শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

বিএডিসিতে চাহিদার তুলনায় বীজ সংকট বোরো উৎপাদন কম হওয়ার আশংকা

  • আপডেট টাইম বুধবার, ২০ নভেম্বর, ২০১৩
  • ৪৩০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ চাহিদার তুলনায় অর্ধেক বীজ কম পাওয়ায় হবিগঞ্জে এবার ৫০ হাজার মেট্রিক টন ধান কম উৎপাদন হওয়ার আশংকা করছেন স্থানীয় কৃষক ও কৃষিবিদরা। আগামী বোরো মওসুমের জন্য বিএডিসিতে বীজের ঘাটতি রয়েছে ১ হাজার ৫২ মেট্রিক টন। সরবরাহের অভাবে কৃষকরা স্থানীয়ভাবে ও বাজার থেকে নিম্নমানের বীজ ব্যবহার করতে হবে বলে জানান কৃষকরা। এতে ধান উৎপাদন ব্যাপকভাবে হ্রাস পাবে।
কৃষি বিভাগ সূত্রে জানা যায়, হবিগঞ্জের ১ লাখ ৯ হাজার ২৮ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কোন ধরনের প্রাকৃতিক দূযোগে আক্রমন না হলে জেলায় এবার ৬ লাখ ৫৪ হাজার ১শ ৬৮ মেট্রিক টন ধান উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)  সূত্রে জানা যায়, হবিগঞ্জের ১লাখ ৯ হাজার ২৮ হেক্টর জমিতে এবার বীজের প্রয়োজন ২ হাজার ৩শ ৬৪ মেট্রিক টন। কিন্তু সরবরাহ করা হচ্ছে মাত্র  ১ হাজার ৩শ ১২ মেট্রিক টন। বিএডিসি আরও জানায়, হবিগঞ্জে বিএডিসি’র অফিস ও ১শ১৯ জন ডিলারের মাধ্যমে জেলায় হাইব্রীড জাতের ১০ মেট্রিক টন, উচ্চ ফলনশীল (উফশী) জাতের বিআর-২৯ ৯শ মেট্রিক টন, বিআর-২৮ ৩শ ৭০ মেট্রিক টন, বিআর-৩ ১৭ মেট্রিক টন, বিআর-১৪ ৭ মেট্রিক টন, বিআর-১৬  ৫ মেট্রিক টন, বিআর-২৬  ২ মেট্রিক টন ও ব্রী ধান ১ মেট্রিক টন সরবরাহ করা হচ্ছ্।ে  যা লক্ষ্যমাত্রার অর্ধেক। এতে করে জেলায় এবার প্রায় ৫০ হাজার মেট্রিক টন ধান কম উৎপাদন হওয়ার আশংকা করছেন কৃষকরা। এ ব্যাপারে হবিগঞ্জ কৃষি উন্নয়ন কর্পোরেশনের উপ-সহকারী পরিচালক আনোয়ার হোসেন ভূইয়া জানান, চাহিদার তুলনায় বীজের সরবরাহ কম। যে কারনে কৃষকদের ঠিক মতো বীজ দেয়া হচ্ছে না। এ ব্যাপারে হবিগঞ্জ সদর উপজেলা ভাদৈ গ্রামের সুরত আলী, তেঘরিয়া গ্রামের আব্দুন নূর, গোবিন্দপুর গ্রামের ফরিদ মিয়া জানান, বিএনডিসি’র বীজে উৎপাদন ভালো হয়। কিন্তু কৃষকদের  চাহিতার তুলনায় অর্ধেক দেয়া হচ্ছে। এ ব্যাপারে হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক  গোপাল চন্দ্র দাশ জানান, ফসল উৎপাদন হ্রাস পাওয়ার কোন কারন নাই। সরকারি বীজ কম থাকলেও বাজারে পর্যাপ্ত বীজ রয়েছে। তিনি বলেন, বিএডিসিতে বীজ এখন কম থাকলেও আবারও বীজ সরবরাহ করা যাবে। বীজের জন্যও কোন সংকট হবে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com