মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০২:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে হাওরে প্রাইমারী শিক্ষিকার লাশ উদ্ধার হবিগঞ্জে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ ॥ কৃষকদের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করছে সরকার হবিগঞ্জে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ॥ পাশের হার ৭২.০৫% কৃষিমন্ত্রীকে জেলা পরিষদ হবিগঞ্জ চেয়ারম্যানের ফুলেল শুভেচ্ছা হবিগঞ্জ গভঃ হাই স্কুলের বিতর্কমুক্ত এলামনাই এসোসিয়েশন গঠনের লক্ষ্যে আহবায়ক কমিটি ঘোষণা নবীগঞ্জ বড় ভাকৈর পশ্চিম ও পূর্ব ইউনিয়নে ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ হবিগঞ্জে এসএসসি পরীক্ষায় ফেল করায় ১ শিক্ষার্থীর মৃত্যু ২ জনের আত্মহত্যার চেষ্টা সাংবাদিকদের সাথে লিগ্যাল এইড অফিসার সম্পা জাহানের মতবিনিময় নবীগঞ্জ আলোকিত ব্যাচ ৯৫ সংগঠনের কমিটি গঠন ॥ হিমেল সভাপতি, মামুন সাধারন সম্পাদক ছালেহ সাংগঠনিক সম্পাদক নির্বাচিত নবীগঞ্জে বিশ্ব মা দিবস পালিত

রঘুনন্দন পাহাড় ঘেঁষে আবর্জনার ভাগাড় ॥ জনস্বাস্থ্য হুমকির মুখে

  • আপডেট টাইম সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩
  • ৭৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ মাধবপুর উপজেলার সংরক্ষিত রঘুনন্দন পাহাড়ের পাশে বিভিন্ন শিল্পকারখানা এবং ছোট-বড় প্রতিষ্ঠানের বর্জ্য ও প্লাস্টিক সামগ্রী ফেলার কারণে প্রাকৃতিক পরিবেশ নষ্ট হচ্ছে। হুমকির মুখে পড়েছে সেখানকার জীববৈচিত্র। এই বন সংলগ্ন নির্জন পাহাড়ের পাশে বিগত প্রায় ৫ থেকে ৭ বছর ধরে এসব বর্জ্য ফেলা হচ্ছে। সেখানে ছড়িয়ে পড়ছে দুর্গন্ধ। জায়গাটি শায়েস্তাগঞ্জ ও মাধবপুর উপজেলার মধ্যবর্তী স্থানে হওয়ায় কোনো উপজেলা প্রশাসনই এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছে না।
স্থানীয়রা জানান, প্রায় ১০ বছর আগে মাধবপুর উপজেলার শাহজিবাজার এলাকায় মহাসড়কের পাশে এবং রঘুনন্দন পাহাড়ঘেঁষা এলাকায় বেশ কয়েকটি শিল্পকারখানা গড়ে ওঠে। এসব শিল্পকারখানার বর্জ্য ফেলার জন্য সুনির্দিষ্ট ব্যবস্থা না থাকায় সেগুলো ফেলা হচ্ছে সংরক্ষিত রঘুনন্দন বন এলাকায়। রীতিমতো ভাগাড় হয়ে ওঠা ঢাকা-সিলেট রেললাইনের পার্শ্ববর্তী ওই এলাকায় স্থানীয়দের চলাচল কঠিন হয়ে পড়েছে। স্থানীয় বাসিন্দারা ময়লা ফেলতে নিষেধ করলেও তাদের কথা আমলে নিচ্ছে না ওইসব শিল্পপ্রতিষ্ঠান-সংশ্লিষ্টরা।
হবিগঞ্জ সহকারী বন সংরক্ষক তারেক রহমান জানান, সংরক্ষিত বনাঞ্চলের পাশে এভাবে ময়লা ফেলা কোনোভাবেই উচিত হয়নি। এসব ময়লা বনের প্রাকৃতিক পরিবেশ ও জীববৈচিত্রের জন্য অনেক ক্ষতিকর। বিষয়টি কীভাবে সুরাহা করা যায়, বন বিভাগ এ বিষয়ে তৎপর রয়েছে।
মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনজুর আহসান জানান, বন ও রেলের জায়গার মধ্যে ময়লা ফেলা পরিবেশবিরোধী কাজ। যারা এ ধরনের কাজ করছে জেলা প্রশাসককে অবগত করে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com