শুক্রবার, ১০ মে ২০২৪, ০৬:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সিএনজি অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে বিরোধ ॥ বানিয়াচঙ্গের আগুয়া গ্রামে সংঘর্ষে নিহত ৪ ॥ আহত ৫০ ॥ বাড়ি-ঘরে ব্যাপক ভাংচুর ॥ রাতভর ভয়ঙ্কর রকম লুটপাট ব্রাহ্মণডোরায় ফুলতারা হত্যার ঘটনায় ঘাতক স্বামী আটক কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি’র ”নেটওয়ার্কিং পার্টনার মিটিং” অনুষ্ঠিত জাতীয় কৃষক পার্টির কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক হলেন বুলবুল চৌধুরী মাধবপুর উপজেলা নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল এমপির সুমনের হস্তক্ষেপে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালু ২৩ মে এর মধ্যে ব্যাখ্যা দাখিলের নির্দেশ বিদ্যুত বিভ্রাটের ঘটনায় হবিগঞ্জ পিডিবির প্রকৌশলীর বিরুদ্ধে আদালতে মামলা চরহামুয়া গ্রামের মাঠে “ফসল কর্তন ও মাঠ দিবস” অনুষ্ঠিত কালিয়ারভাঙ্গায় বাঁধ নির্মাণ প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ দুদুকে চুনারুঘাট উপজেলা নির্বাচনে ১৭ প্রার্থীর মনোনয়ন দাখিল

নবীগঞ্জে চা শ্রমিকদের কর্মবিরতি ॥ ঢাকা-সিলেট মহাসড়কে মানববন্ধন

  • আপডেট টাইম বুধবার, ৫ জুলাই, ২০২৩
  • ৭০ বা পড়া হয়েছে

ছনি চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ এরিয়া অর্থ-বোনাস, উৎসব ভাতা, পিএফের বকেয়া টাকা, চিকিৎসা, স্থায়ী বাসস্থান নিশ্চিত করণসহ ৭ দফা দাবীতে নবীগঞ্জ উপজেলায় কর্মবিরতি পালন করে মানববন্ধন করছে চা শ্রমিকরা।
গতকাল মঙ্গলবার (৪ জুলাই) দুপুরে ঢাকা-সিলেট মহাসড়কে পানিউমদা ইউনিয়নের রোকনপুর বাজারে ৭ দফা দাবী বাস্তবায়নের দাবীতে মানববন্ধন করে ইমাম ও বাওয়ানী চা বাগানের শ্রমিকরা।
শ্রমিকদের অভিযোগ, উপজেলার পানিউমদা ইউনিয়নের ইমাম ও বাওয়ানী চা বাগানের ৩৬০ জন শ্রমিকের ২০১৯-২০ ও ২০২১-২২ অর্থ বছরের এরিয়া অর্থ বাবদ বকেয়া ৮১ লাখ ৫৯ হাজার টাকা, এরিয়া বোনাসের ১৪ লাখ ৪৭ হাজার টাকা, চা বাগান শ্রমিক ভবিষ্যত তহবিলের (পিএফ) ৫৫ লাখ ৮৯ হাজার টাকা মালিক পক্ষ পরিশোধ করছেনা। এছাড়া চা শ্রমিকদের রোদ-বৃষ্টিতে বাসস্থানে অবস্থান করতে দুর্ভোগ পোহাতে হয়। ডাক্তার না থাকায় চিকিৎসা সেবা থেকেও বঞ্চিত তারা। গত ২৫ জুন চা শ্রমিকদের ৭ দফা দাবী বাস্তবায়ন করার জন্য ইমাম টি এস্ট্রেট লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের বরাবর লিখিত ভাবে জানায় চা শ্রমিকরা। মালিকপক্ষ সারা না দেয়ায় ৩ জুন থেকে কর্মবিরতী পালন করছে তারা।
এদিকে বাগান কর্তৃপক্ষের দাবী- নিয়মিত শ্রমিকদের বেতনসহ যাবতীয় সুযোগ, সুবিধা প্রদান করা হচ্ছে। দুর্গা পূজায়ও তাদেরকে টাকা প্রদান করা হবে। এছাড়া চিকিৎসার জন্য হাসপাতাল রয়েছে ডাক্তার রয়েছে নিয়মিত ঔষধও দেয়া হচ্ছে। এরিয়া অর্থ, বোনাস ও পিএফের টাকাও পর্যায়ক্রমে পরিশোধ করা হবে।
এ প্রসঙ্গে চা শ্রমিক ইউনিয়ন বালিশিরা ভ্যালীর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শুভাশিষ দাশ বলেন, সব বাগানে চা শ্রমিকদের দাবী মানা হচ্ছে কিন্তু প্রতিনিয়ত ইমাম ও বাওয়ানী চা বাগানের শ্রমিকরা বৈষ্যমের শিকার হচ্ছেন। ৭ দফা দাবী বাস্তবায়ন না হলে পর্যায়ক্রমে ইউএনও, ডিসি অফিস ঘেরাও করে আমার আমাদের কর্মসূচি পালন করবো। দাবী বাস্তবায়ন না হওয়া পর্যন্ত শ্রমিকরা কর্মবিরতী পালন করবেন। তিনি দ্রুত মালিকপক্ষেক তাদের সকল দাবী মেনে নেওয়ার আহবান জানান।
এ প্রসঙ্গে ইমাম টি এস্ট্রেট লিমিটেডের চেয়ারম্যান মাঈন উদ্দিন চৌধুরী বলেন, চা শ্রমিকদের বেতনসহ যাবতীয় সুযোগ সুবিধা প্রদান করা হচ্ছে। এরিয়া অর্থ, বোনাস ও পিএফের টাকা দেয়ার জন্য তারা একটি চিঠি লিখেছি আমি বলেছি ১৫ জুলাই থেকে পর্যায়ক্রমে টাকাগুলো পরিশোধ করা হবে। আশা করছি তারা কাজে ফিরে যাবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com