শনিবার, ১১ মে ২০২৪, ০৮:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
সিএনজি অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে বিরোধ ॥ বানিয়াচঙ্গের আগুয়া গ্রামে সংঘর্ষে নিহত ৪ ॥ আহত ৫০ ॥ বাড়ি-ঘরে ব্যাপক ভাংচুর ॥ রাতভর ভয়ঙ্কর রকম লুটপাট ব্রাহ্মণডোরায় ফুলতারা হত্যার ঘটনায় ঘাতক স্বামী আটক কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি’র ”নেটওয়ার্কিং পার্টনার মিটিং” অনুষ্ঠিত জাতীয় কৃষক পার্টির কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক হলেন বুলবুল চৌধুরী মাধবপুর উপজেলা নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল এমপির সুমনের হস্তক্ষেপে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালু ২৩ মে এর মধ্যে ব্যাখ্যা দাখিলের নির্দেশ বিদ্যুত বিভ্রাটের ঘটনায় হবিগঞ্জ পিডিবির প্রকৌশলীর বিরুদ্ধে আদালতে মামলা চরহামুয়া গ্রামের মাঠে “ফসল কর্তন ও মাঠ দিবস” অনুষ্ঠিত কালিয়ারভাঙ্গায় বাঁধ নির্মাণ প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ দুদুকে চুনারুঘাট উপজেলা নির্বাচনে ১৭ প্রার্থীর মনোনয়ন দাখিল

মাধবপুরে কৃষি উদ্যোক্তার তরমুজের বাম্পার ফলন

  • আপডেট টাইম মঙ্গলবার, ৮ আগস্ট, ২০২৩
  • ১০৬ বা পড়া হয়েছে

মাধবপুর প্রতিনিধি ॥ ক্রমবর্ধমান দাবদাহ ও গরমে তরমুজের চাহিদা মাথায় রেখে তরমুজ চাষে মনযোগী হন ইবাদুর রহমান বিল্লাল। সুইট ব্লাক-২ জাতের তরমুজ চাষ করে বাম্পার ফলন হয়েছে তার। মাধবপুর উপজেলার কমলপুর গ্রামের এই কৃষি উদ্যোক্তা তার ৯০ শতাংশ জায়গাতে প্রায় ১০ টনের অধিক এই জাতের তরমুজ ফলিয়ে সকলের নজরে এসেছেন।
ইবাদুর রহমান জানান, তার সকল খরচ বাদ দিয়ে ১ লক্ষের অধিক টাকার লাভ হয়েছে। এছাড়া তরমুজ চাষের জন্য মালচিং, নেট ও অন্যান্য জিনিসপত্র যা রয়েছে তা আরো কয়েক দফায় পরবর্তীতে ব্যবহার করা যাবে। তিনি বলেন, এই এলাকার মাটি ও আবহাওয়ায় এই চায়না তরমুজ বেশি ফলন হয়, গরমে এর চাহিদাও বাজার বেশি। তাই আমি এটি আরো বেশি পরিসরে চাষ করার চিন্তা ভাবনা করছি। এ ক্ষেত্রে কৃষির প্রনোদনার ঋণ পেলে বিশেষ উপকার হতো।
মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আল মামুন হাসান বলেন, ইবাদুর রহমান বিল্লাল সাহেব তরমুজ ফলিয়ে যে লাভের মুখ দেখেছে এতে এলাকার আরো অনেকে তরমুজ চাষে উদ্বুদ্ধ হবে। আমরা তাকে সাধ্যমত পরামর্শ দেওয়ার চেষ্টা করেছি।
স্থানীয় বাসিন্দা জাতীয় কৃষক বধু মিয়া জানান, বিল্লাল সাহেব তরমুজ চাষে যথেষ্ট বুদ্ধি ও শ্রম দিয়ে কাজ করার কারণে তিনি বাম্পার ফলন ফলিয়েছেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com