বুধবার, ১৫ মে ২০২৪, ০২:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
কাবিখা’র সোয়া ২ কোটি টাকার প্রকল্পে দুর্নীতি ॥ লাখাই উপজেলা চেয়ারম্যানসহ ৬ জনের বিরুদ্ধে মামলা শায়েস্তাগঞ্জে মহাসড়কে দুর্ঘটনায় যুবক নিহত লাখাইয়ে শিক্ষিকার মৃত্যু নিয়ে রহস্য ॥ শরীরে আঘাতের চিহ্ন শায়েস্তাগঞ্জে ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তির ২ পা খণ্ডিত শহরের থানা ক্রস রোডে আরসিসি রাস্তা নির্মাণ কাজ উদ্বোধন করেছেন পৌর মেয়র আতাউর রহমান সেলিম ইতালি নেয়ার কথা বলে হাতিয়ে নেয়া টাকা উদ্ধার করলো পুলিশ চুনারুঘাটে অবৈধভাবে বালু উত্তোলন ২ ব্যক্তিকে ৬০ হাজার টাকা জরিমানা সদর ওসির চেষ্টায় সম্পাদক রতন চৌধুরীর মোবাইল উদ্ধার করে হস্তান্তর নারী ও শিশু কোর্টে শুনানী চলাকালে ভিডিও ধারণ করায় মহিলা আটক চুনারুঘাটে চার প্রতিষ্ঠানকে ৫১ হাজার টাকা জরিমানা

খোশ আমদেদ মাহে রমজান

  • আপডেট টাইম শনিবার, ১৬ মার্চ, ২০২৪
  • ২৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ আজ ৫ রমজান। মাহে রমজানের সিয়ামে অশেষ রহমত ও বরকত যেমন রয়েছে, তেমনি ওই সিয়াম পালনকারীর জন্যও অশেষ পুরষ্কারের সুসংবাদ রয়েছে। হাদিসে কুদসীতে আছে যে, আল্লাহ তা’আলা বলেন, সে (সায়িম) আমার জন্য পানাহার ও কাম প্রবৃত্তি পরিত্যাগ করে। সিয়াম আমারই জন্য, তাই এর পুরস্কার আমি নিজেই প্রদান করব। অন্য এক বর্ণনায় আছে যে, আল্লাহ তা’আলা ইরশাদ করেন, আমিই তাঁর পুরষ্কার। হাদিস শরীফ থেকে জানা যায় যে, সায়িম জান্নাতে আল্লাহ জাল্লা শানুহুর দিদার লাভ করবে। সায়িমদেরকে জান্নাতে আল্লাহ জাল্লা শানুহুর দিদার লাভ করবে। সায়িমদেরকে জান্নাতে খাসভাবে অভ্যর্থনা জানানো হবে। হযরত সাহল রাদিআল্লাহ্ তা’আলা আনহু হতে বর্ণিত আছে যে, প্রিয়নবী সাল্লাল্লাহ্ আলায়হি ওয়া সাল্লাম বলেছেন, জান্নাতে রাইয়ান নামে একটি তোরণ আছে। এ তোরণ দিয়ে কিয়ামতের দিন সায়িমরাই কেবল প্রবেশ করতে পারে। এই তোরণ থেকে ঘোষণা হতে থাকবে ঃ সায়িমগণ কোথায়? সায়িমগণ তখন দাঁড়িয়ে যাবে এবং প্রবেশ করতে থাকবে, তাদের প্রবেশ করা শেষ হয়ে গেলে সে তোরণেই দ্বার বন্ধ করে দেয়া হবে, যাতে সায়িম ছাড়া অন্য কেউ প্রবেশ করতে না পারে। (বুখারী শরীফ)। সায়িমগণের জন্য জান্নাতে বিশেষভাবে স্থাপিত হয়েছে রাইয়ান। রাইয়ান শব্দের অর্থ তৃষ্ণা নিবারক।
জান্নাতে যে পানীয় পরিবেশন করা হবে তার বিবরণ কোরান মজিদে রয়েছে। ইরশাদ হয়েছে ঃ নিশ্চয়ই সৎকর্মশীলগণ পান করবে এমন পানপাত্র হতে যার পানীয় কর্পূর মিশানো। এমন এক প্রস্রবণ হতে আল্লাহর বান্দাগণ পান করবে, যে প্রসবণকে তারা ইচ্ছা মাফিক প্রবাহিত করতে সক্ষম হবে। (সূরা দহর ঃ আয়াত ৫-৬), তাদেরকে পরিবেশন করা হবে রৌপ্যপাত্রে এবং স্ফটিকের মতো স্বচ্ছ পানপাত্রে, রজত শুভ্র স্ফটিকপাত্রে, পরিবেশনকারীরা যথাযথ পরিমাণে তা পূর্ণ করবে। সেখানে তাদেরকে পান করতে দেয়া হবে যানজবীল (আদা) মিশ্রিত পানীয়, সেখানে রয়েছে এমন এক প্রশ্রবন যার না সালসাবীল। (সূরা দহর ঃ আয়াত ১৫-১৮)। তাদের (জান্নাতবাসীদের) পোষাক হবে সূক্ষ্ম সবুজ রেশম ও মোটা রেশম, তারা অলকৃত হবে রৌপ্য নির্মিত কঙ্কণে, আর তাদের প্রতিপালক তাদেরকে পান করাবেন বিশুদ্ধ পানীয় (শরাবুন তহুর)। নিশ্চয়ই এটাই তোমাদের পুরষ্কার। (সূরা দহর ঃ আয়াত ২১-২১)। আল্লাহ জাল্লা শানুহু ধৈর্যশীলদের জন্য অসংখ্য পুরষ্কার রেখেছেন। ইরশাদ হয়েছে ঃ আর তাদের ধৈর্যশীলতার পুরষ্কারস্বরূপ তাদেরকে আল্লাহ্ তা’আলা দান করবেন উদ্যান ও রেশমী বস্ত্র। সেখানে তারা সমাসীন হবে সুসঞ্জিত মসনদে, তারা সেখানে বেশি গরমও বোধ করবে না কিংবা বেশি শীতও বোধ করবে না। সন্নিহিত বৃক্ষ ছায়া তাদের উপর থাকবে এবং তার ফলমূল সম্পূর্ণরূপে তাদের আয়ত্তাধীন করা হবে। (সূরা দহর ঃ আয়াত ১২-১৪)। মাহে রমজানে সায়িম সিয়াম পালনে মাধ্যমে নিজেকে পরিচ্ছন্নতার আলোয় উদ্ভাসিত করে জান্নাতলাভের পথ নির্মাণ করতে সমর্থ হয়। এদিকে পবিত্র মাহে রমজান উপলক্ষে জাতীয় ইমাম সমিতি হবিগঞ্জ জেলা শাখার উদ্যোগে আজ স্থানীয় টাউন মসজিদে মাহে রমজানের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে আলোচনা করবেন মাওঃ হাবিবুল মতিন সরকার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com