বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

আমি আক্রান্ত হয়েছিঃ ডা. মীম

  • আপডেট টাইম বুধবার, ৫ আগস্ট, ২০১৫
  • ৪১৬ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ ডা. মীমের বিরুদ্ধে প্রকাশিত সংবাদের জন্য দৈনিক যুগান্তর ও যমুনা টেলিভিশনকে ক্ষমা প্রার্থনায় ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)। এর আগে ঘটনা তদন্তে ঢাকা মেডিকেল কলেজ কর্তৃপক্ষের গঠিত তদন্ত কমিটির কাছে লিখিত জবানবন্দি দেন ডাক্তার নুনযীরুল মুহসেনীন মীম নিজেই। পাঠকদের জন্য সেই জবানবন্দি হুবহু তুলে ধরা হলো। ডা. নুনযীরুল মুহসেনীন মীম, আমি আক্রান্ত হয়েছি। একজন বীর মুক্তিযোদ্ধার সন্তান আক্রান্ত হয়েছে। একজন চিকিৎসক আক্রান্ত হয়েছে, কার দ্বারা, একজন জনপ্রতিনিধি দ্বারা। তিনি অতীতে কী ছিলেন, এমনকি রাষ্ট্র চালিয়েছেন, প্রতিমন্ত্রী ছিলেন, ফলে তিনি অনেক ক্ষমতা অর্জন করেছেন। এমন একজন সংসদ সদস্য বা জনপ্রতিনিধির দ্বারা আমি আক্রান্ত হয়েছি। এর কারণ হচ্ছে আমি আমার হাসপাতালে অফিস কক্ষে অসংখ্য অসহায় আর্তনাদকারী রোগীদের সেবা দিচ্ছিলাম। তাদেরকে নিয়ে যখন আমি দৈনন্দিন রুটিন ওয়ার্ক করছিলাম তাদের নিয়ে, তখন তিনি আসলেন। সেখানে তাকে বসতে দেয়ার মত জায়গাও ছিল না, তিনি আসলেন তাঁর গুন্ডাপান্ডার মত চেহারার একদল লোক নিয়ে। হয়তো বা তার দেহরক্ষী তারা এবং আরও তার এলাকার লোকজনের একটা মিছিল নিয়ে তিনি আসলেন এবং আমি হতবাক হয়ে গেলাম যে, এই লোকগুলি কারা, কে? আমি এই জনপ্রতিনিধিকে কখনও দেখিনি। বাস্তবে তার চেহারাও আমি জানি না, আমি তখন তার দেহরক্ষীদের বললাম যে আপনারা এখানে কেন এসেছেন? কি করছেন? আপনারা প্লিজ দয়া করে হাসপাতালের ডিরেক্টর স্যার এর রুমে বসেন, ওই সময় ডিরেক্টর স্যার হাসপাতালে অবস্থান করছিলেন।
আমার অপরাধ যে, আমি সেই জনপ্রতিনিধিকে কেন চিনলাম না! কেন তাকে কুর্নিশ করলাম না! তার পদপ্রান্তে ডাক্তার হিসেবে নিজের ডিগনিটি নিজের অস্তিত্ব এবং নিজের কর্তব্যবোধকে তার ইচ্ছার কাছে সমপর্ণ করলাম না।
এই হল আমার অপরাধ, সুতরাং আমি এই অপরাধের জন্য বিন্দুমাত্র চিন্তিত নই, বা আমি এই অপরাধ করেই যাব। আমি এই অপরাধ করতেই থাকব। আর্ত মানবতা আমার কাছে প্রথম। আমি উদাহরণ দিতে পারি যে, ব্রিটেন এক হাসপাতালে ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্যামেরন ঢুকে পড়েছিলেন বিনা অনুমতিতে, ডাক্তার তাকে তৎক্ষনাত বের করে দিয়ে বলেছিলেন যে, “আমি রোগীদের সেবা দিচ্ছি, আপনি বিনা অনুমতিতে এখানে ঢুকেছেন কেন? আপনি বেরিয়ে যান”, তাতে উনি অনুতপ্ত হয়ে বেরিয়ে গিয়েছিলেন এবং তাতে ব্রিটিশ পার্লামেন্ট আন্দোলিত হয়নি। ব্রিটিশ জনগণ মোটেই এখানে যে রকম কুৎসিত মন্তব্য করা হচ্ছে- সে রকম কোনো মন্তব্য করেননি। বরঞ্চ সেটাই ব্রিটিশ সভ্য সমাজের জন্য একটি স্বাভাবিক ঘটনা। বরঞ্চ সেটাই একজন কর্তব্যরত ডাক্তারের কাছে ব্রিটিশ সভ্য সমাজের দাবী।
