বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

লিগ্যাল এইডের মামলা সমূহকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়-কে এম জুলফিকার আলী

  • আপডেট টাইম শুক্রবার, ৭ মার্চ, ২০১৪
  • ৪১০ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ হবিগঞ্জ জেলা জজ আদালত সম্মেলন কক্ষে গত ৫ মার্চ ২০১৪ তারিখ প্রত্যয় উন্নয়ন সংস্থা কুমিল্লার আয়োজনে, মানুষের জন্য ফাউন্ডেশনের অর্থায়নে ও জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার  সহায়তায় “সরকারি আইনগত সহায়তা কার্যক্রমকে আর কার্যকর ও গণমূখী করার লক্ষে সরকারি আইন সহায়তা বিষয়ে লিগ্যাল এইড প্যানেল আইনজীবীদের নিয়ে মতবিনিময় সভার আয়োজন করা হয়। মত বিনিময় ও আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন প্রত্যয়ের নির্বাহী পরিচালক মাহমুদা আক্তার। তিনি তার বক্তব্যে বলে, আজকের সভায় বিশেষ দুই পক্ষ উপস্থিত রয়েছে। এক পক্ষ হচ্ছে আমাদের বিজ্ঞ জজ সাহেবরা অপর পক্ষ হচ্ছে বিচার প্রার্থীদের বিচার প্রাপ্তিতা নিশ্চিতকরণে লড়ে যাওয়া বিজ্ঞ ল’এয়ার গণ। এই দুই পক্ষই অসহায় দুঃস্থ মানুষদের বিচারিক ও আইনী সহায়তা প্রদান করে আসছেন।
সহকারি জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার রুবায়েত ফেরদৌস বলেন, লিগ্যাল এইডের বেশীর ভাগ মামলা আমরা পাই বিভিন্ন উপজেলা ও ইউনিয়নের চেয়ারম্যানের মাধ্যমে বা অন্য ক্ষেত্র যদি বলি সেটি হচ্ছে জেল কর্তৃপক্ষ আমাদের লিগ্যাল এইডের কিছু মামলা দেন। লিগ্যাল  এইডের মামলা সমূহ সব সময় গুরুত্ব সহকারে পরিচালনা করা হয়। লিগ্যাল এইডের মামলা পাঠানোর পূর্বেই আপনারা মামলা যাচাই বাচাই করে তা লিগ্যাল এইডে পাঠান, কেননা যে ব্যক্তি লিগ্যাল এইড পাওয়ার কথা নয় হয়ত সেসব ব্যক্তি ও সরকারি সহায়তায় এই লিগ্যাল এইড মামলা গুলোর সুযোগ ভোগ করছে। আর এক্ষেত্রে প্রকৃত সেবা হতে বঞ্চিত হচ্ছে সাধারণ অসহায় ও দরিদ্র মানুষ। তিনি আর বলেন, মামলার নথি উত্তোলনের ক্ষেত্রে আবেদন করুন ও ডাক সমন জারির ক্ষেত্রে পূর্ন ঠিকানা প্রদান করুন। নারী ও শিশু  বিষয়ক ট্রাইব্যুনালের জজ মো. মাহতাব হোসেন বলেন, আমার আদালতে নারী ও শিশু বিষয়ক মামলা সমূহ সুষ্ঠভাবে পরিচালিত হচ্ছে। স্ব-স্ব দায়িত্ব থেকে প্রত্যেক বিচারক বিচার প্রার্থীদের সঠিক বিচার প্রদানে কাজ করছে খুবই আন্তরিকতার সহিত। উক্ত আলোচনা ও মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন হবিগঞ্জ জেলা ও দায়রা জজ কে. এম জুলফিকার আলী। তিনি বলেন, লিগ্যাল এইড কার্যক্রম একটি সরকারি কার্যক্রম। লিগ্যাল এইডের মামলা সমূহকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়। এই কার্যক্রমকে সফল করার জন্য আমরা সকলে কাজ করে যাচ্ছি। উক্ত আলোচনা ও মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন জেলা এডভোকেট সমিতির সাধারণ সম্পাদক সালেহ উদ্দিন আহমেদ, মো. আফিল উদ্দিন, মো. লুৎফুর রহমান, আবুল কালাম আজাদ, মোসা. সেলিনা সুলতানা, মো. শফিকুল ইসলাম, মিহির কান্তি চক্রবর্তী, ইলিয়াছ মিয়া, মো. আব্দুল হান্নান চৌধুরী, নুরুল ইসলাম তালুকদার, মো.আব্দুল মালেক, পারভীন আক্তার, মো. নুরুল হক, অশোক চন্দ্র বৈষ্ণন, জন্টু চন্দ্র দেব, মো. শের আলী, মো. আবদুল কাইয়ূম, তাসলিমা আক্তার, সায়লা পারভীন, ফাতেমা ইয়াসমিন, গিয়াস উদ্দিন, খায়রুল ইসলাম, মাহমুদুর রহমান, সফিকুল ইসলাম, গুলশান আরা, মমতাজ খানম, জেবুন্নেচ্ছা চৌধুরী। সভায় সঞ্চালকের দায়িত্বে ছিলেন জেলা জজ আদালতের সেরেস্তাদার মো. রেজাউল করিম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com