মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০২:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে হাওরে প্রাইমারী শিক্ষিকার লাশ উদ্ধার হবিগঞ্জে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ ॥ কৃষকদের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করছে সরকার হবিগঞ্জে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ॥ পাশের হার ৭২.০৫% কৃষিমন্ত্রীকে জেলা পরিষদ হবিগঞ্জ চেয়ারম্যানের ফুলেল শুভেচ্ছা হবিগঞ্জ গভঃ হাই স্কুলের বিতর্কমুক্ত এলামনাই এসোসিয়েশন গঠনের লক্ষ্যে আহবায়ক কমিটি ঘোষণা নবীগঞ্জ বড় ভাকৈর পশ্চিম ও পূর্ব ইউনিয়নে ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ হবিগঞ্জে এসএসসি পরীক্ষায় ফেল করায় ১ শিক্ষার্থীর মৃত্যু ২ জনের আত্মহত্যার চেষ্টা সাংবাদিকদের সাথে লিগ্যাল এইড অফিসার সম্পা জাহানের মতবিনিময় নবীগঞ্জ আলোকিত ব্যাচ ৯৫ সংগঠনের কমিটি গঠন ॥ হিমেল সভাপতি, মামুন সাধারন সম্পাদক ছালেহ সাংগঠনিক সম্পাদক নির্বাচিত নবীগঞ্জে বিশ্ব মা দিবস পালিত

হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের ১৪০ বছর পূর্তিতে পুনর্মিলনী ॥ প্রাক্তন ছাত্ররা যেন ফিরেছেন শৈশবের মিলন মেলায়

  • আপডেট টাইম রবিবার, ৫ নভেম্বর, ২০২৩
  • ১১১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ জেলার ঐতিহ্যবাহি শিক্ষা প্রতিষ্ঠান হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়ের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার (৪ নভেম্বর) দেশের প্রাচীনতম এ শিক্ষা প্রতিষ্ঠানের ১৪০ বছর পূর্তি উপলক্ষে প্রাক্তন ছাত্রদের এ পূনর্মিলনী অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে নানা জমকালো আয়োজন করা হয়। তার মধ্যে ছিল সকাল ৮টায় বর্ণাঢ্য র‌্যালি। এরপর জাতীয় পতা উত্তোলন ও পায়রা উড়িয়ে এর উদ্বোধন করেন সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান। ঐতিহ্যবাহি এ বিদ্যালয়ের ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে এসব আয়োজন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এদিকে দীর্ঘদিন পর পুনর্মিলনীকে ঘিরে প্রাক্তন ও বতর্মান ছাত্র শিক্ষকদের মধ্যে ছিল আনন্দ উচ্ছাস। স্কুল ক্যাম্পাস বর্তমান ও পুরোনো শিক্ষার্থী শিক্ষকদের পদচারণায় মুখরিত হয়ে উঠে ছিল। এতে দেশ বিদেশের শিক্ষার্থীরা অংশ করেন। অনুষ্ঠানে ইউরোপ, আমেরিকা মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে প্রাক্তন শিক্ষার্থীরা অংশগ্রহন করেন। হাজির হয়েছেন এ স্কুলের শিক্ষার্থী দেশ বরেণ্য ব্যক্তিত্বরাও। সবাই উৎসবে মেতে উঠেছেন। প্রাক্তন শিক্ষার্থী সমাজসেবা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, ৩১ বছর আগে স্কুল থেকে এসএসসি পাশ করেছি। পুনর্মিলনী উপলক্ষে ঢাকা থেকে এসেছি। এখন এসে বন্ধুদের একসাথে পেয়ে খুবই আনন্দ লাগছে। যেন শৈশবকেই ফিরে পেয়েছি। আমরা আনন্দে উদ্বেলিত। প্রফেসর ড. সৈয়দ সায়েম উদ্দিন আহমেদ বলেন, ১৪০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আমাদের অগ্রজ অনুজ অনেকের মিলনমেলা হচ্ছে। এ মিলনমেলায় আমাদের আনন্দ হচ্ছে তা অবর্ণনীয়। এটি ঈদ এবং পূজার চেয়েও অনেক বেশি আনন্দের।
