শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

নবীগঞ্জে আমনের বাম্পার ফলন কৃষকের মুখে হাসির ঝিলিক

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৭ নভেম্বর, ২০১৮
  • ৫৩১ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ দিগন্ত জুরে সোনালী আভা। সেই সাথে কৃষাণ-কৃষাণীর চোখে-মুখে আনন্দের ঝিলিক। কিছু দিনের মধ্যেই গোলায় ধান উঠার কাজ হয়ে যাবে। এমন আশায় বুক বেধে আছেন কৃষকরা। ইতোমধ্যে নবীগঞ্জ আমন ধান কাটা প্রায় শেষ পর্যায়ে। উপজেলার সর্বত্র রোপা আমনের বাম্পার ফলন আশা করছেন কৃষকরা। হবিগঞ্জের নবীগঞ্জে বিভিন্ন এলাকাজুড়ে আমন ধানের বাম্পার ফসলের দৃশ্য দেখে কৃষাণ-কৃষানীরা আনন্দে আত্মহারা। ধানের বাম্পার ফসল সবুজের সমারোহ চোঁেখ পড়ছে। এবার আমনের বাম্পার ফলনে হাসি ফুটেছে কৃষক-কৃষাণীর মুখে হাসি। উৎসব মুখর পরিবেশে চলছে ধান কাটার কাজ।
নবীগঞ্জে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। আমন ধানের এমন ফলনে এ বছর কৃষকের চোখে মুখে হাঁসি ফুটেছে। লক্ষ্যমাত্রা অতিক্রম করে প্রতি হেক্টরে এবার সাড়ে ৪ থেকে ৫ টন ধান উৎপাদিত হয়েছে। জানা যায়, আবহাওয়া অনুকুলে, রোগ বালাই ও পোকা-মাকড় দমন করায় ভালো ফলন পাওয়ার আশা করছেন কৃষকরা। উপজেলার বিভিন্ন হাওর ও মাঠে সবুজ আর সোনালী ছোপ, বিকালে হালকা বাতাস, সকালে শিশির ভেজায় দূলছে রোপা আমন ধান। সেই সাথে দূলছে কৃষক- কৃষানীর মন। খুশির আনন্দে ঢেউ আছড়ে পড়ছে মাঠে ও গ্রামে। কৃষকদের চোখের কোণে খুশির ঝিলিক ও সোনালী স্বপ্ন দেখা যাচ্ছে।
সরজমিন উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কিছু কিছু এলাকায় কৃষক পাকা ধান কেটে আঁটি বেঁধে নিয়ে আসছেন। কেউ কেউ মাড়াইয়ের কাজ করছেন। আবার অনেকে ধান সিদ্ধ দিচ্ছেন। ঘাম ঝরানো কৃষকরা জানান, এ বছর বেশি বৃষ্টি হওয়াতে ও যথাসময়ে জমিতে সার দিতে পারায় ধানের ফলন আগের তুলনায় অনেক বেশি হয়েছে। এবার আমন ধানের ফলন ভাল হওয়ায় ধান চাষ ল্যমাত্রা অতিক্রম করেছে। আবহাওয়া অনুকূলে থাকায় আমনের এমন বাম্পার ফলন হয়েছে বলে জানিয়েছে কৃষি অধিদপ্তর।
নবীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, উপজেলায় এ বছর ১০ হাজার ২শত হেক্টর জমিতে রোপা আমন ধান উৎপাদনের ল্যমাত্রা নির্ধারন করা হয়েছিলো। কিন্তু লক্ষ্যমাত্রার চেয়ে ফলন ভাল হওয়ায় এবার ১১ হাজার ২ শত ৫০ হেক্টর লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। প্রতি হেক্টরে সাড়ে ৪ থেকে ৫ টন ধান উৎপাদিত হয়েছে। এবার আশার চেয়ে ফলন অনেক ভাল হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com