শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

হবিগঞ্জে ৩টি ব্রিজ ঝুঁকিপূর্ণ ঘটতে পারে দূর্ঘটনা

  • আপডেট টাইম রবিবার, ৬ মার্চ, ২০২২
  • ১৮৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে জেলা সদরের তিনটি পুরাতন বেইলি ব্রিজ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। পুরাতন এ ব্রিজগুলোর স্টিল প্লেট, গার্ড লক, স্ক্রু, ইত্যাদি স্থানচ্যুত হয়ে যাওয়ায় অনেক সময় ব্রিজের ওপর দুর্ঘটনা ঘটছে। ব্রিজগুলো হলো, হবিগঞ্জ শহরের উত্তর প্রান্তে খোয়াই নদীর ওপর ২৬০ ফুট দীর্ঘ কিবরিয়া বেইলি ব্রিজ, চৌধুরী বাজারের কাছে ৮৫ মিটার দীর্ঘ খোয়াই নদীর ওপর বেইলি ব্রিজ এবং হবিগঞ্জ-নবীগঞ্জ-শেরপুর সড়কে ১৫০ মিটার দীর্ঘ বালিখাল নদীর ওপর বেইলি ব্রিজ। ব্রিজগুলো ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় আতঙ্ক নিয়ে চলাচল করছে যানবাহন চালক, যাত্রী ও পথচারীরা। জানা যায়, পুরোনো এই ব্রিজগুলোর স্টিল প্লেট, গার্ড লক, স্ক্রু, ইত্যাদি স্থানচ্যুত হয়ে যাওয়ায় অনেক সময় ব্রিজের ওপর দুর্ঘটনা ঘটছে। এছাড়া পথচারীদের চলাচল ও বিঘিœত হচ্ছে। প্রায় দুই দশক পূর্বে হবিগঞ্জ-নবীগঞ্জ-শেরপুর সড়কটিকে আঞ্চলিক মহাসড়ক হিসেবে উন্নয়ন করায় উল্লিখিত ব্রিজগুলোর গুরুত্ব অত্যধিক বৃদ্ধি পায়। একই সঙ্গে যানবাহন ও জনসাধারণের চলাচলের পরিমাণও কয়েক গুণ বৃদ্ধি পায়। পুরাতন খোয়াই ব্রিজের ওপর চাপ হ্রাসের লক্ষ্যে চৌধুরী বাজার বেইলি ব্রিজের পূর্বপাশে খোয়াই মুখ নামক স্থানে সাবেক অর্থমন্ত্রী এস এ এম এস কিবরিয়া স্মরণে ২৬০ ফুট দীর্ঘ কিবরিয়া ব্রিজটি নির্মিত হয়। বর্তমানে এই ব্রিজটির ক্ষতিগ্রস্ত স্টিল ডেকিং জোড়াতালি দিয়ে যানবাহন ও পথচারীদের চলাচল বজায় রাখা হলেও প্রায়ই এই ব্রিজে বিভিন্ন দুর্ঘটনা ঘটছে। ব্রিজের পাকা পিলারের নিচের মাটি সরে যাওয়ায় যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। এছাড়া ১৫০ মিটার দীর্ঘ বালিখাল বেইলি ব্রিজের বেশ কিছু সংখ্যক গার্ড লক স্থানচ্যুত হওয়ায় যানবাহন ও পথচারী বিশেষ করে শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে চলাচল করছে।
সরেজমিনে দেখা যায়, ব্রিজগুলোর মধ্যে বেশির ভাগ যানবাহন ও জনসাধারণ চৌধুরী বাজার এলাকায় পুরাতন খোয়াই বেইলি ব্রিজ ব্যবহার করেন। স্থানীয়রা জানান, ১৯৯৯ সালে বানিয়াচংয়ে গ্যাস অনুসন্ধানকালে এই ব্রিজটির ওপর দিয়ে ভারী যানবাহন চলাচলের সুবিধার্থে পাকা পিলারের পাশে অতিরিক্ত লোহার খুঁটি লাগানো হয়। বর্তমানে এসব খুঁটি স্থানচ্যুত ও নড়বড়ে হয়ে পড়ায় মূল ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়সল জানান, জরুরি ভিত্তিতে ব্রিজগুলো মেরামতের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com