বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া হত্যা মামলা ॥ পৌর মেয়র গউছ জেলে

  • আপডেট টাইম সোমবার, ২৯ ডিসেম্বর, ২০১৪
  • ৬৫১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলার ৪র্থ সম্পুরক চার্জশীটভূক্ত হবিগঞ্জ পৌরসভার মেয়র, জেলা বিএনপির সেক্রেটারী ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আলহাজ্ব জিকে গউছকে হবিগঞ্জ কারাগারে প্রেরণ করা হয়েছে। গতকাল রবিবার জি কে গউছ আদালতে আত্মসমর্পন করলে বিচারক জামিন না-মঞ্জুর করে জেল হাজতে প্রেরনের নির্দেশ দেন। প্রকাশ, সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলার ৪র্থ সম্পূরক চার্জশীটভূক্ত হবিগঞ্জ পৌরসভার মেয়র ও হবিগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলহাজ্ব জি কে গউছ গতকাল হবিগঞ্জ আমল আদালতে হাজির হন। সকালে আদালত প্রাঙ্গনে উপস্থিত হলে জিকে গউছের সাথে প্রথমেই সাক্ষাৎ করেন পৌরসভার সকল কাউন্সিলর ও কর্মকর্তা কর্মচারীবৃন্দ। অধিকাংশ কাউন্সিলর ও কর্মকর্তা কর্মচারীরা এ সময় কান্নায় ভেঙ্গে পড়েন। ১০টার দিকে আলহাজ্ব জিকে গউছ প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাথে কথা বলেন। এরপরই পরিবারের সদস্যরা কোর্টে এসে জিকে গউছের সাথে সাক্ষাৎ করেন। জিকে গউছ আত্মসমর্পন করছেন এমন সংবাদে সকাল ৯টা থেকে শতশত সাধারণ মানুষ ও বিএনপি ও এর অংগ সংগঠনের নেতাকর্মীরা কোর্ট প্রাঙ্গনে জড়ো হতে থাকে। বেলা বাড়ার সাথে সাথে তা কয়েক হাজার ছাড়িয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত পুলিশ সুপার শহীদুল ইসলাম ও হবিগঞ্জ সদর থানার ওসি নাজিম উদ্দিনের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ কোর্ট এলাকায় অবস্থান নেয়। কোর্টের প্রতিটি প্রবেশ মুখে পুলিশী নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। এদিকে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী শেষ মুহুর্তে এসে কোর্টে আত্মসমর্পন করেননি। তারও জামিন আবেদনের পুরো কার্যক্রমই সম্পন্ন করেছিলেন তার আইনজীবী। সকালে খবর আসে তিনি রবিবার হাজির হচ্ছেন না।
পরে হবিগঞ্জ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত-১ রোকেয়া আক্তারের আদালতে কার্যতালিকার প্রথমেই রাখা হয় কিবরিয়া হত্যা মামলা। সকাল সাড়ে ১১ টায় এ জি কে গউছের জামিন আবেদনের শুনানী শুরু হয়। জিকে গউছ এর পক্ষে সিনিয়র এডভোকেট সউদুল বর চৌধুরী আরিফ ও এডভোকেট এম এ মজিদসহ শতাধিক আইনজীবি শুনানীতে অংশ নেন। শুরুতেই আইনজীবী সউদুল বর আরিফ চৌধুরী আদালতকে বলেন-আসামী হবিগঞ্জ পৌরসভার মেয়র আলহাজ্ব জিকে গউছ স্বেচ্ছায় আদালতে হাজির হয়েছেন। কিবরিয়া হত্যা মামলার ১০ বছরের ইতিহাসে কোনো আসামী স্বেচ্ছায় হাজির হননি। তিনি বলেন, ২০০৫ সালের ২৭ জানুয়ারী হবিগঞ্জের বৈদ্যের বাজারে কিবরিয়া সাহেবকে হত্যা করা হয়, ঠিক সে সময় আলহাজ্ব জিকে গউছ তার বৃদ্ধ পিতাকে নিয়ে হজ্জব্রত পালনের জন্য পবিত্র মক্কা শরীফে ছিলেন।
আসামী পক্ষের আইজীবিরা বিভিন্ন তথ্য উপাত্ত উপস্থাপন করে বলেন- মূল গ্রাউন্ডেই আদালত আসামীকে জামিন প্রদান করতে পারেন। পরে আদালত রাষ্ট্রপক্ষের কোর্ট ইন্সপেক্টর সাইফুল ইসলামের কাছে বক্তব্য জানতে চান। কোর্ট ইন্সপেক্টর জানান- কিবরিয়া সাহেবকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। এই পর্যায়ে কিবরিয়া মামলার আসামী জামিন পেতে পারেন না। রাষ্ট্রপক্ষে পিপি এডভোকেট আকবর হোসেন জিতু আদালতকে বলেন-আসামী জিকে গউছ কিবরিয়া হত্যা মামলায় ষড়যন্ত্রকারী ছিলেন। তাদের ষড়যন্ত্রেই কিবরিয়া সাহেবকে হত্যা করা হয়েছে। তিনি আসামীর জামিন আবেদন না মঞ্জুর করার প্রার্থনা করেন। দীর্ঘ ৫৫ মিনিট উভয় পক্ষের বক্তব্য শুনে আদালত আসামীর জামিন আবেদন না মঞ্জুর করে জেল হাজতে প্রেরনের নির্দেশ দেন।
মেয়র জিকে গউছের আইনজীবী এডভোকেট এম এ মজিদ গণমাধ্যমকে বলেন-আমরা আশা করেছিলাম আদালত জিকে গউছের জামিন আবেদন মঞ্জুর করবেন। কারণ ঘটনার সময় তিনি সৌদী আরব ছিলেন। তার বিরুদ্ধে যে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে, তাও ধুপে টিকে না। কারণ কোন সময় কোন জায়গায় কী ষড়যন্ত্র হয়েছিল তার সুস্পষ্ট ব্যাখ্যা চার্জশীটে নেই। তিনি বলেন, চার্জশীটে ১৫৯জন স্বাক্ষীর ১৬১ ধারায় প্রদত্ত জবানবন্দীতে জিকে গউছের নাম কেউ বলেননি। বেশ কয়েকজন আসামী হত্যাকান্ডের দায় স্বীকার করে ১৬৪ ধারায় জবাবন্দী দিয়েছেন, তাদের স্বীকারোক্তিমূলক জবানবন্দীতেও জিকে গউছের নাম নেই। পরে অতিরিক্ত পুলিশ সুপার শহিদুল ইসলাম ও ওসি নাজিম উদ্দিন এর নেতৃত্বে একদল পুলিশ পূর্ব থেকে কোর্ট প্রাঙ্গনে রাখা পুলিশ ভ্যানে করে জি কে গউছকে জেল হাজতে নিয়ে যান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com