শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

শায়েস্তাগঞ্জে শাহ আলী (রাঃ) এর মাজারে হঠাৎ গায়েবী গজার মাছ দেখতে উৎসুক জনতার ভীড়

  • আপডেট টাইম বুধবার, ২৯ আগস্ট, ২০১৮
  • ৬২৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ শায়েস্তাগঞ্জ পৌরসভার দাউদনগর গ্রামে আধ্যাত্বিক স্মৃতি হিসেবে সংরক্ষিত ও ঐতিহাসিক ‘মাছেরঘাট‘ নামক পুকুরে বিষ প্রয়োগে মৎস নিধন হওয়ার একদিন পরই হটাৎ পুকুরে জীবিত গজার মাছসহ বিভিন্ন ছোট মাছের আগমন দেখা দিয়েছে। হটাৎ পুকুরে প্রচুর পরিমানে গজার মাছ সহ বিভিন্ন প্রজাতীর ছোট মাছ যথারীতি আসার খবর শুনে উৎসুক জনতার ভীড় দেখা যায়।
গত ২১ আগস্ট মঙ্গলবার গভীর রাতে কে বা কারা দাউদনগর গ্রামের ঐতিহাসিক ‘মাছেরঘাট‘ নামক পুকুরে শক্তিশালী বিষ প্রয়োগ করলে তাৎক্ষনিক ছোট বড় সকল প্রজাতির মাছই তীব্র বিষক্রিয়ায় মারা যেতে শুরু করে।
লিখিত ইতিহাস সূত্রে জানা যায়, দাউদনগর গ্রামের প্রতিষ্ঠাতা, বন্দেগী শাহ্ সৈয়দ দাউদ (রঃ) অধ্যাত্ত্বিক কেরামতিতে সৃষ্ঠ উক্ত পুকুরের গজার মাছ শতাধিক বৎসরের ঐতিহ্য বহন করছে। সিলেটে হযরত শাহজালাল (রঃ) এর মাজারের পুকুরে গজার মাছ আর এই পুকুরের মাছের মধ্যে অনেক সামঞ্জস্য পাওয়া যায়। তাই ধারণা করা হয় হযরত শাহজালাল (রঃ) এর মাজারের পুকুরের গজার মাছ ও এই পুকুরের মাছ একই প্রজাতির। এই মাছ কোন সাধারণ মাছ নয়। কারণ, মাছের স্বভাব দর্শনার্থীর উপস্থিতিতে পালিয়ে যাওয়া আর এই মাছের স্বভাব দর্শনার্থীর উপস্থিতি বুঝে কাছে চলে আসা। এখানে আসা দর্শনার্থীরা ছোট মাছ, বিস্কুট, ছোট গোস্তের টুকরা ইত্যাদি খাদ্যদ্রব্য সহযোগে এদের অভ্যর্থনা জানায়। বহু দূরদূড়ান্ত থেকে প্রতিদিন অগনিত দর্শনার্থীর সমাগম হয় এই পুকুরকে কেন্দ্র করে। অনেকে উক্ত পুকুরের পানি বোতলে ভরে নিয়ে যান বিভিন্ন রোগবালাই সারাতে তদবির হিসাবে ব্যবহার করার জন্য। অত্র এলাকার জনসাধারণ কখনোই এ পুকুরের মাছ শিকার করেনা এবং খায় না। উপরন্তু এই পুকুরের প্রতি সম্মান প্রদর্শন করে দৈনন্দিন কাজে কেউ এই পুকুরের পানি ব্যবহার করে না। বিষ প্রয়োগের পর মৎস বিশেষজ্ঞদের ভাষ্য ছিল এই পুকুরে আর কোন মাছই অবশিষ্ট থাকবেনা। এই সংবাদ শুনার পর ওই পুকুরের খাদেম মূমূর্ষ কিছু সংখ্যক মাছকে অন্য পুকুরে স্থানান্তর করেছিলেন শেষ রক্ষা করার জন্য। গতকাল ওই পুকুরে সরজমিনে গিয়ে দেখা যায়, পুকুরকে কেন্দ্র করে উৎসুক জনতার ভীড়। সবাই ঐতিহসিক ওই পুকুরে মাছ দেখতে এসেছেন। ঐতিহসিক ওই পুকুরের খাদেম সৈয়দ ফয়সল ও সৈয়দ লিটন এর সাথে আলাপকালে জানা যায়, তীব্র বিষ প্রয়োগে সকল মাছ নিধনের পর, গতকাল মধ্যরাত থেকে হটাৎ পুকুরে মাছের অস্তিত্ব অনুভব করি এবং এখন এই পুকুরে প্রচুর পরিমানে গজার মাছ সহ বিভিন্ন প্রজাতীর ছোট মাছ যথারীতি বিচরণ করছে। এলাকাবাসির ধারণা এর মধ্যে অলৌকিকত্ব কিছু থাকতে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com