুঁকি ব্রি ৮৮ জাতের নতুন ধান আগাম কাটতে পেরে বেজায় খুশি কৃষক হবিগঞ্জে স্বাস্থ্য-বিধি লঙ্ঘনের করায় ৪০ জনকে জরিমানা ঠিকাদারের বিরুদ্ধে সুতাং বাজারের পুরাতন ব্রীজের রাড বিক্রির অভিযোগ ॥ ট্রাক বোঝাই রড আটক বানিয়াচংয়ে ব্র্যাক সিড এর ধান কর্তন সহায়তা কর্মসূচি ল্যাবএইড হাসপাতালে ৮ কেজি ওজনের টিউমার অপসারণ সংবাদ সম্মেলন দাবী ॥ গ্রাম্য মাতব্বরদের ইন্ধনে বানিয়াচংয়ে প্রতিপক্ষের হামলায় নারী আহত
মাধবপুর সুরমা চা বাগানে ছায়াবৃক্ষ চুরি বেড়েছে

মাধবপুর সুরমা চা বাগানে ছায়াবৃক্ষ চুরি বেড়েছে

রিফাত উদ্দিন, মাধবপুর থেকে ॥ মাধবপুর উপজেলার সুরমা চা বাগানের বিভিন্ন সেকশন থেকে ছায়াবৃক্ষ চুরি মারাত্মকভাবে বেড়েছে। কর্তৃপক্ষ নিজস্ব পাহারা জোরদার করেও চুরি ঠেকাতে পারছে না। এ নিয়ে বাগান কর্তৃপক্ষের মাঝে উদ্বেগ উৎকণ্ঠা দেখা দিয়েছে। এছাড়া ছায়াবৃক্ষ চুরির ফলে বাগানের চা উৎপাদন ব্যাহত হরার পাশাপাশি পরিবিশে বিপর্যয়ের আশংকা দেখা দিয়েছে। সংশ্লিষ্ট সূত্র মতে, সংরক্ষিত বনাঞ্চল সাতছড়ি জাতীয় উদ্যান লাগোয়া ৪ হাজার হেক্টর জুড়ে দেশের বৃহত্তম সুরমা চা বাগান অবস্থিত। গত কয়েক মাস ধরে ঢাকা-সিলেট পুরাতন মহাসড়কের দু পাশে এবং সংরক্ষিত বনাঞ্চলের নিকটবর্তী চা বাগান থেকে সংঘবদ্ধ একটি চক্র গাছ চুরি করে নিয়ে যাচ্ছে। গত কয়েক মাসে ৮/৯ বার চুরির ঘটনা ঘটেছে। বাগানের ৫টি সেকশনে ২৫ জন নিজস্ব চৌকিদার ও বাগান কর্তৃপক্ষের নিয়মিত টহল থাকলেও চুরি ঠেকানো যাচ্ছে না। সম্প্রতি চা বাগান কিবরিয়াবাদ সেকশন থেকে ২০/২৫টি ছায়াবৃক্ষ চুরি হবার পর চুনারুঘাট থেকে গাড়ি সহ বাগান কর্তৃপক্ষ গাছ উদ্ধার করে আসিক নামে এক চোরকে পুলিশের সোপর্দ করেছে। চুনারুঘাটের ইছাক নামে কুখ্যাত এক বনদস্যু সুরমা চা বাগানের ছায়াবৃক্ষ পাচারের সঙ্গে জড়িত রয়েছে। সম্প্রতি ৩ মাস আগে সাতছড়ি জাতীয় উদ্যানের সন্নিকটে সুরমা চা বাগানে কিবরিয়াবাদ সেকশনে একদল দুর্বৃত্ত নৈশ প্রহরীদের উপর অর্তকিত হামলা চালিয়ে ৫জনকে আহত করে। দুর্বৃত্তরা হুমকি দিয়েছিল নৈশপ্রহরীদের জন্য বাগান এলাকায় কোনো অপরাধ সংঘটিত করতে পারে না। এর পর ওই এলাকা থেকে সংঘবদ্ধ গাছ চোর চক্র ২০/২৫টি ছায়াবৃক্ষ চুরি করে নিয়ে যায়।
এর আগে গত ১০ মাস আগে সুরমা চা বাগান মেইন ডিভিশন থেকে সেচ কাজে ব্যবহৃত প্রায় ২২ লাখ টাকার এলুমিনিয়াম পাইপ চুরি হয়। এ ঘটনায় পুলিশ তদন্ত করে আদালতে অভিযোগপত্র দিলেও চোরাই পাইপ উদ্ধার করতে পারেনি। এছাড়া গাছ চুরির ঘটনায় বাগান কর্তৃপক্ষ দায়ের করা মামলা পুলিশ তদন্ত করছে। সুরমা চা বাগানের ব্যবস্থাপক আবুল কাশেম জানান, হঠাৎ করে গত কয়েক মাস ধরে চা বাগান এলাকায় গাছ চুরি বেড়েছে। গাছ ও অন্যান্য সম্পদ রক্ষা কল্পে পুলিশের পাশাপাশি আমরা টহল ব্যবস্থা জোরদার করেছি। তেলিয়াপাড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ মামলা তদন্তকারী কর্মকর্তা এসআই শহিদুল্লাহ (পিপিএম) জানান, বাগানের গাছ চুরি বন্ধ করতে রাতে চা বাগান এলাকায় পুলিশের নিয়মিত টহল রয়েছে। এছাড়া সম্প্রতি চোরাই গাছ উদ্ধার করে দোষিদের বিরুদ্ধে শিঘ্রই আদালতে অভিযোগপত্র দাখিলের প্রক্রিয়া চলছে।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com