বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

নবীগঞ্জে ফের পাহাড় কাটার মহোৎসব ॥ পরিবেশ বিপন্ন

  • আপডেট টাইম শনিবার, ১৫ আগস্ট, ২০১৫
  • ৫৭৫ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ কোনো কিছুতেই বন্ধ হচ্ছে না পাহাড় কাটা। নবীগঞ্জ উপজেলার প্রাকৃতিক সৌন্দর্য্যরে লিলা ভূমি পাহাড়ি অঞ্চল হিসেবে খ্যাত দিনারপুরে অবাধে পাহাড় কাটা চলছে। সরকারি আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে একটি প্রভাবশালী মহল অবাধে পাহাড় ও টিলা কেটে উজাড় করছে। এতে করে পরিবেশ বিপন্ন হচ্ছে। এসব দেখভাল করা যাদের দায়িত্ব তারা অন্ধ হয়ে আছেন। বিগত দু’মাস ধরেই দিনারপুর এলাকার সবচেয়ে উচুঁ পাহাড় হিসেবে পরিচিত মিরের টিলা কেটে উজার করা হচ্ছে।
এলাকাবাসীর কাছ থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, স্থানীয় বনগাঁও গ্রামের সোনা মিয়া এসবের সাথে জড়িত রয়েছেন। প্রকাশ্যে পাহাড় কেটে মাটি ও বালি বিক্রি করে লাখ লাখ টাকা তিনি কামাই করছেন। স্থানীয় লোকজন অদৃশ্য কারণে নীরবতা পালন করছেন। উক্ত পাহাড় কাটার কারণে পাহাড় ও টিলা ধসে মৃত্যুর ঝুঁকি দিন দিন বাড়ছে। ভারসাম্য হারিয়ে মানুষের জীবন যাত্রা বিপন্ন হয়ে পড়েছে। একদিকে যেমন পরিবেশের ক্ষতি হচ্ছে অন্যদিকে দিনারপুর অঞ্চলের প্রাকৃতিক জীববৈচিত্র পশু-পাখি হারিয়ে যাচ্ছে। এক সময় পশু-পাখির কলকাকলিতে মুখরিত থাকত দিনারপুরের পাহাড়ি অঞ্চল। বিশেষ করে বন্য বানরের জন্য বিখ্যাত ছিল এই এলাকা। আর এসব দেখার জন্য বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা ছুটে আসতেন। কালের বির্বতনে আজ এ সৌন্দর্য্য হারিয়ে যেতে বসেছে। পাহাড় কেটে জঙ্গল উজাড় করে ফেলায় এখন আর আগের মতো পশু-পাখি দেখা যায় না। গত ৭ বছরে নবীগঞ্জের দিনারপুরে পাহাড়ে মাটি চাপা পড়ে একই পরিবারের ৬ জনসহ অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। এক যুগে উপজেলার কয়েকশ’ সরকারি ও ব্যক্তি মালিকানাধীন পাহাড় টিলা সম্পূর্ণ এবং আংশিক কেটে সমান করা হয়েছে। এগুলো বেশির ভাগই কাটা হয়েছে আবাসিক প্রকল্প, বাণিজ্যিক মার্কেট কিংবা ব্যক্তিগত ঘরবাড়ি ও ঘর তৈরির মাটি ভরাটের জন্য।
এছাড়া ২০০১ সালে ঢাকা-সিলেট মহাসড়ক নির্মাণকাজ শুরু হলে নবীগঞ্জ উপজেলার দিনারপুর অঞ্চলের পাহাড় কেটে উজাড় করে মাটি নেয়া হয়। এসব পাহাড় ও টিলা কাটার ফলে দ্রুত প্রাকৃতিক বিপর্যয় ঘটছে। বিলীন হচ্ছে জীববৈচিত্র এবং পরিবর্তন হচ্ছে ভূমির মানচিত্র। এছাড়া পাহাড় ও টিলা কেটে পাদদেশে নির্মাণ করা হচ্ছে ঝুঁকিপূর্ণ বাড়ি-ঘর।
জানা গেছে, সংশ্লিষ্ট বিভাগের অসাধু কর্মকর্তা কর্মচারীদের সহায়তায় স্থানীয় প্রভাবশালী লোকজন এবং রাজনৈতিক দলের নেতারা ব্যবসায়ী সিন্ডিকেট করে এসব পাহাড় ও টিলা কেটে মাটি বিক্রি করে আঙুল ফুলে কলাগাছ হচ্ছে। এক্ষেত্রে স্থানীয় তহশীল অফিসের ভূমিকা নিয়েও অনেকে প্রশ্ন তোলেছেন।
সূত্র জানায়, রাজনৈতিক দলের মদদপুষ্ট লোকজন অবাধে পাহাড় ও টিলা কেটে সমতল ভূমিতে পরিণত করছে। মাঝে মধ্যে প্রশাসন অভিযান চালিয়ে টিলার মাটি কাটার সঙ্গে জড়িত ব্যক্তি ও পরিবহন আটক করলেও রাজনৈতিক চাপে অথবা উৎকোচের বিনিময়ে ছেড়ে দেয়ার অভিযোগ রয়েছে।
এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা জাতীয় পাটির আহ্বায়ক দিনারপুর এলাকার বাসিন্দা ডা. শাহ আবুল খায়ের বলেন, পাহাড় কাটার ফলে পরিবেশের ক্ষতি হচ্ছে এটা ঠিক। তবে অনেকে পাহাড় কাটছেন তাদের বাড়ি সমতল করার জন্য। তবে পরিবেশের ভারসাম্য বজায় রাখতে হলে ও জীববৈচিত্র রক্ষায় পাহাড় কাটা বন্ধ করতেই হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মাসুম বিল্লাহ’র সাথে যোগাযোগ করলে তিনি বিষয় সম্পর্কে অবগত নন, এমন কি কেউ কোন অভিযোগও দেন নি বলে জানান। তবে ঘটনাটি সঠিক হলে দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com