শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

ফটো শেয়ারিং প্লাটফর্ম গ্লোস্টার্স এর যাত্রা শুরু সফলতায় ফিনল্যান্ডের বাংলাদেশী তরুণরা

  • আপডেট টাইম শনিবার, ২৩ জানুয়ারী, ২০১৬
  • ৪৭৬ বা পড়া হয়েছে

আবু তাহির, ফিনল্যান্ড থেকে \ গত মঙ্গলবার ফিনল্যান্ডের লাপেনরানতা ইউনিভার্সিটি অফ টেকনোলজিতে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে ইউনিক ফটো শেয়ারিং প্লাটফর্ম গ্লোস্টার্স (িি.িমষড়ংঃধৎং.পড়স) এর যাত্রা শুরু হয়। গ্লোস্টার্স হল লাপেনরানতা ইউনিভার্সিটি অফ টেকনোলজির এক নতুন স্টার্ট-আপ যা দিয়ে মানুষ ছবি শেয়ার করতে পারে। ভবিষ্যতে এতে ভিডিও শেয়ারিংও যোগ করা হবে। সারা পৃথিবীর গ্রাহকদের কথা মাথায় রেখে এটা সবার জন্য উন্মুক্ত করা হল। যা এতদিন শুধু ফিনল্যান্ডে সীমাবদ্ধ ছিল। গ্লোস্টার্স এর ব্যতিক্রম দিক হচ্ছে এতে যে কেউই ছবি আপলোড করে ছবি প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পারেন। যে ছবি যত বেশি স্টার (রেটিং) পাবে সে ছবি পুরস্কারের জন্য নির্বাচিত হবে।
ফিনল্যান্ডের লাপেনরানতা ইউনিভার্সিটি অফ টেকনোলজি এবং সাইমা ইউনিভার্সিটি অফ অ্যাপ্লায়েড সায়েন্স এর পাঁচ জন ছাত্র/ছাত্রীর কঠোর পরিশ্রমের ফসল গ্লোস্টার্স। এদের মধ্যে তিন জন বাংলাদেশী, একজন রাশিয়ান আর একজন মেক্সিকান। ২০১৫ সালে গ্লোস্টার্স লাপেনরানতা ইউনিভার্সিটি অফ টেকনোলজির এন্টারপ্রিনিউয়ারশিপ সোসাইটি (লুটেস) এর আইডিয়া প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে। বর্তমানে পাঁচ জন প্রতিষ্টাতা সদস্যের সাথে আরো নতুন আটজন এই স্টার্ট-আপ এ কাজ করছে। ৩০শে অক্টোবর ২০১৫তে এই সেবাটি শুধু ফিনল্যান্ডের জন্য উন্মুক্ত করা হয়। এই দুই মাস সময়ের মধ্যে ১০০০ এরও বেশি ব্যাবহারকারী ১৩০০ এর চেয়েও বেশি ছবি এই প্লাটফর্মে আপলোড ও শেয়ার করেছে। এই স্টার্টআপ এর সাথে সার্বিক সহযোগিতায় আছে লাপেনরানতা ইউনিভার্সিটি অফ টেকনোলজি, সাইমা ইউনিভার্সিটি অফ অ্যাপ্লায়েড সায়েন্স, মাইক্রোসফট, ভিরমা লাপেনরানতা, ভিজিট ফিনল্যান্ড, সিটি অফ লাপেনরানতা, করা, নরডিয়া ব্যাংক, বাংলাদেশি রেস্টুরেন্ট ইন্ডিয়ানাকারি এবং লুটেস। এখন থেকে সারা বিশ্বের গ্রাহকরা ছবি প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পারবে। প্রতিযোগিতা হবে প্রতি সপ্তাহে এবং প্রতি চার মাস পর পর এই দুই ভাবে। বিস্তারিত জানা যাবে িি.িমষড়ংঃধৎং.পড়স সাইট থেকে।
উপস্থিত অতিথিবৃন্দের মধ্যে ছিলেন লাপেনরানতা সিটির হেড অফ মার্কেটিং মিরকা ক্রিস্টিনা রহমান, লাপেনরানতা ইউনিভার্সিটি অফ টেকনোলজির অধ্যাপক মারকু ইকাভালকোসহ আরো অনেকেই। অনুষ্টানে অক্টোবর-ডিসেম্বর ২০১৫ এর ছবি প্রতিযোগিতার ২৪ জন বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করা হয়। বিজয়ীদের ছবির প্রদর্শনীর মধ্য দিয়ে অনুষ্টান শেষ হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com