শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

বানিয়াচঙ্গে কৃষকের ধান কেটে নেয় প্রভাকশালীরা ॥ পুলিশের জব্দ

  • আপডেট টাইম শুক্রবার, ২৩ নভেম্বর, ২০১৮
  • ৪৫০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ একটা সময় ছিলো, যখন গ্রামের প্রভাবশালী লোকজন নিরিহ কৃষকের জমির ধান কেটে নিয়ে যেত। সারা বছরের ঘামে-শ্রমে ফলানো ধান প্রভাবশালীরা নিয়ে গেলেও কোন প্রতিবাদ করার সাহস পেতো না নিরিহ কৃষক পরিবার। কালের পরিবর্তনে এখন হয়তো আর এমন দৃশ্য চোখে পড়ে না, বা শুনা যায় না। দৃশ্যমান না থাকলেও এখনও যে ভাটি এলাকায় এ অবস্থা রয়ে গেছে তা হয়তোবা কেউ বিশ^াস করবেন না। অবিশ^াযোগ্য মনে হলে এমনটাই ঘটেছে বানিয়াচং উপজেলা ইকরাম এলাকায়।
গতকাল বৃহস্পতিবার সকালে নিরিহ এক পরিবারের জমির ধান কেটে নিয়ে যায় একটি প্রভাবশালী পরিবার। যদিও খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছার কারণে শেষ পর্যন্ত ধানগুলো লুট করতে পারেনি ওই মহলটি। বর্তমানে ধানগুলো সুজাতপুর ফাড়ি পুলিশের জিম্মায় রয়েছে।
জানা যায়, গত ২৭ ফেব্র“য়ারি বানিয়াচং উপজেলার ইকরাম গ্রামে আলী হোসেন (৪৫) নামের এক ব্যক্তির লাশ উদ্ধার করে পুলিশ। এ সময় নিহতের পরিবার জানায় আলী হোসেনের সাথে একই গ্রামের মৃত বজলু মিয়ার পুত্র রেজু মিয়া, রফিক মিয়া ও সালাউদ্দিনের সাথে দীর্ঘদিন যাবত বাড়ির জায়গা সংক্রান্ত বিরোধ চলে আসছে। এরই জের ধরে আলী হোসেনকে মধ্যরাতে বাড়ি থেকে ডেকে নিয়ে হত্যা করা হয়। পরে চক্রান্তকারিরা হত্যার দায় তার পরিবারের উপর চাপিয়ে দেয়ার চেষ্টা করে। বিভিন্নভাবে ভয়-ভিতি দেখিয়ে কোন মামলা দায়ের করতে দেয়নি নিহতের ফুফাতো ভাই আলী সুন্দর। দুইদিন পর আলী সুন্দরের ব্যবহারে সন্ধেহ দেখা দিলে তাকে (আলী সুন্দরকে) লুকিয়ে বাড়ি থেকে ভের হয়ে আদালতে একই গ্রামের তাজুল ইসলামসহ ৮ জনকে আসামী করে মামলা দায়ের করে নিহতের স্ত্রী রানু বেগম। কিন্তু রহস্যজনক কারণে মামলা শেষে আদালত থেকে বের হয়ে বার লাইব্রেরীতে যাবার সময় নিহতের স্ত্রী মামলার বাদি রানু বেগম ও তার পুত্র আলামিনকে আটক করেন সুজাতপুর ফাঁড়ির তৎকালীন ইনচার্জ লোকমান হোসেনসহ একদল পুলিশ।
এ ব্যাপারে বানিয়াচং থানার ওসি মোজাম্মেল হক’র ভাষ্য ছিলো, নিহত আলী হোসেনের স্ত্রী পুত্রকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।
এদিকে, হত্যার ঘটনা সংক্রান্ত সংবাদ প্রদানে বিলম্ভের জন্য ওসি মোজাম্মেল হককে শোকজ করেছির আদালত। একই সাথে ৩ দিনের মাঝে সংবাদ পাঠাতে নির্দেশও দেয়া হয়েছিল ওসিকে। হবিগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শম্পা জাহান এই নির্দেশ প্রদান করেছিলেন। এ ঘটনায় আসামী রানু বেগমকে ১৬৪ ধারায় জবানবন্দি গ্রহণ করেছেন বিজ্ঞ বিচারক শম্পা জাহান।
অপরদিকে, রানু বেগম ও তার ছেলে আল আমীন কারাগারে থাকাকালিন রানু বেগমের জমির সম্পূর্ণ রোবো ধান লুট করে নিয়ে যায় নিহত আলী হোসেনের ফুফাতো ভাই আলী সুন্দর ও তার লোকজন। এমনকি তাদের অত্যাচারে বর্তমানে কারাগার থেকে ভের হয়ে রানু বেগম তার সন্তানদের নিয়ে বাবার বাড়ি চলে যান।
এখন রানু বেগমের বাবা মনাই মিয়ার জমিতেও নজর পরে আলী সুন্দরের। গতকাল বৃহস্পতিবার তিনি শ্রমিক দিয়ে মনাই মিয়ার জমির ধান কেটে নিয়ে আসতে যান। খবর পেয়ে সুজাতপুর ফাড়ির পুলিশ ঘটনাস্থলে গিয়ে ধানগুলো জব্দ করে নিয়ে আসেন। এ সময় উভয় পক্ষকে তাদের কাগজপত্র নিয়ে গিয়ে ধান বুঝে নিয়ে আসার নির্দেশ দেয় পুলিশ।
এ ব্যাপারে মলাই মিয়া বলেন- ‘আমি একজন নিরিহ বৃদ্ধ মানুষ। আমি অনেক কষ্ট করে জমিটি চাষ করেছি। এখন আলী সুন্দর ও তার লোকজন জোরপূর্বক আমার জমির ধান কেটি নিয়ে যেতে এসেছে।
সুজাতপুর ফাড়ির এসআই ধ্র“বেশ চক্রবর্তী জানান- ‘খবর পেয়ে আমরা ঘটনাস্থলে পৌঁছে ধান জব্দ করে নিয়ে এসেছি। এখন যার কাগজপত্র বৈধ্য পাওয়া যাবে গ্রামের মুরুব্বিদের মাধ্যমে তাকেই এই ধান বুঝিয়ে দেয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com