শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

ভারতে প্রতি ৮ মিনিটে একটি শিশু নিখোঁজ হয়

  • আপডেট টাইম শনিবার, ৮ ফেব্রুয়ারী, ২০১৪
  • ৩৯৩ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ ১৩ বছরের মেয়ে লক্ষ্মী। ৪ বছর আগে ভারতের আসাম রাজ্যের একটি গ্রাম থেকে তাকে অপহরণ করা হয়। তার ঠাঁই হয় পশ্চিম দিল্লির এক বাসায়, গৃহকর্মী হিসেবে। রান্না করা, ঘরদোর পরিষ্কার করা, বাচ্চাদের দেখাশোনা করাসহ সবকিছুই করতে হতো তাকে। সেখানকার ভীতিকর দিনগুলোর কথা লক্ষ্মী স্মরণ করলো এভাবে, আমাকে বিশ্রাম নিতে দেয়া হতো না। আমি যদি কোনো কিছু ঠিকভাবে বা তাদের মনের মতো করতে না পারতাম তারা আমাকে মারধর করত। আমি প্রচন্ত ক্লান্ত হয়ে যদি বসতে চাইতাম তারা কাজের জন্য তাড়া দিত, চিৎকার করতো। আমি কখনো বাড়ি থেকে বের হতে পারতাম না। তাই আমি বুঝতে পারিনি আমি দিল্লিতে আছি। আমি যে বাড়িতে ছিলাম, তারা বলতো, আমি নাকি মাদ্রাজে আছি।
সম্প্রতি সেই বন্দিদশা থেকে মুক্তি পেয়েছে লক্ষ্মী। শিশু সুরক্ষা-বিষয়ক দুই কর্মকর্তা তাকে ওই বাড়ি থেকে উদ্ধার করে। বর্তমানে সে থানায় পুলিশের হেফাজতে আছে। সেখানে পুলিশের জিজ্ঞাসাবাদে লক্ষ্মী জানায়, যারা তাকে অপহরণ করেছিল তাদের দ্বারা সে যৌন হয়রানির শিকার হয়েছিল। একই সঙ্গে ওই ব্যক্তিরা হুমকি দিয়েছিল, যদি লক্ষ্মী এ কথা কাউকে জানায় তাহলে গ্রামে ফিরে তারা সবাইকে এ কথা বলে দেবে। তখন লক্ষ্মীর আর মানসম্মান বলে কিছু থাকবে না। এর পর দালালরা লক্ষ্মীকে এক জায়গায় কাজে দেয়। তার বেতন নিয়ে তাকে নিঃস্ব বানিয়ে তারা চলে যায়।
লক্ষ্মীকে উদ্ধার করার খবর পেয়ে আসামের চা-বাগানের শ্রমিক তার চাচা সন্তোষ প্রকাশ করলেন। তিনি জানান, অনেক ছোটবেলায় লক্ষ্মীর মা-বাবা মারা যান। তাকে নিয়ে চিন্তায় পড়ে যান তার বৃদ্ধ দাদি। অপহরণের ঘটনায় ক্ষুব্ধ লক্ষ্মীর চাচা। ভাতিজিকে কেন খোঁজেন নি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আসলে কী করতে পারতাম? আমরা দরিদ্র মানুষ। নিখোঁজ ভাতিজির খোঁজে দিল্লিতে যাওয়ার মতো অর্থ আমার নেই। গ্রাম থেকে অল্পবয়সী মেয়েদের নিয়ে যাওয়ার বিষয়টি সম্পর্কে লক্ষ্মীর চাচা বলেন, মা-বাবারা যখন বাড়ি থাকেন না তখন এসব অপহরণকারী ও দালালরা আসে। নতুন জামা আর মিষ্টি দেয়ার প্রলোভন দেখিয়ে ছোট ছোট মেয়েদের নিয়ে যায় তারা। এ ঘটনা মা-বাবা বুঝতে পারার অনেক আগেই কন্যাশিশুদের নিয়ে বড় বড় শহরের গন্তব্যে পাড়ি দেয় দালালরা। বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, প্রতি ৮ মিনিটে ভারতে একটি করে শিশু নিখোঁজ হয়। তাদের প্রায় অর্ধেকই আর কোনো দিন ফিরে আসে না। অপহরণের শিকার মেয়ে শিশুর অনেককে বাধ্যতামূলক যৌন ব্যবসায় নিয়োগ করা হয়।
অনেকের ঠাঁই হয় গৃহকর্মী হিসেবে চার দেয়ালের কোনো বাড়িতে। ভারত সরকারের ভাষ্যমতে, পাঁচ লাখ শিশু গৃহকর্মী হিসেবে কাজ করে। শিশুদের পুনর্বাসনে কাজ করা দাতব্য প্রতিষ্ঠান বাচপান বাঁচাও আন্দোলনের প্রধান কৈলাশ সত্যাত্রি বলেন, গৃহকর্মে শিশুশ্রম বাড়ার জন্য মধ্যবিত্ত শ্রেণীর চাহিদার একটি ভূমিকা আছে। তারা সস্তায় শ্রম খোঁজে। আর এই সুযোগ নিয়ে পাচারকারীরা নানা কৌশলে শিশু পাচার করে। ভারতের আইনে শিশু অপহরণ বেআইনি। তবে এই আইনের কার্যকারিতা খুব একটা নেই। ১৪ বছরের কম বয়সী শিশুদের শ্রম শিশুশ্রম আইনে নিষিদ্ধ। আবার দেশটিতে ১৮ বছরের কম বয়সীদের শিশু হিসেবে ধরা হয়। এ ব্যাপারে শিশু অধিকার রক্ষায় জাতীয় কমিশনের প্রধান কুশাল সিং বলেন, এটি খুবই দুঃখজনক। শিশুশ্রম-সংক্রান্ত আইন ও নীতিগুলো একেবারে সেকেলে। আইনগুলোর প্রয়োজনীয় সংশোধনী আনা হলে অপহৃত বা পাচার হওয়া শিশুদের সুরক্ষায় কার্যকর উদ্যোগ নেয়া সম্ভব বলে তিনি মন্তব্য করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com