শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

বাপা ও খোয়াই রিভার ওয়াটারকিপার’র পরামর্শ সভায় বক্তারা ॥ খোয়াই নদীর সংকট পরিত্রাণে স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করতে হবে

  • আপডেট টাইম রবিবার, ৯ জুলাই, ২০১৭
  • ৬৩৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ যুগ যুগ ধরেই খোয়াই নদীর নাব্যতার ব্যাপারে কোনও পদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ। এমনকি প্রায় ২৫ বছর পুর্বে নির্মিত খোয়াই বাঁধের উল্লেখযোগ্য কোনও মেরামত কাজও করা হয়নি। শহরের কামড়াপুর-তেতৈয়াসহ বিভিন্ন স্থানে বাঁধ ক্ষয় হয়ে গেছে কয়েক বছর পুর্বেই। এর ফলে গত ১৯ জুন ভারত থেকে নেমে আসা ঢলে খোয়াই নদীর বাঁধ ভেঙে যাওয়ার উপক্রম হয়। চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে চুনারুঘাট, শায়েস্তাগঞ্জ ও হবিগঞ্জ শহরবাসীর মধ্যে। খোয়াই নদীর এ সংকট থেকে পরিত্রাণে স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করতে হবে।
শনিবার সকালে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখা ও খোয়াই রিভার ওয়াটারকিপার আয়োজিত “খোয়াই নদীতে ঢলÑসংকট উত্তরণে করণীয়” শীর্ষক পরামর্শক সভায় বক্তারা এ কথা বলেন।
বাপা হবিগঞ্জ শাখার সভাপতি অধ্যাপক মোঃ ইকরামুল ওয়াদুদ এর সভাপতিত্বে আয়োজিত সভায় সম্মানিত অতিথি ছিলেন বৃন্দাবন সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ আবদুল্লাহ, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তাওহীদুল ইসলাম, রোটারিয়ান শরীফ উল্লাহ ও বাপা জেলা শাখার সহ-সভাপতি তাহমিনা বেগম গিনি।
সভায় আলোচনায় অংশ নেন মার্চেন্ট এসোসিয়েশনের আহ্বায়ক ফজলুর রহমান লেবু, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান আওয়াল, রোটারি ক্লাব অব হবিগঞ্জ সেন্ট্রালের ভাইস প্রেসিডেন্ট সিরাজুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন, ব্যকস এর সাবেক সভাপতি আলাউদ্দিন আহমেদ, সাবেক পৌর কমিশনার হাবিবুর রহমান, প্রকৌশলী এম এ মুমিন চৌধুরী বুলবুল, শিশু সংগঠক বাদল রায়, হবিগঞ্জ চেম্বার অব কমার্স ইন্ড্রাষ্ট্রির ভাইস প্রেসিডেন্ট দুলাল সূত্রধর, রোটারী ক্লাব অব হবিগঞ্জ খোয়াইয়ের প্রেসিডেন্ট সৈয়দ আব্দুল বাকী মোঃ ইকবাল, এডভোকেট বিজন বিহারী দাস, সাংবাদিক হাফিজুর রহমান নিয়ন, ব্যাংকার সাব্বির আহমেদ মিঠু, সংস্কৃতিকর্মী আছমা খানম হ্যাপী, কবি আবদুল্লাহ আবীর, ব্যাংকার নোমান মিয়া, এডভোকেট শিবলী খায়ের, স্টুডেন্ট ফর ফ্রেন্ডশিপ সোসাটির সমন্বয়কারী আব্দুর রকিব রনি, সাংবাদিক সিরাজুল ইসলাম জীবন প্রমুখ। সভায় ধারণাপত্র উপস্থাপন করেন বাপা জেলা শাখার সাধারণ সম্পাদক ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল। সভা সঞ্চালনা করেন বাপা জেলা শাখার যুগ্ম সম্পাদক সিদ্দিকী হারুন।
সভায় পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী তাওহীদুল ইসলাম বলেন, খোয়াই নদীর এবারের বানে বাঁধের অনেকগুলো লিকেজ শনাক্ত করা হয়েছে। কিছু স্বল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে এসব মেরামতের উদ্যোগ নেওয়া হচ্ছে। চুনারুঘাটের বাল্লা থেকে বানিয়াচঙ্গের সুজাতপুর পর্যন্ত বাঁধকে সুরক্ষিত করার ব্যবস্থা নেওয়া হবে। বালু উত্তোলনকারীরা যদি নিয়ম ভঙ্গ করে বালু তুলে প্রশাসন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। খোয়াই নদীর সংকট উত্তরণে সকলের সহযোগিতা চাই। সভায় বেশ কয়েকটি দাবি উত্থাপন করা হয়। এর মধ্যে খোয়াই নদী দখল করে নদীর তলদেশ শহরের গড় উচ্চতা থেকে দশফুট গভীরে নিতে হবে। খোয়াই বাঁধের উভয় পাড়ে গজিয়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে হবে। উভয় পাড়ে খোয়াই বাঁধের দুর্বল ও ক্ষয়ে যাওয়া অংশগুলো মেরামত করতে হবে। খোয়াই নদী থেকে অপরিকল্পিত বালু উত্তোলন বন্ধ করতে হবে। নদীর তীরে নিক্ষিপ্ত বর্জ্য অপসারণ ও বর্জ্য নিক্ষেপ করা বন্ধ করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com