সুতরাং এ আমার অপরাধ, আমি কেন তার পদলেহন করলাম না। আমি কোন দিন এই রকম কোন জনপ্রতিনিধি চাই না এবং তাদের পদলেহনের কোন আশাও আমার দ্বারা পূর্ণ হবে না। সুতরাং এই অপরাধ চলতেই থাকবে।যেভাবে ঘটনার শুরুঃ মঙ্গলবার, ২৮ জুলাই দুপুর আনুমানিক ৩.৩০, ইমার্জেন্সি কক্ষ, ঢাকা মেডিকেল কলেজ হসপিটাল। আমি আমার ইমার্জেন্সি রুমে ১০-১৫ জন অসহায় আর্তনাদকারী রোগীর সেবা প্রদান করছিলাম। এমতাবস্থায় হঠাৎ করেই ৮-১০ জন ব্যক্তি ইমার্জেন্সি রুমে প্রবেশ করেন এবং ইমার্জেন্সি মেডিকেল অফিসারদের চেয়ারে বসে পড়েন। উনারা রুমে ঢুকে নিজেদের কোন পরিচয়ই প্রকাশ করেননি। ক্রমাগত অসুস্থ রোগীদের ভীড় বাড়তেই থাকে, ফলে রোগীদের সেবাদান ব্যহত হওয়ায় আমি তার একজন দেহরক্ষীকে বললাম “ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক স্যার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মিজানুর রহমান হাসপাতালে আছেন। স্যারের রুমে বসার সুব্যবস্থা আছে। উনি একজন সম্মানীয় ব্যক্তি, উনাকে স্যারের রুমে নিয়ে বসান। এতেই, উনার দেহরক্ষীরা প্রচন্ড ক্ষিপ্ত হয়ে উঠেন। জনপ্রতিনিধির সাথে আমার সরাসরি কোনো বাক্যালাপ হয়নি। ততক্ষণাৎ প্রচন্ড ক্ষিপ্ত হয়ে আমার উপর তেড়ে আসেন ও আমার নাম জিজ্ঞেস করেন। আমাকে অকথ্য ভাষায় গালি গালাজ করা শুরু করেন। শুধু তাই নয়, তারা আমাকে তুলে নেয়ার হুমকি দেয়। ঠিক এমনি এক সময় ডিরেক্টর স্যার ঘটনাস্থলে আসেন এবং আমার কাছ থেকে পুরো ঘটনা সম্পর্কে অবহিত হন, এরপর তিনি ওই জনপ্রতিনিধির সাথে কথা বলেন। হলুদ সাংবাদিকতা অসভ্য ছোবলঃ এরপর থেকেই শুরু হয়ে যায় আমার প্রতি লাগামহীন হলুদ সাংবাদিকতার ছোবল। যমুনা গ্র“প তার অধীনস্থ যুগান্তর পত্রিকায় ও যমুনা টিভির মাধ্যমে আমার ব্যক্তিগত ও পেশাগত জীবন তছনছ করার চেষ্টা করে চলেছে। তারা আমার ব্যক্তিগত জীবন নিয়ে পুরোপুরি ভুয়া, বানোয়াট ও ভিত্তিহীন কাব্য রচনা করে আমার চরিত্র হনন ও পেশাগত জীবনের সাফল্যকে ম্লান করার কুপ্রচেষ্টায় তাদের নিজস্ব সংবাদমাধ্যমে প্রকাশ করছেন।
আমি বিশ্বাস করি বাংলাদেশে এখনও সৎ সাংবাদিকতা এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনকারী প্রতিষ্ঠান আছে। আমার সাংবাদিক ভাইদের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি- আপনারা সত্য উদঘাটন করুন, প্রচার করুন। এতে করে আমার যদি কোনো ভুল হয়ে থাকে সেজন্য ক্ষমা চাইতেও আমার কোনো দ্বিধা নেই। ঘটনাস্থলে উপস্থিত রোগীদের অভিযোগঃ ঢাকা মেডিকেলের মতো গুরুত্বপূর্ণ ও সরকারী হাসপাতালের ইমার্জেন্সি মেডিকেল অফিসারের রুমে উনাদের উপস্থিতিতে একদিকে যেমন চিকিৎসকের সেবাদান ব্যাহত হচ্ছিল, অন্যদিকে রোগী ও তার স্বজনেরা অভিযোগ করছিল। “ডাক্তার আপা ওদের দিকে নজর দিয়েন না, ওরা ক্ষমতা ও টাকার জোরে এমনি করে থাকে। আপনি আমাদের দিকে নজর দেন, আমাদের সমস্যা সমাধান করেন”। কি আমার অপরাধঃ আমি তাদেরকে বলেছি, আমি আপনাদের কী সহযোগিতা করতে পারি? কিন্তু তারা আমার প্রশ্নের জবাব তো দেয়ইনি উল্টো আমার প্রতি অশ্রাব্য ভাষায় গালি গালাজ শুরু করেছিল। সরকারি হাসপাতালে ইমার্জেন্সি কক্ষে একজন কর্তব্যরত ডাক্তার হিসেবে আমি যা বলেছি, যা করেছি এর চেয়ে আর কি করতে পারতাম?
ডা. নুনযীরুল মুহসেনীন মীমঃ ইমার্জেন্সি মেডিকেল অফিসার, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com