শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

২০১৩ সালে জেলায় ৫১ টি অগ্নিকান্ড ॥ ক্ষতি ৫ কোটি টাকা নবীগঞ্জ ফায়ার স্টেশনে ১৪টি স্থায়ী পদ শুন্য

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী, ২০১৪
  • ৪৩৭ বা পড়া হয়েছে

বরুন সিকদার ॥ দৈনন্দিন জীবনে আগুন অতি প্রয়োজনীয়, তেমনি সমান্য অসাবধানতায় জীবন নাশের কারন হয়ে দাড়ায়। বৈদ্যুতিক গোলযোগ, চুলার আগুন, বিড়ি সিগারেটের জ্বলন্ত অংশ, রাসায়নিক দাহ্য পদার্থ সহ নানা কারনে প্রতি বছরেই জেলার বিভিন্ন স্থানে অগ্নিকান্ডের ঘটনা ঘটছে । ২০১৩ সালের ১ জানুয়ারী থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত জেলায় বিভিন্ন স্থানে ছোট বড় মিলিয়ে প্রায় ৫১ টি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে ক্ষয়ক্ষতির পরিমান ছিল প্রায় ১ কোটি ৬ লাখ ১০ হাজার টাকা। সাধারন জনতা এবং ফায়ার সার্ভিস কর্মীদের তৎপরতায় উদ্ধার করা হয়েছে ২ কোটি ৩৯ লাখ ৮৩ হাজার টাকা। তবে স্থানীয় পরিসংখ্যান মতে গত বছরের ঘটে যাওয়া অগ্নিকান্ডে ক্ষয়ক্ষতির পরিমান ৫ কোটি টাকারও বেশী বলে ধারনা করা হচ্ছে।
এছাড়া জেলায় বিভিন্ন স্থানে ঘটে যাওয়া ছোট বড় ৯ টি সড়ক দূর্ঘটনা কবলিত স্থান থেকে ৫ জনকে উদ্ধার করেছে ফায়ার সার্ভিস কর্মীরা।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিস সূত্রে জানা যায়, বর্তমানে ৯ টি উপজেলার মধ্যে শুধু মাত্র সদর শহরে, নবীগঞ্জে ও মাধবপুরে ফায়ার সার্ভিস স্টেশন রয়েছে। ২০১৩ সালের জুন মাস থেকে নবীগঞ্জ উপজেলার ফায়ার সার্ভিস স্টেশন এর কার্যক্রম শুরু হয়েছে। তবে নানা সমস্যা ও প্রয়োজনীয় সরঞ্জামের অভাবে স্টেশনটি ভুগছে। এমনকি বর্তমানে স্টেশনটিতে কর্মরত সদস্যরা ডেপুটিশন (অস্থায়ী) হিসেবে ১০ জন সদস্য কাজ করে যাচ্ছে। ফলে স্থায়ী ১৪ টি পদের মধ্যে সবকয়টি শুন্যে রয়েছে। স্বল্প সরঞ্জাম ও ডেপুটিশন সদস্যদের নিয়ে ৫ টি অগ্নিকান্ড কবলিত স্থান থেকে এ পর্যন্ত ১৭ লাখ টাকা উদ্ধার করতে সক্ষম হয়েছে। এতে ক্ষয়ক্ষতির পরিমান ছিল ২লাখ ২০ হাজার টাকা।
অপর দিকে জেলা সদর শহরের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সদস্যরা ৪৭ টি অগ্নিকান্ড কবলিত স্থান থেকে ২ কোটি ২২লাখ ৮৩ হাজার টাকা উদ্ধার করতে সক্ষম হয়েছে। এতে ক্ষয়ক্ষতির পরিমান ছিল ১ কোটি ৩লাখ ৯০ হাজার টাকা।
এছাড়া দূর্ঘটনা কবলিত ৯ টি স্থানে ৫ জনকে উদ্ধার করতে সক্ষম হয়।
পরিসংখ্যান অনুযায়ি , ২০১২ সালে ঘটে যাওয়া অগ্নিকান্ডের চাইতে ১৩ সালের তির পরিমান কম ছিল বলে মš-ব্য কর্মকর্তাদের।
সূত্রে আরোও জানা যায়, সুষ্ট যোগাযোগ ব্যব¯’ার অভাবে জেলার বিভিন্ন ¯’ানে অগ্নিকান্ড ঘটলেও সদরের অগ্নিনির্বাপন কর্মীরা যথাসময়ে নির্দিষ্ট গন্তব্য স্থানে পৌছতে পারে না। এছাড়া শহরের বিভিন্ন জলাশয় ভরাট ও প্রয়োজনের তুলনায় রিজার্ভ ট্যাংক না থাকায় অগ্নিকান্ডে ক্ষয়ক্ষতির পরিমান বেড়ে যাচ্ছে।
বিভিন্ন স্থানে অগ্নিনির্বাপন, ভূমিকম্প প্রতিরোধ, প্রকৃতিক দুর্যোগ মোকাবেলা, সড়ক দূর্ঘটনায় আহতদের উদ্ধারে ফায়ার সার্ভিস কর্মীরা সর্বদা তৎপর ভূমিকা রাখছে। পরিসংখ্যান অনুযায়ী বিগত মাসগুলোর মধ্যে ফাল্গুন ও চৈত্র মাসেই সবচেয়ে বেশি অগ্নিকান্ড ঘটেছে।
হবিগঞ্জ জেলা ছাড়াও মৌলভীবাজার, শ্রীমঙ্গল, বি-বাড়িয়া, সিলেট সহ নিকটবর্তী জেলাগুলোতে বড় ধরনের অগ্নিকান্ড সহ জনজীবনের জানমাল রক্ষার্থে ফায়ার সার্ভিস কর্র্মীরা নিরলস কাজ করে যাচ্ছেন। এমনকি অগ্নিকান্ড প্রতিরোধে জনসচেতনতা মূলক নানা বাৎসরিক ও মাসিক কর্মকান্ড পালন করে ফায়ার সার্ভিস বিভাগ।
সদর উপজেলার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর স্টেশন মাষ্টার আজিজুল হক জানায়, নিজেদের অসচেতনতার কারনেই অগ্নিকান্ডগুলো ঘটছে। অনেক সময়ে বড় ধরনের অগ্নিকান্ড ঘটলে ৪৩ লিটারের পানি বাহী রিজার্ভ ট্যাংক গাড়ি দিয়ে সেই অগুন নিভানো সম্ভব হয় না । বর্তমানে যে হারে পুকুর ভরাট হচ্ছে তাতে করে আমাদের সাধ্য অনুযায়ী চেষ্ঠা করলেও অগ্নিকান্ড কবলিত স্থানগুলো রক্ষা করা কষ্টসাধ্য হয়ে দাড়ায়। এর জন্যে প্রয়োজন এলাকা ভিত্তিক পানি রাখার রিজার্ভ ট্যাংক এর ব্যবস্থা করা। বসতবাড়ির ও কলকারখানার বৈদ্যুতিক লাইন পুরানো হলে তা সংস্কার করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com