মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:২২ অপরাহ্ন

নবীগঞ্জে হাঁসের খামারীর খাচাঁয় মেছোবাঘ

  • আপডেট টাইম রবিবার, ৩ এপ্রিল, ২০১৬
  • ৪২৬ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নের ইসলামপুরে একটি মেছোবাঘ আটক করা হয়েছে। গতকাল শনিবার সকালে ওই গ্রামের কৃষক ছুরত মিয়ার হাঁসের খামারে লোহার খাচাঁয় বিরল প্রজাতির এ মেছোবাঘ আটকা পড়লে এ খবরে বিভিন্ন এলাকার শত শত উৎসুক জনতা ভিড় জমান ওই বাড়িতে।
স্থানীয় সূত্রে জানা যায়, নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নের ইসলামপুর গ্রামের কৃষক ছুরত মিয়ার হাঁসের খামারে প্রতিদিন রাতে ৮ থেকে ১০ টি করে হাঁস নিয়ে যায় বাঘ। কিন্তু কোন ভাবেই বাঘটিকে আটক করতে পারেননি ছুরত মিয়া। এমন অবস্থায় খামারীর মালিক ছুরত মিয়া গ্রামের লোকজনের পরামর্শে একটি লোহার খাঁচা দিয়ে ফাঁদ তৈরী করেন এবং লোহার খাঁচাটি খামারের পাশে রাখেন।
আর অপেক্ষায় থাকেন বাঘ শিকারের। কখন যে আসবে বাঘ, আর কখন যে ডুকবে খাঁচায় এ অপেক্ষার প্রহর গুনছিলেন তিনি। এ অবস্থায় গতকাল শনিবার সকালে দেখা যায় ওই বাঘ আবার আসে হাঁস খাওয়ার জন্য। আর হাঁস খাওয়ার আগেই বাঘ ছুরত মিয়ার ফাঁদে আটকা পড়ে ডুকে যায় লোহার খাচায়। এ খবর পেয়ে এলাকার উৎসুক জনতা একনজর দেখার জন্য ভিড় জমান ওই বাড়িতে। বাঘটি প্রায় ২ ফুট লম্বা ও ১ ফুট উচ্চতার হবে। ওই খামারে এর আগেও মেছোবাঘটি আটক হয়েছিল বলে এলাকাবাসী জানান।
নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মাসুম বিল্লাহর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান,  গ্রামবাসী বাঘটি আটকের খবর আমাদের জানিয়েছেন। বণ্যপ্রাণী ব্যবস্থাপনা জীব ও বৈচিত্র কর্মকর্তাকে জানানো হয়েছে। তারা বাঘটি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। বর্তমানে ওই মেছোবাঘটি খামারীর লোহার কাচাঁয় বন্দী রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com