শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জ-মার্কুলী সড়কে সিএনজির মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ১ সদর হাসপাতালে ডাক্তার থাকে ঘুমে ॥ চিকিৎসা করে ইর্ন্টানীরা হবিগঞ্জ শহরে পকেটমারের অভিযোগে আওয়াল আটক মাধবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী সৈয়দ মোঃ শাহজাহানের গণসংযোগ লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন

খোশ আমদেদ মাহে রমজান

  • আপডেট টাইম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
  • ১৬ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ আজ ১৮ রমজান। রমজানের মাগফিরাত দশক ও শেষের রমজানের সিয়াম সায়িমকে খাঁটি মানুষ হবার জন্য যে গুণাবলী অর্জন করা জরুরী হয় তার প্রত্যেকটির প্রশিক্ষণ প্রদান করে। এই মাসে দোয়া করলে তা দ্রুত কবুল হয়। দোয়া ও ইবাদতের শামিল। শুধু তাই নয় প্রিয় নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম দোয়াকে ইবাদতের মজ্জা হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেছেন, সুনিশ্চিত কবুলের আশা নিয়ে আল্লাহর নিকট দোয়া করবে, অমনোযোগী দোয়া আল্লাহ্ কবুল করেন না। (তিরমিযী শরীফ)। আল্লাহ্ জাল্লা শানুহু ইরশাদ করেন ঃ তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দেবো। (সূরা মুমিন ঃ আয়াত ৬০)।
দোয়া করতে হলে দরুদ শরীফ পাঠ করা অবশ্যকর্তব্য। হাদিস শরীফে আছে ঃ যে পর্যন্ত প্রিয় নবী (সাঃ) এর প্রতি দরুদ শরীফ পাঠ না করা হয় সে পর্যন্ত দোয়া আসমান ও যমীনের মধ্যবর্তী স্থানে ঝুলন্ত অবস্থায় থাকে। (তিরমিযী শরীফ)। দরুদ শরীফ পাঠে অশেষ সওয়াব রয়েছে। মিলাদ কিয়ামের মাধ্যমে সম্মিলিতভাবে প্রিয় নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লামের প্রতি দরুদ শরীফ পাঠে অশেষ সওয়াব রয়েছে। কোরান মজিদে ইরশাদ হয়েছে ঃ নিশ্চয়ই আল্লাহ এবং তাঁর ফেরেশতাগণ নবীর প্রতি দরুদ পাঠ করেন। হে মুমিনগণ, তোমরাও তাঁর প্রতি দরুদ পেশ করো এবং তাকে যথাযথভাবে সালাম জানাও। (সূরা ঃ আহযাব ঃ আয়াত ৫৬)।
কোরান মজিদে বিধৃত এই যথাযথভাবে সালাম জানানোর নির্দেশ থেকেই মিলাদ মাহফিলে সম্মিলিতভাবে সবাই দাঁড়িয়ে প্রিয় নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লামকে অত্যন্ত বিনয়ের সঙ্গে সুললিত উচ্চারণে সালাম জানায় এই বলে ঃ ইয়া নবী সালামু আলায়কা, ইয়া রসুল সালামু আলায়কা, ইয়া হাবীব সালামু আলায়কা, সালাওয়াতুল্লাহ আলায়কা।
এই কিয়াম ব্যবস্থা খুবই সুন্দর। কিয়াম দ্বারা রসূলপ্রেম বৃদ্ধি পায় এবং যথাযথভাবে নবীকে সালাম জানানোর যে নির্দেশ আল্লাহ্ জাল্লা শানুহু প্রদান করেছেন তা বাস্তবায়িত হয়। দরুদ শরীফ পাঠ তথা সালাত ও সালাম পেশ করার যে রীতি রয়েছে তা অত্যন্ত সুন্দর এবং যথাযথ ব্যবস্থা। মিলাদ, ইসালে সওয়াব, উরস ইত্যাদির মাধ্যমে বৃহৎ পরিসরে দোয়া মাহফিলের যে ব্যবস্থা রয়েছে তাও সুন্দর। কিন্তু কোন কোন দরগাহ কেন্দ্রিক উরসে এবং বিশেষ একটি গোষ্ঠীর উরসে এমনসব কাজ কাম হয়ে থাকে যেগুলো শরিয়তসম্মত নয়, যেমন- কবরে ফুল দেয়া, কবর সিজদা করা, কবর বুছা করা, যিকর করার নামে হৈহুল্লোড় জাতীয় কর্মাদি করা, নর্তন-কুর্দন করা ইত্যাদি। আবার এমন এক শ্রেণী রয়েছে যারা আজমীরের উরসের নামে চাঁদাবাজী করে সাধারণ মানুষকে ঠকায় এবং বহু পাপের কাজে লিপ্ত হয়। আর এক শ্রেণী রয়েছে যারা তথাকথিত মহাসম্মেলনের জিগির তুলে নানা কৌশলে লোক জড়ো করে এবং সাধারণ মানুষের অর্থ-কড়ি রীতিমতো ছলচাতুরী খাটিয়ে লুট করে নিয়ে নিজেরা সম্পদের পাহাড় গড়ে। ঐ সব উরসে গেলে মূল্যবান ঈমান বরবাদ হয়ে যায়।
আধ্যাত্মিকতার শিক্ষা এখনও আছে। সত্যিকার খানকাগুলোতে এখনও শরিয়তসম্মত ইসালে সওয়াব ও ওয়াজ মাহফিল, উরস এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সে সব খানকাতে গেলে বহু ফায়দা হাসিল হয়, যেমন ১৮৯০ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত প্রতি বছর ফাল্গুনের ২১, ২২, ২৩ এর ফুরফুরা শরীফের ইসালে সওয়াব ও ওয়াজ মাহফিল, ১৮৯৫ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত প্রতি বছর চৈত্রের ১৬ তে যশোরের খড়কি শরীফের উরস মুবারক, ১৯৩৩ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত প্রতি বছর মাঘ মাসের ৪ তারিখে দ্বারিয়াপুর শরীফের ইসালে সওয়াব ও ওয়াজ মাহফিল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com