সোমবার, ১৩ মে ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে হাওরে প্রাইমারী শিক্ষিকার লাশ উদ্ধার হবিগঞ্জে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ ॥ কৃষকদের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করছে সরকার হবিগঞ্জে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ॥ পাশের হার ৭২.০৫% কৃষিমন্ত্রীকে জেলা পরিষদ হবিগঞ্জ চেয়ারম্যানের ফুলেল শুভেচ্ছা হবিগঞ্জ গভঃ হাই স্কুলের বিতর্কমুক্ত এলামনাই এসোসিয়েশন গঠনের লক্ষ্যে আহবায়ক কমিটি ঘোষণা নবীগঞ্জ বড় ভাকৈর পশ্চিম ও পূর্ব ইউনিয়নে ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ হবিগঞ্জে এসএসসি পরীক্ষায় ফেল করায় ১ শিক্ষার্থীর মৃত্যু ২ জনের আত্মহত্যার চেষ্টা সাংবাদিকদের সাথে লিগ্যাল এইড অফিসার সম্পা জাহানের মতবিনিময় নবীগঞ্জ আলোকিত ব্যাচ ৯৫ সংগঠনের কমিটি গঠন ॥ হিমেল সভাপতি, মামুন সাধারন সম্পাদক ছালেহ সাংগঠনিক সম্পাদক নির্বাচিত নবীগঞ্জে বিশ্ব মা দিবস পালিত

বানিয়াচঙ্গে অভাবনীয় কৃষি বিপ্লব অর্ধ কোটি টাকার ধানের চারা বিক্রি

  • আপডেট টাইম মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ১০৩ বা পড়া হয়েছে

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ বানিয়াচংয়ে অভাবনীয় কৃষি বিপ্লবে বদলে গেছে কৃষির পরিবেশ। গত ১৫ দিনে ভাসমান ধানের চারার হাটে প্রায় অর্ধ কোটি টাকার ধানের চারা বিক্রি করেছেন কৃষকরা। এক সময় যেখানে বছরে ৬ মাস বেকার থাকতে হত সেই বেকারত্বকে তাড়িয়ে দিয়ে সামনে এগিয়ে যাচ্ছে বানিয়াচংয়ের কৃষকরা।
কৃষক ও কৃষি অফিস সূত্রে জানা গেছে, বানিয়াচং একটি হাওর অধ্যুষিত এলাকা। উপজেলার বেশীর ভাগ মানুষ কৃিষ কাজের সাথে জড়িত। একমাত্র কৃষির উপর নির্ভরশীল হাজার হাজার কৃষক পরিবার। এক ফসল ছাড়া অন্য কোন উপায় ছিলনা। একটি মাত্র ফসল ঘরে তোলার পর বছরের অর্ধেক সময় কৃষকরা অলস সময় কাটাতে হত। কিন্তু হাল বদলে দিয়েছে বানিয়াচংয়ের কৃষির চিত্র। যে জমিতে একসময় এক ফসল উঠানো হত সে জমি থেকে এখন ৩ ফসল তোলা হচ্ছে।
কৃষি অফিসের তথ্যমতে, চলতি মৌসুমে রোপা আমন লক্ষ্যমাত্রার চেয়ে ২ হাজার হেক্টর জমি বেশী চাষাবাদ করা হবে বলে ধারণা করা হচ্ছে। হাওর অঞ্চল অধ্যুষিত বানিয়াচং উপজেলায় হাজার হাজার হেক্টর জমি শুধুমাত্র রবি মৌসুমে এককালীন চাষাবাদ করা হত। এতে করে কৃষক তেমন একটা লাভবান হত না। এখন একই জমিতে কৃষক ৩ বার ধানের চারা লাগিয়ে ফসল উৎপাদন করছে। এ দৃশ্য এখন বানিয়াচঙ্গের প্রতিটি হাওরের। ১ বছর আগেও যেখানে এ মৌসুমে শুধু খালি জমি পড়ে থাকতে দেখা যেত, সেখানে এখন সবুজ ধানের চারাগুলো বাতাসে দুলছে।
কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এ মৌসুমে খরিপ-২ জাতের ধান (রোপা আমন) চাষের ল্যমাত্রা ৮ হাজার ৪শ ৫৮ হেক্টর। ইতিমধ্যে অর্জিত হয়েছে ৪ হাজার ৩শ হেক্টর। আবহাওয়া অনুকুলে থাকলে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ২ হাজার হেক্টর জমি বেশী চাষাবাদ হবে। বেসরকারী হিসেবে এর পরিমান আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ এনামুল হক’র সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বানিয়াচঙ্গের কৃষকরা কিভাবে একই জমিতে কয়েক দফা ধান চাষাবাদ করা যায়, এ বিষয়ে তাদের আগ্রহের কথা জানায়। কৃষকের আগ্রহ দেখে কৃষি বিভাগ তাদের বিভিন্ন জাতের ধান চাষের উপর হাতে কলমে প্রশিক্ষণ দেয়। এ প্রশিক্ষণ জ্ঞান কাজে লাগিয়ে অনাবাদী হাজার হাজার হেক্টর জমিকে এখন চাষাবাদের আওতায় নিয়ে আসা হয়েছে। আমাদের উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ মাঠ পর্যায়ে সরেজমিন কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছে। তিনি আরো জানান, অনেক নিচু জায়গায় কৃষক ভাসমান বীজতলা তৈরী করে ধানের চারা লাগিয়েছেন।
কৃষক মনু উল্বা জানান, এখন আর কোন জমি অনাবাদি থাকে না। ১ বছর আগে আমরা শুধুমাত্র ১ ফসলের উপর নির্ভরশীল ছিলাম। বর্তমানে একই জমিতে এখন ৩ ফসল উৎপাদন করা যাচ্ছে।
এদিকে বানিয়াচং হবিগঞ্জ সড়কের ছিলাপাঞ্জা এলাকাসহ বেশ কিছু জায়গায় ভাসমান ধানের চারার হাটে বসেছে। কৃষকদের সাথে আলাপকালে তারা জানিয়েছেন দিন দিন ভাসমান ধানের চারার হাটের পরিধি বৃদ্ধি পাচ্ছে। গত ১৫ দিনে এসব হাটে প্রায় অর্ধ কোটি টাকার উপরে ধানের চারা বিক্রি হয়েছে বলেও তারা এ প্রতিনিধিকে জানিয়েছেন।

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com