মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১২:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

অপরিকল্পিতভাবে স্পীড ব্রেকার নির্মাণ ॥ গুরুত্বহীন হয়ে পড়েছে হবিগঞ্জ-নবীগঞ্জ শহর

  • আপডেট টাইম শুক্রবার, ২৪ জানুয়ারী, ২০১৪
  • ৩৬২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নছরতপুর-হবিগঞ্জ-নবীগঞ্জ-আউশকান্দি আঞ্চলিক মহাসড়কে যানজট ও অপরিকল্পিতভাবে নির্মাণ করা স্পীড ব্রেকারের কারণে রাজনৈতিক ও ব্যবসাসহ সকল ক্ষেত্রে হবিগঞ্জ জেলা শহর ও নবীগঞ্জ শহরটি গুরুত্বহীন হয়ে পড়েছে। এ অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে হবিগঞ্জ জেলাবাসী সর্বস্তরের দায়িত্বশীল ব্যক্তিবর্গের সমন্বিত পদক্ষেপ প্রত্যাশা করছেন। ভূক্তভোগি ও বিভিন্ন মহলের সাথে আলাপ করে জানা গেছে-এসব আঞ্চলিক মহাসড়কে অসংখ্য বেমানান স্পীড ব্রেকার নির্মাণ করা হয়েছে।
কয়েক বছর আগেও সময় ও অর্থ সাশ্রয়ের কারণে ঢাকা-সিলেট চলাচলকারী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নছরতপুর-হবিগঞ্জ-নবীগঞ্জ-আউশকান্দি আঞ্চলিক মহাসড়ক হয়ে চলাচল করেছেন। যে কারণে অনেককেই জেলা সদরে যাত্রাবিরতি করতে দেখা যেত। বর্তমানে এ সড়কের বিভিন্ন স্থানে মানুষ্যসৃষ্ট মহা যানজট ও সড়কে অসংখ্য বড় বড় বেআইনী স্পীড ব্রেকারের উপর দিয়ে আধুনিক যুগের গাড়ী চলাচল করা সম্ভব হচ্ছেনা। ফলে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদেরকে হবিগঞ্জ জেলা সদরে আসতে দেখা যায় না। এ সড়কের জেলা শহরের বাসস্ট্যান্ড থেকে উমেদনগর মাদ্রাসা পর্যন্ত, ইমামবাড়ী বাজার ও নবীগঞ্জ বাজার অংশে সড়কের উপর পরিত্যক্ত গাড়ী ও মালামাল রেখে সৃষ্ট জটের কারণে সবাই ক্ষুব্ধ। ফলে সরকারের কাছে রাজনৈতিক ক্ষেত্রে হবিগঞ্জবাসী যেমন গুরুত্বহীন হয়ে পড়ছে তেমনি পিছিয়ে পড়ছে হবিগঞ্জ-নবীগঞ্জ এলাকার গুরুত্বপূর্ণ ব্যবসা-বাণিজ্য কেন্দ্রগুলি। এ আঞ্চলিক মহাসড়কটির বিভিন্ন জায়গা ৫০ ফুট থেকে শত ফুট প্রশস্থ হলেও বাস্তবে দেখা যায়, দোকানের বারান্দায় ব্যবসা, ফুটপাতে ব্যবসা, রাস্তার উপর সাইনবোর্ড প্রদর্শন ও গাড়ি পার্কিংয়ের ফলে চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে। অন্যদিকে জেলা শহরের ও নবীগঞ্জ শহরের ভেতর দিয়ে যাওয়া সড়ক ও জনপথের সড়কের অবস্থা আরো করুন। ক্ষমতাবান গুটি কয়েক ব্যবসায়ী বৃহদাকারের ট্রাক গাড়ি থামিয়ে মালামাল লোড আনলোড করার কারণে সার্বক্ষণিক যানজট লেগেই থাকে।
এ ব্যাপারে হবিগঞ্জ জেলা ইউ.পি চেয়ারম্যান সমিতির সভাপতি ও বানিয়াচং সদর দক্ষিণ-পশ্চিম ইউ.পি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন হবিগঞ্জের একজন রাজনৈতিক ব্যক্তি ও ব্যবসায়ীর নাম উল্লেখ করে বলেন, নছরতপুর-কামড়াপুর বাইপাস সড়ক ও শহরের অভ্যন্তরীণ সড়ক বলিষ্ট পদক্ষেপে প্রশস্থকরণসহ যানজটমুক্ত পরিচ্ছন্ন শহর গড়ে জিরো থেকে হিরো হয়েছেন। তিনি একই রকম বলিষ্ট পদক্ষেপে হবিগঞ্জ জেলার ভাবমূর্তি ও গুরুত্ব বাড়ানোর স্বার্থে সকল পর্যায়ের জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা, রাজনৈতিক ও সামাজিক, সাংবাদিক, ব্যবসায়ী নেতৃবৃন্দ সমন্বয়ে যানজট ও বেআইনী স্পীড ব্রেকার ধ্বংসের আহবান জানান। তিনি প্রত্যাশা করেন, আঞ্চলিক মহাসড়কটিতে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের চলাচল শুরু হলেই নদীপথ, বিদ্যুৎ ও বিবিয়ানার গ্যাস সহজলভ্যতার কারণে হবিগঞ্জ-নবীগঞ্জ সড়কটির দুই পাশে শিল্প কারখানা গড়ে উঠবে। এতে করে হবিগঞ্জ ও নবীগঞ্জ শহরের গুরুত্ব বেড়ে যাবে বলে তিনি মনে করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com