সুপ্রীম কোর্টের প্রশাসনিক কর্মকর্তা সৈয়দ মো. দিলাল বলেন, পুনর্মিলনীতে হাজির হয়ে মনেই হচ্ছে না যে ৩০ বছর পূর্বে এখান থেকে এসএসসি পাশ করে গিয়েছি। যেন মনে হচ্ছে আবার সেই শৈশবে ফিরে এসেছি। সব স্মৃতিগুলো চোখের সামনে ভেসে উঠছে। সাবেক অতিরিক্ত সচিব জালাল আহমেদ বলেন, রি-ইউনিয়ন উপলক্ষে সিনিয়র এবং জুনিয়র অনেকের সাথেই দেখা হচ্ছে। এ অনুভূতি অসাধারণ। আমরা অপেক্ষায় থাকব যেন আবার ১৫০ বছর পূর্তি অনুষ্ঠানেও আমরা উপস্থিত থাকতে পারি।
অধ্যাপক ডা. কামরুল হাসান বলেন, বিদ্যালয়ের অনেক স্মৃতি এখন চোখের সামনে ভেসে উঠছে। যেন শৈশবকে ফিরে পেয়েছি। অনেক বন্ধুরা এসেছে। তাদের সাথে দেখা হচ্ছে অনেকদিন পর।
পুনর্মিলনী আয়োজন কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট মন্জুর উদ্দিন আহমেদ শাহীন বলেন, হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় দেশের প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম। ইতিমধ্যেই আমাদের এ প্রাণপ্রিয় বিদ্যালয়টি ১৪০ বছর অতিক্রম করেছে। ১৪০ বছরকে স্মরণীয় করে রাখার জন্য বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রগণ পুনর্মিলনীর আয়োজন করা হয়েছে। পুনর্মিলনী আয়োজক কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট ত্রিলোক কান্তি চৌধুরী বিজন বলেন, স্কুল ক্যাম্পাসে সারাদিনব্যাপী পুনর্মিলনী অনুষ্ঠান এবং সন্ধ্যায় জালাল স্টেডিয়ামে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে বিদ্যালয়কে বর্ণিল সাজে সাজানো হয়েছে। প্রাক্তন শিক্ষার্থীদের জন্য থাকছে উপহার, সকালের নাস্তা ও দুপুরের খাবার আয়োজন। গত কয়েকদিন ধরে সাজসজ্জা চলছে। তা দেখতে শহর ও আশপাশের এলাকার হাজারও মানুষ ভীড় করছেন। যেন মানুষের বিনোদন কেন্দ্রে পরিণত হয়েছে বিদ্যালয় ক্যাম্পাস। এ অনুভূতি আসলে ভাষায় প্রকাশ করার মতো নয়। অনুষ্ঠানের উদ্বোধক সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির বলেন, এখানে উপস্থিত হতে পেরে নিজেকে গর্বিত লাগছে। আমি সত্যিই অভিভূত। আনন্দিত। যা ভাষায় প্রকাশ করার মতো নয়।
আয়োজক কমিটি জানায়, পুনর্মিলনী অনুষ্ঠানকে সফল করতে ১৩টি উপ-কমিটি কাজ করেছে। এছাড়াও ঢাকা, সিলেট এবং ইংল্যান্ড ও ইউরোপে ৩টি আহ্বায়ক কমিটি রেজিস্ট্রেশনের কাজ সম্পন্ন করেছে। দেশ ও বিদেশের প্রায় ২ হাজার প্রাক্তন শিক্ষার্থী পুনর্মিলনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। শৈশবে ফিরতে এসব শিক্ষাথীরা নিবন্ধন সম্পন্ন করেছেন। প্রায় ১৫০ জন স্বেচ্ছাসেবক শান্তি শৃংখলা বজায় রাখতে কাজ করছেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com